ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ইনজুরি কাটিয়ে অনুশীলনে শরিফুল

ভারত সফরের দল ঘোষণা কবে?

প্রকাশিত: ২০:১৪, ৮ সেপ্টেম্বর ২০২৪

ভারত সফরের দল ঘোষণা কবে?

ইনজুরি কাটিয়ে মাঠে ফিরেছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম 

পাকিস্তান সফরে বাংলাদেশের ২ টেস্টের সিরিজের প্রথমটি খেলেছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। দুর্দান্ত বোলিংও করেন। কিন্তু সেই ম্যাচের পরই কুঁচকির ইনজুরিতে পড়েন তিনি। সে কারণে দ্বিতীয় টেস্ট খেলতে পারেননি। দর্শক হয়ে বসে থেকেই বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয় দেখেছেন তিনি। তবে ইনজুরি কাটিয়ে উঠেছেন তিনি। রবিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলনও করেছেন। ভারত সফরের আগে এটি বাংলাদেশ দলের জন্য স্বস্তির খবর। টেস্ট দল আগামী ২/৩ দিনের মধ্যেই হতে পারে বলে জানা গেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সূত্রে।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে নতুন বলে দুর্বার ছিলেন শরিফুল ইসলাম। বেশ ভালো সুইং আদায় করে নিতে পেরেছেন এবং উইকেটও তুলে নিয়েছেন শুরুতে যা পাকিস্তানকে কোনঠাসা করেছে। তাই দ্বিতীয় টেস্টেও থাকবেন এ বাঁহাতি তা নিশ্চিতই ছিল। এরপরও তাকে ছাড়াই নামতে হয়। 

পরে জানানো হয় প্রথম টেস্টের পরই শরিফুল তার গ্রোয়েনে অস্বস্তির কথা জানান। এরপর তার এমআরআই করানো হয়। সে বিষয়ে ফিজিও বায়েজিদুল বলেন,’‘প্রথম টেস্টের পরই শরিফুলের এমআরআই করানো হয়েছে এবং জানা গেছে তার বাঁদিকে গ্রেড ১ স্ট্রেইন আছে। এক্ষেত্রে সাধারণত সবকিছু ঠিকঠাক হতে ১০ দিন সময় লাগে। সে পুনর্বাসন প্রক্রিয়া শুরু করেছে।’’

ইনজুরির পুনর্বাসন প্রক্রিয়া পাকিস্তান সফরেই শুরু করেন শরিফুল। ইনজুরিতে পড়লেও দলের সঙ্গেই ছিলেন। সিরিজ শেষ করে দেশে ফেরেন তিনি। ফিজিও বায়েজিদেুলের কথা অনুসারে ১০ দিনেই সেরে উঠেছেন তিনি। রবিবার মিরপুরে অনুশীলনেও নেমেছেন। যদিও আনুষ্ঠানিকভাবে দলগত অনুশীলন শুরু হবে সোমবার। 

গত বুধবার পাকিস্তান থেকে দেশে ফেরে বাংলাদেশ টেস্ট দল। দু’দিন পরই অনুশীলন শুরু করেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ফিটনেস অনুশীলনের পাশাপাশি স্থানীয় কোচ সোহেল ইসলামের অধীনে স্কিল অনুশীলনও করেছেন ক্রিকেটাররা। রবিবার সেখানে যোগ দিয়েছেন মুশফিকুর রহিম, মুমিনুল হক, লিটন কুমার দাসরাও। 

১৫ সেপ্টেম্বর ভারত সফরে যাবে বাংলাদেশের টেস্ট দল। কারণ ১৯ সেপ্টেম্বর প্রথম টেস্ট দিয়ে সফর শুরু হবে। আপাতত প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহে না থাকায় তার পরিকল্পনামাফিকই অনুশীলন চলবে। ১২ সেপ্টেম্বর বাংলাদেশে ফিরবেন হাতুরু এবং দলের দায়িত্ব নেবেন। তার আগেই দল ঘোষণা করা হবে। সেই দলে কোনো পরিবর্তন না থাকারই আভাস পাওয়া গেছে।

অবশ্য সফরের ৩ ম্যাচের টি২০ সিরিজ শুরু ৬ অক্টোবর। তাই যারা শুধু টি২০ সিরিজ খেলবেন তারা অনুশীলন চালিযে যাবেন এবং ৩০ সেপ্টেম্বর তারা ভারত সফরে যাবেন। এর আগে নিজেদের মধ্যে কয়েকটি প্রস্তুতিমূলক টি২০ ম্যাচ খেলবেন ক্রিকেটাররা। এ কারণে টি২০ ফরম্যাটের জন্য বাড়তি অনেক ক্রিকেটারকেই ক্যাম্পে রাখা হয়েছে।

 

মামুন/শহিদ

×