ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

হল্যান্ড-জার্মানির গোল-উৎসবের রজনী

প্রকাশিত: ১২:০৪, ৮ সেপ্টেম্বর ২০২৪

হল্যান্ড-জার্মানির গোল-উৎসবের রজনী

গোলের পর জার্মান শিবিরে আনন্দ-উল্লাস।

উয়েফা নেশন্স লিগে উড়ন্ত সূচনা করেছে জার্মানি, নেদারল্যান্ডস এবং ইংল্যান্ড। নিজেদের প্রথম ম্যাচেই বড় জয় পেয়েছে ইউরোপের এই তিন জায়ান্ট। তবে শনিবার সবচেয়ে বড় জয়টা তুলে নিয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

ঘরের মাঠে সদ্য সমাপ্ত ২০২৪ ইউরোতে ভালো করতে না পারা জার্মানি এদিন ডাসেলডর্ফে তুলনামূলক খর্ব শক্তির দল হাঙ্গেরির মুখোমুখি হয়েছিল। আর এই ম্যাচেই জুলিয়ান নাগেলসম্যানের শিষ্যরা ৫-০ গোলে রীতিমতো উড়িয়েই দেয় প্রতিপক্ষকে। এদিন গোল উৎসবের শুরুটা করেন নিকলাস ফুলক্রুগ। জামাল মুসিয়ালার অ্যাসিস্ট থেকে গোল করে স্বাগতিকদের প্রথম এগিয়ে দেন তিনি। এই গোলেই অবশ্য এগিয়ে থেকে বিরতিতে যায় জার্মানি।জশুয়া জির্কজি, টিজানি রেইজন্ডার্স, কোডি গ্যাকপো প্রত্যেকেই পেয়েছেন গোলের দেখা।
দ্বিতীয়ার্ধে হাঙ্গেরির জালে আরও চারবার বল জড়ায় স্বাগতিক শিবির। ম্যাচের ৫৭ মিনিটে যার শুরুটা করে দেন জামাল মুসিয়ালা। বিরতির পর ৬৬ এবং ৭৭ মিনিটে সেই মুসিয়ালার অ্যাসিস্ট থেকেই আরও দুই গোল করেন যথাক্রমে ফ্লোরিয়ান রিটজ এবং আলেকসান্দ্রা পাভলোভিচ। ম্যাচের বয়স যখন ৮১ মিনিট তখন পেনাল্টিতে গোল করে প্রতিপক্ষের জালে শেষ পেরেকটি ঠুকে দেন কেই হাভার্টজ। 

আরেক ম্যাচে নেদারল্যান্ডসও ৫-২ ব্যবধানে বিধ্বস্ত করে বসনিয়া হার্জেগোভিনাকে। ১৩ মিনিটে ডাচদের হয়ে প্রথম গোলটি করেন জশুয়া জির্কজি। জাতীয় দলের জার্সিতে ম্যানইউ তারকার এটাই প্রথম গোল। ডাচদের হয়ে বাকী চারটি গোল করেন যথাক্রমে টিজানি রেইজন্ডার্স, কোডি গ্যাকপো, ওউট ওয়েগহোর্স্ট এবং জাভি সিমোন্স। অন্যদিকে বসনিয়ার হয়ে দুই অর্ধে গোল দুটি করেন এরমেদিন ডেমিরোভিচ এবং এডিন জিকো। 

অন্যদিকে, টানা দুই ইউরোর ফাইনালে হারা ইংল্যান্ডও এদিন তুলনামূলক সহজ জয় নিয়েই মাঠ ছেড়েছে। থ্রি-লায়ন্সরা ২-০ গোলে পরাজিত করেছে রিপাবলিক অব আয়ারল্যান্ডকে।  ডাবলিনে ম্যাচ শুরুর ১১ মিনিটে ইংলিশদের হয়ে প্রথম গোলটি উপহার দেন ডেকলান রিচ। ২৬ মিনিটে সেই রিচের অ্যাসিস্ট থেকেই গোল ব্যবধান দ্বিগুন করেন ইংলিশ স্ট্রাইকার জ্যাক গ্রিলিশ। ২০২২ সালের নভেম্বরের পর ইংলিশদের জার্সিতে এটাই গ্রিলিশের প্রথম গোল। 

উয়েফা নেশন্স লিগের অন্যান্য ম্যাচে জর্জিয়া ৪-১ গোলে চেক প্রজাতন্ত্রকে, আলবেনিয়া ২-১ ব্যবধানে ইউক্রেনকে, মোলদোভা ২-০ গোলে মাল্টাকে, গ্রিস ৩-০ ব্যবধানে ফিনল্যান্ডকে এবং আর্মেনিয়া ৪-১ গোলে পরাজয়ের স্বাদ উপহার দেয় লাটভিয়াকে। 

মোস্তফা/এসআর

×