ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

এমবাপের ফ্রান্সকে উড়িয়ে দিল ইতালি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৩, ৮ সেপ্টেম্বর ২০২৪

এমবাপের ফ্রান্সকে উড়িয়ে দিল ইতালি

জয়ের উচ্ছ্বাস চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির ফুটবলারদের

রাশিয়া বিশ্বকাপের পর কাতার বিশ্বকাপেও খেলতে পারেনি ইতালি। টানা আট বছর ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতায় খেলতে না পারার ঘটনা আজ্জুরিদের নিজেদের ফুটবল ইতিহাসেরই প্রথম। শুধু তাই নয়? সর্বশেষ ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশিপে নিষ্প্রভ ছিল ইতালি। সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ ১৬ থেকে বিদায় নেয় তারা। সেই ইতালিকেই শুক্রবার দেখা গেল ভিন্ন চেহারায়।

উয়েফা নেশন্স লিগে এদিন যে ২০১৮ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্সকেও পাত্তা দেয়নি আজ্জুরিরা। মাত্র ১৩ সেকেন্ডে গোল হজম করেও দারুণভাবে ম্যাচে ফিরে শেষ পর্যন্ত ইতালি ৩-১ গোলে বিধ্বস্ত করে ফ্রান্সকে। দিনের অন্য ম্যাচগুলোতে বেলজিয়াম, রোমানিয়া এবং সাইপ্রাস জয় পেলেও তুরস্কের সঙ্গে ড্র করেছে ওয়েলস।
প্যারিসের পার্ক ডি প্রিন্সেসে ব্র্যাডলি বারকোলার গোলে এদিন শুরুটা দারুণ করেছিল ফ্রান্স। ১৩ সেকেন্ডে গোল করে নিজেকে নিয়ে যান ইতিহাসের স্বর্ণালি পাতায়। ফরাসি খেলোয়াড়ের এটাই আন্তর্জাতিক কোনো ম্যাচে দ্রুততম গোলের নজির। কিন্তু এমন সূচনার পরও ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে রাখতে পারেনি স্বাগতিক শিবির। ফেডেরিকো ডিমারকোর গোলে এদিন ৩০ মিনিটেই সমতায় ফিরে ইতালি।

এরপর দ্বিতীয়ার্ধে ডেভিড ফ্রাত্তেসি আর  গিয়াকোমো রাসপাডোরির গোলে ৩-১ ব্যবধানের সহজ জয় নিশ্চিত হয় লুসিয়ানো স্পালেত্তির শিষ্যদের। প্রতিপক্ষের মাঠে শুরুতে গোল হজম করেও শেষ পর্যন্ত দারুণ জয় নিয়ে ম্যাচ শেষ করতে পেরে দারুণ খুশি আজ্জুরিরা। ম্যাচের শেষে ইতালিয়ান কোচ বলেন, ‘ইতালিয়ানরা ফুটবল ভালোবাসে।

সম্প্রতি তারা খুব কষ্ট পেয়েছে। কিন্তু এই ম্যাচের পর তাদের সেই হতাশা কাটবে বলে আমি আশাবাদী। ব্যক্তিগতভাবে আমি দারুণ খুশি। এখন আমাদের এই যাত্রা অব্যাহত রাখতে হবে। কারণ সবাই দেখেছে এই দলটির মধ্যে অনেক সম্ভাবনা রয়েছে।’
দিনের আরেক ম্যাচে বেলজিয়ামও একই ব্যবধানে পরাজয়ের স্বাদ উপহার দিয়েছে তুলনামূলক খর্ব শক্তির দল ইসরাইলকে। এই ম্যাচে জোড়া গোল করেন কেভিন ডি ব্রুইন। দুই অর্ধে ডি ব্রুইনের দুই গোলের মাঝে দলের হয়ে বাকি গোলটি করেন ইউরি টিয়েলেমানস। ২১ মিনিটে জেরেমি ডকুর অ্যাসিস্টে ডি ব্রুইন বেলজিয়ামকে এগিয়ে দেন। ৫২ মিনিটে ব্যক্তিগত দ্বিতীয় গোলটি করেন পেনাল্টি থেকে।

এর আগে ৩৬ মিনিটে টিমোথি কাস্তাগনের আত্মঘাতী গোলে অবশ্য সমতায় ফিরেছিল ইসরাইল। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুর সঙ্গে সঙ্গেই টিয়েলেমানস গোল করে এগিয়ে দিয়েছিলেন বেলজিয়ামকে। আগামীকাল সোমবার মধ্য প্রাচ্যের নিরাপত্তা বিবেচনায় বুদাপেস্টে ইসরাইলের মোকাবিলা করবে ইতালি। অন্যদিকে লিওতে বেলজিয়ামকে আতিথ্য দিবে দিদিয়ের দেশমের ফ্রান্স। 
এদিকে দ্বিতীয় টায়ারের লিগ ‘বি’র ৪ নম্বর গ্রুপের ম্যাচে কার্ডিফে তুরস্কের সঙ্গে গোলশূন্য ড্র করে সমর্থকদের হতাশ করেছে স্বাগতিক ওয়েলস। ৬২ মিনিটে স্ট্রাইকার বারিস ইয়েলমাজ দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠ ত্যাগ করলে বাকি সময়টা তুরস্ককে ১০ জন নিয়ে ওয়েলসকে সামলাতে হয়েছে।

আগামী মঙ্গলবার ওয়েলস তাদের পরবর্তী ম্যাচে মন্টেনেগ্রোর মোকাবিলা করবে। এদিন আইসল্যান্ডের কাছে ২-০ গোলের হার দিয়ে উয়েফা নেশন্স লিগ শুরু করেছে মন্টেনেগ্রো। আরেক ম্যাচে কাজাখস্তানের সঙ্গে গোলশূন্য ড্র করেছে আর্লিং হালান্ডের দল নরওয়ে। এ ছাড়া স্লোভেনিয়াও ১-১ গোলে ড্র করেছে অস্ট্রিয়ার সঙ্গে।

×