ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সিনার না ফ্রিৎজের প্রথম শিরোপা?

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩১, ৮ সেপ্টেম্বর ২০২৪

সিনার না ফ্রিৎজের প্রথম শিরোপা?

ফাইনালে মুখোমুখি ইতালির সিনার ও যুক্তরাষ্ট্রের ফ্রিৎজ (ডানে)

নতুন রাজা পাচ্ছে আজ ইউএস ওপেন। মৌসুমের শেষ গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের ফাইনালে উঠেই ইতিহাস গড়েছেন ইয়ানিক সিনার এবং টেইলর ফ্রিৎজ। শনিবার সেমিফাইনালে জ্যাক ড্র্যাপারকে হারিয়ে প্রথম ইতালিয়ান হিসেবে ইউএস ওপেনের ফাইনালে জায়গা করে নিয়েছেন। বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর তারকার সামনে এখন চ্যাম্পিয়ন হওয়ারও হাতছানি।

সেই পথে আজ সিনারের প্রতিপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্রের টেইলর ফ্রিৎজ। অল-আমেরিকান সেমিফাইনালের বাধা অতিক্রম করে জীবনের প্রথম কোন মেজর টুর্নামেন্টের ফাইনালের টিকিট কাটলেন ফ্রিৎজ।
শনিবার সেমিফাইনালে টেইলর ফ্রিৎজ প্রথম সেটে হেরে গিয়েও শেষ পর্যন্ত রুদ্ধশ্বাস লড়াই করে ৪-৬, ৭-৫, ৪-৬, ৬-৪ এবং ৬-১ গেমে পরাজিত করেন তারই স্বদেশী ফ্রান্সেস টিয়াফোকে।

সেই সঙ্গে নিজেকেও নিয়ে যান ইতিহাসের সোনালি পাতায়। দীর্ঘ ১৫ বছরের মধ্যে প্রথম আমেরিকান হিসেবে ছেলেদের এককে কোন গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নিলেন তিনি। এর আগে কোন আমেরিকান হিসেবে সর্বশেষ এই কীর্তি গড়েছিলেন অ্যান্ডি রডিক। ২০০৯ সালে উইম্বলডনের ফাইনাল খেলেছিলেন তিনি। 
শুধু তাই নয়? এই রডিকই সর্বশেষ পুরুষ খেলোয়াড় হিসেবে আমেরিকাকে কোন মেজর শিরোপা জয়ের স্বাদ উপহার দিয়েছিলেন। ২০০৩ সালে এই ইউএস ওপেন থেকেই। এবার তাই টেইলর ফ্রিৎজের সামনে সেই রডিককেই ছোঁয়ার হাতছানি। সেই পথে তার সামনে এখন বড় বাধা এখন ইয়ানিক সিনার। আরেক সেমিফাইনালে বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা সিনার এদিন ৭-৫, ৭-৬ (৭/৩) এবং ৬-২ গেমে হারান গ্রেট ব্রিটেনের জ্যাক ড্র্যাপারকে।

স্বপ্নের ফাইনালে পৌঁছে তাই দারুণ রোমাঞ্চিত টেইলর ফ্রিৎজ। সেজন্য নিজের বন্ধুকে হারাতে সর্বোচ্চটাই দিয়ে সেমিফাইনাল খেলেছেন টুর্নামেন্টের ১২তম বাছাই। সেমির বাধা অতিক্রম করে ফ্রিৎজ বলেন, ‘প্রতিযোগিতায় ঠিকে থাকার জন্য আমি সবই করেছি। সেমির বাধা অতিক্রম করতে না পারলে হয়তো এই দুঃখ আমাকে আজীবনই কষ্ট দিত।’

×