ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সিংহাসনের পথে রিজওয়ান!

প্রকাশিত: ২০:৩৫, ৭ সেপ্টেম্বর ২০২৪

সিংহাসনের পথে রিজওয়ান!

পাকিস্তানের নেতৃত্বের দৌড়ে মোহাম্মদ রিজওয়ান।

পাকিস্তান তো বটেই, বিশ্ব ক্রিকেটেই সময়ের অন্যতমসেরা ব্যাটসম্যান বাবর আজম। কিন্তু ‘অধিনায়ক’ বাবরের পারফর্ম্যান্স নিয়েই যত প্রশ্ন। হোক সেটা আন্তর্জাতিক কিংবা ঘরোয়া ক্রিকেটে। গত বছর ওয়ানডে বিশ্বকাপে চরম ভরাডুবির পর তাকে সরিয়ে শাহিন শাহ আফ্রিদিকে টি২০ অধিনায়ক করা হয়েছিল। শাহিনের ব্যর্থতায় এক সিরিজ পরই আবার বাবরের দ্বারস্থ হয় বোর্ড (পিসিবি)। 

সদ্য বাংলাদেশের কাছে ‘হোয়াইটওয়াশ’ হওয়া টেস্ট সিরিজে বাবর এবং টেস্ট অধিনায়ক শান মাসুদ দুজনেরই পারফর্ম্যান্স ভাল ছিল না। দেশটির সংবাদ মাধ্যম পিসিবির এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে তিন ফরম্যাটেই অধিনায়ক করা হতে পারে ইনফর্ম মোহাম্মদ রিজওয়ানকে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ক্রিকেট পাকিস্তান এর খবর অনুযায়ী, বাবর এবং মাসুদ দুজনই অধিনায়কত্ব হারাতে পারেন। নতুন অধিনায়ক হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে আছেন রিজওয়ান। উইকেটরক্ষক ব্যাটার পারফরম্যান্স বেশ ভালো। সর্বশেষ বাংলাদেশ সিরিজে বাংলাদেশকে সবচেয়ে বেশি ভোগাতে পেরেছেন যে পাকিস্তানি তিনিই রিজওয়ান। সিরিজে সবচেয়ে বেশি রানও করেছেন তিনিই। 

বাবরের নেতৃত্বে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে ৯ ম্যাচের পাঁচটিতে হেরে লিগ পর্ব থেকেই দলটি বিদায় নেয় পাকিস্তান। এরপর চলতি বছরের টি২০ বিশ্বকাপে মুখ থুবড়ে পড়ে তারা। যুক্তরাষ্ট্রের কাছে হেরে বাদ পড়ে প্রথম রাউন্ড থেকে। পাশাপাশি ব্যাট হাতে বাবর নিজেও আছেন বাজে ফর্মে। সম্প্রতি বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে হেরেছে পাকিস্তান। ৪ ইনিংসেই ব্যাট হাতে ব্যর্থ হন বাবর। সর্বোচ্চ রানের ইনিংস ছিল ৩১। 

এরপর পাকিস্তানের জাতীয় টুর্নামেন্ট চ্যাম্পিয়নস কাপের কোনো দলেও অধিনায়কত্বের দায়িত্ব বাবরকে দেওয়া হয়নি। ৫০ ওভারের এই টুর্নামেন্টে লায়নসের অধিনায়কত্ব করবেন শাহিন শাহ আফ্রিদি, উলভসের মোহাম্মদ রিজওয়ান, প্যান্থারসের শাদাব খান, ডলফিনসের সৌদ শাকিল ও স্ট্যালিয়নসের মোহাম্মদ হারিস। হারিসের অধীনে স্ট্যালিয়নসের হয়ে খেলবেন বাবর। জিও নিউজ বোর্ডের এক সূত্রের বরাত দিয়ে দাবি করেছে, এই টুর্নামেন্টে বাবরের অধিনায়ক না থাকাই ইঙ্গিত করে জাতীয় দলের অধিনায়ক হিসেবে তিনি আর বেশি দিন নেই। সংবাদমাধ্যমটি জানিয়েছে, চলতি বছরের নভেম্বরে অস্ট্রেলিয়া সফরের আগে নতুন অধিনায়ক নিয়োগের সম্ভাবনা আছে।  

বাংলাদেশের বিপক্ষে ধবলধোলাই হওয়ার পর চাপে আছেন টেস্ট অধিনায়ক শান মাসুদও। মাসুদের টেস্ট ক্যারিয়ারও খুব একটা ভালো নয়। টেস্টে তাঁর ব্যাটিং গড় এখনো ৩০-এর নিচে- ২৮.৫৩। তাঁর অধিনায়কত্ব পাওয়া নিয়েও হয়েছে বিতর্ক। কারণ, দলের তার জায়গা নিয়েও কিছুটা প্রশ্ন ছিল। টানা ৫ টেস্টে হারের পর অধিনায়কত্ব চলেও যেতে পারে মাসুদের। 

জিও নিউজ জানিয়েছে, সবকিছু ঠিকঠাক থাকলে শুধু সাদা বল নয়, তিন সংস্করণেই পাকিস্তানের নেতৃত্ব দিতে পারেন রিজওয়ান।

 

মিরাজ/এম হাসান

×