ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

বিকল্প ভেন্যুর চিন্তায় ভারত

কানপুর টেস্টে হামলার হুমকি বড় করে দেখছে না বিসিবি

প্রকাশিত: ২০:০২, ৭ সেপ্টেম্বর ২০২৪

কানপুর টেস্টে হামলার হুমকি বড় করে দেখছে না বিসিবি

চলতি মাসেই ভারতের মাটিতে শুরু বাংলাদেশ-ভারত সিরিজ

ভারতের কিছু উগ্রপন্থী গোষ্ঠেী প্রায় নিয়মিতই কোনো ক্রিকেট ম্যাচ থাকলে হুমকি দিয়ে থাকে হামলার। গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপেও কয়েকটি ম্যাচ এ ধরণের হুমকির মুখে ছিল। তবে নির্বিঘ্নেই শেষ হয়েছে বিশ্বকাপ। এবার বাংলাদেশ ক্রিকেট দলের আসন্ন ভারত সফর নিয়েও কয়েকটি হুমকি আছে। তবে এসব হুমকি বড় করে দেখছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবি পরিচালক নাজমূল আবেদিন ফাহিম এমনটাই জানিযেছেন শনিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময়।

আগামী ১৫ সেপ্টেম্বর ভারত সফরে যাবে বাংলাদেশ দল। ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে প্রথম টেস্ট দিয়ে বাংলাদেশ-ভারত সিরিজ শুরু হবে। ২৭ সেপ্টেম্বর কানপুরে শুরু হবে দ্বিতীয় টেস্ট। এই ম্যাচেই হামলার হুমকি দিয়েছে ভারতের হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক দল অখিল ভারত হিন্দু মহাসভা। সেজন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) চিন্তা করছে ভেন্যু বদলের। কানপুর টেস্ট হতে পারে ইন্দোরের মাঠে এমন গুঞ্জন শোনা যাচ্ছে।

মূলত বাংলাদেশে সরকার পরিবর্তনের পর দেশজুড়ে অনেক হামলা, ভাংচুরসহ নানা কার্যকলাপ ঘটেছে গত এক মাসে। সনাতন ধর্মের মানুষকে আক্রমণ করা হচ্ছে এমন গুঞ্জনও ওঠে এবং ভারতের কিছু সংবাদ মাধ্যম তা ফলাও করে প্রচার করে। তারপর থেকেই ভারতের হিন্দু সংগঠনগুলো এর প্রতিবাদ করেছে। যদিও বিভিন্ন ফ্যাক্ট চেক করে দেখা গেছে বাংলাদেশে সনাতন ধর্মাবলম্বীদের ওপর হামলার ঘটনার সত্যতা নেই।

কিন্তু ভারতের হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক দল অখিল ভারত হিন্দু মহাসভা এরপরও বাংলাদেশ-ভারত ৩ ম্যাচের টি২০ সিরিজের একটি ম্যাচে হামলার হুমকি দেয় বেশ কিছুদিন আগে। ৬, ৯ ও ১২ অক্টোবর টি২০ সিরিজের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এবার তারা কানপুর টেস্টেও হামলার হুমকি দিয়েছে। 

ভারত সফরে এমন হুমকির বিষয়টি নিয়ে অবশ্য খুব বেশি চিন্তিত নয় বিসিবি। এ বিষয়ে নাজমূল আবেদিন ফাহিম বলেছেন,‘‘না এরকম সবসময় সব দেশের খেলাতে অন এন্ড অফ থাকেই। আমার মনে হয়না সেটা বড় একটা থ্রেট। আমাদের যেভাবে পরিকল্পনা করা আছে, সেভাবেই করব।’’ বাংলাদেশ দলও অবশ্য সোমবার থেকে (৯ সেপ্টেম্বর) ভারত সফরের জন্য আনুষ্ঠানিক অনুশীলন শুরু করবে।

যদিও বিসিসিআই সর্বোচ্চ সতর্কতা হিসেবে ম্যাচের ভেন্যুই পরিবর্তন করতে পারে। সে বিষয়ে চিন্তাভাবনাও করছে তারা। কানপুরে না হয়ে সেক্ষেত্রে দ্বিতীয় টেস্ট হতে পারে ইন্দোরে। ২০১৯ সালের সর্বশেষ সফরে ইন্দোরে একটি টেস্ট খেলেছে বাংলাদেশ দল।

 

মামুন/শহিদ

×