ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

ভারতকে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত হচ্ছেন মাহমুদুল্লাহরা

প্রকাশিত: ২২:০৪, ৪ সেপ্টেম্বর ২০২৪

ভারতকে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত হচ্ছেন মাহমুদুল্লাহরা

অনুশীলনের সময় আফিফ হোসেন ধ্রুব, পারভেজ হোসেন ইমন ও মাহমুদুল্লাহ রিয়াদ।

পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক সাফল্য পেয়েছে বাংলাদেশ দল। টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে তাদের টাইগাররা। সিরিজ শেষ করে আজ মধ্যরাতে নাজমুল হোসেন শান্ত-মেহেদী হাসান মিরাজরা দেশে ফিরবেন। কিন্তু তারা দেশে ফেরার আগেই ভারতের বিপক্ষে আসন্ন সিরিজের চ্যালেঞ্জ নিতে বুধবার প্রস্তুতি শুরু করেছেন মাহমুদুল্লাহ রিয়াদ, সৌম্য সরকার ও আফিফ হোসেন ধ্রুবরা। ভারত সফরে ২ টেস্ট ছাড়াও ৩ ম্যাচের টি২০ সিরিজ খেলবে বাংলাদেশ। মাহমুদুল্লাহরা মূলত প্রস্তুত হচ্ছেন টি২০ সিরিজের জন্য। 

বুধবার (৪ সেপ্টেম্বর) মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ভারত সফরের জন্য প্রস্তুতি শুরু করেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। ২ ম্যাচের টেস্ট সিরিজ শুরু আগে হলেও টি২০ সিরিজ হবে ৬, ৯ ও ১২ অক্টোবর। ক্ষুদ্রতম ফরম্যাটে যারা খেলবেন সেই ক্রিকেটাররা চলতি মাসের একেবারে শেষে যেতে পারেন ভারতে। কিন্তু যারা টি২০ ফরম্যাটের সম্ভাব্য ক্রিকেটার তারা ১ মাস আগেই অনুশীলন শুরু করে দিয়েছেন। মাহমুদুল্লাহ, সৌম্য, আফিফ ছাড়াও জাকের আলী অনিক, শামীম হোসেন পাটোয়ারী, পারভেজ হোসেন ইমন। 

আর টেস্ট দলকে যেতে হবে আগেই। কারণ ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে প্রথম টেস্ট দিয়ে শুরু হবে নাজমুল হোসেন শান্তদের অভিযান। ২৭ সেপ্টেম্বর দ্বিতীয় টেস্ট নাগপুরে। পাকিস্তান সফর শেষ করে আজ মধ্যরাতে দুই ধাপে দেশে ফেরার কথা বাংলাদেশ দলের। 
 
এবারই প্রথম পাকিস্তানের বিপক্ষে টেস্ট জিতেছে বাংলাদেশ। এমনকি তাদের ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে। সিরিজ জয়ের পর সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেছেন,‘পরের সিরিজ খুবই গুরুত্বপূর্ণ। এই সিরিজ আমাদেরকে দারুণ আত্মবিশ্বাস জোগাবে। মুশি ভাই, সাকিব ভাই, লিটন, মুমিনুল, তারা অনেক খেলেছে এবং দারুণ অভিজ্ঞ। সেই অভিজ্ঞতা তারা মেলে ধরেছে এখানে। আশা করি, ভারতে তারা আরও ভালো খেলবে।’ 

অর্থাৎ ভারত সফরের চিন্তাভাবনা পাকদের বিপক্ষে মিশন শেষ হওয়ার দিনেই শুরু করেছে টিম বাংলাদেশ। কারণ সময় খুবই কম। আগামী ১২/১৩ সেপ্টেম্বর ভারত সফরে যাবে টেস্ট দল।  টেস্ট দল ফিরে আসার পর ২/৩ দিনের ছুটি পাবেন এবং তারপর হয়তো ৩/৪ দিনের একটা ক্যাম্প হতে পারে ভারত সফরে যাওয়ার আগে।

 

মামুন/এম হাসান

×