ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

নতুন উচ্চতায় মিরাজ-লিটন  

প্রকাশিত: ২০:৪৩, ৪ সেপ্টেম্বর ২০২৪

নতুন উচ্চতায় মিরাজ-লিটন  

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে দুই ধারাবাহিক পারফর্মার মেহেদি হাসান মিরাজ ও লিটন কুমার দাস

পাকিস্তানকে তাদেরেই মাটিতে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ দল। অবিস্মরণীয় এই জয়ে ব্যাটে-বলে দুর্দান্ত ছিলেন বাংলাদেশের অধিকাংশ ক্রিকেটার। আর তাই টেস্ট র‌্যাঙ্কিংয়ে ইকিবাচক ছাপ পড়েছে তাদের। টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে পূর্বের চেয়ে ৩ ধাপ এগিয়ে ক্যারিয়ারসেরা ৭ নম্বরে উঠেছেন মেহেদি হাসান মিরাজ। আর ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে লিটন কুমার দাস ১২ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৫ নম্বরে। দুই পেসার হাসান মাহমুদ ও নাহিদ রানারও উন্নতি হয়েছে।

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ে বাংলাদেশের বেশ কয়েকজন ক্রিকেটার দুর্দান্ত পারফর্ম করেন। প্রথম টেস্টে ১৯১ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন মুশফিকুর রহিম, দ্বিতীয় টেস্টে ক্যারিয়ারে প্রথমবার ম্যান অব দ্য ম্যাচ হন ১৩৮ রান করা লিটন কুমার দাস। দুই ম্যাচেই ব্যাটে-বলে অলরাউন্ড নৈপুণ্য দেখিয়ে সিরিজ সেরা হন মেহেদি হাসান মিরাজ। 

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ১৯১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটে মুশফিকের। তিনি ১৭ নম্বরে উঠে আসেন। দ্বিতীয় টেস্টে তেমন ভালো করতে পারেননি। তবে সিরিজ শেষে অবস্থানটা ধরে রেখেছেন ৬৭৫ রেটিং নিয়ে। ওই টেস্টে ৭৭ রান করেন মিরাজ, লিটন করেন ৫৬ এবং দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে মিরাজ ৭৮ ও লিটন ১৩৮ রান করেন। বল হাতেও মিরাজ দুর্দান্ত ছিলেন। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৪টি এবং দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫টি উইকেট নেন। 

প্রথম টেস্ট শেষেই প্রথমবারের মতো এই ফরম্যাটে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে ১০ নম্বরে উঠে আসেন মেহেদি হাসান মিরাজ। ক্যারিয়ারে দ্বিতীয়বার সিরিজসেরা হয়ে আরো ৩ ধাপ উন্নতি ঘটেছে তার। ২৬৩ রেটিং নিয়ে ৭ নম্বরে আছেন তিনি। অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে এটাই তার সেরা অবস্থান। বাংলাদেশের পক্ষে ৩ নম্বরে আছেন বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসান। তার রেটিং ৩০৮। ৪৪৪ রেটিং নিয়ে ভারতের রবীন্দ্র জাদেজা এখন বিশ্বসেরা টেস্ট অলরাউন্ডার। ৩২২ রেটিং নিয়ে দুইয়ে আছেন আরেক ভারতীয় রবিচন্দ্রন অশ্বিন।

মেহেদি হাসান মিরাজ দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদে সেখানেই ওপরে উঠে এসেছেন ১০ ধাপ। তিনি এখন ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ৭৫ নম্বরে। লিটন ২০২২ সালে ক্যারিয়ারসেরা ১২ নম্বরে ওঠেন টেস্ট ব্যাটিংয়ের র‌্যাঙ্কিংয়ে। তারপর বেশ পিছিয়ে পড়েন। এবার ১২ ধাপ উন্নতি হয়েছে তার। ১৫ নম্বরে এখন তিনি ৬৮৮ রেটিং নিয়ে।  

বোলারদের তালিকায় মিরাজ আছেন ১ ধাপ এগিয়ে ৬২০ রেটিং নিয়ে ২২ নম্বরে। বোলারদের মধ্যে টেস্টে বাংলাদেশের সেরা র‌্যাঙ্কিং বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের। এই সিরিজ না খেললেও তিনি ১৯ নম্বর পজিশন ধরে রেখেছেন ৬৪১ রেটিং নিয়ে। মিরাজ ১ ধাপ এগিয়ে ৬২০ রেটিং নিয়ে ২২ নম্বরে। সাকিব আল হাসান ১ ধাপ পিছিয়ে ২৯ এবং ১৬ ধাপ এগিয়ে হাসান ৫৭, ১১ ধাপ এগিয়ে তাসকিন আহমেদ ৮৫ ও ২৩ ধাপ এগিয়ে নাহিদ ৯৭ নাম্বারে।

 

মামুন/শহিদ

×