ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

কোপা জয়ের পর প্রথম মাঠে নামছে আর্জেন্টিনা

প্রকাশিত: ২০:৩৮, ৪ সেপ্টেম্বর ২০২৪

কোপা জয়ের পর প্রথম মাঠে নামছে আর্জেন্টিনা

অনুশীলনের ফাঁকে আর্জেন্টিনা শিবির

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। শুধু তাই নয়? গত জুলাইয়ের মাঝামাঝিতে কলম্বিয়াকে হারিয়ে কোপা আমেরিকার রেকর্ড ১৬তম শিরোপা জয়ের নজীর গড়ে মেসি-মার্টিনেজরা। এরপর আর মাঠে নামেনি লিওনেল স্কালোনির দল। তবে দীর্ঘ বিরতির পর আবারও মাঠে নামছে আলবিসেলেস্তেরা। 

২০২৬ বিশ্বকাপ কনমেবল অঞ্চলের বাছাই পর্বের লড়াইয়ে আগামী শুক্রবার বাংলাদেশ সময় ভোর ৬টায় চিলির মুখোমুখি হবে আর্জেন্টিনা। একদিন পর শনিবার মাঠে নামবে লাতিন আমেরিকার আরেক জায়ান্ট ব্রাজিলও। বাংলাদেশ সময় সকাল ৭টায় ইকুয়েডরের বিপক্ষে খেলবে ডোরিভাল জুনিয়রের শিষ্যরা।

বিশ্ব ফুটবলে আর্জেন্টিনার সময়টা দারুণ কাটছে। কোপা আমেরিকা বিশ্বকাপ এবং কোপা আমেরিকা; অর্থাৎ বৈশ্বিক আসরে টানা তিনটি শিরোপা জয়ের অবিস্বরণীয় কীর্তি গড়ে মেসি-আলভারেজরা। কাতার বিশ্বকাপের ট্রফি ধরে রাখার মিশনটাও দুর্দান্তভাবে করেছে লিওনেল স্কালোনির দল। কনমেবল অঞ্চলের বাছাই পর্বের পয়েন্ট তালিকায় এই মুহূর্তে শীর্ষে আছে আর্জেন্টিনা। ৬ ম্যাচের পাঁচটিতেই জিতে ১৫ পয়েন্ট নিয়ে সবার উপরে অবস্থান করছে আলবিসেলেস্তেরা। দ্বিতীয় স্থানে থাকা উরুগুয়ের চেয়ে ২ পয়েন্টে এগিয়ে রয়েছে তারা। সেই অবস্থানটাকে আরও সুসংহত করার লক্ষ্যেই চিলির বিপক্ষে খেলতে নামবে আর্জেন্টিনা। বাছাইপর্বে চিলির অবস্থা খুব বাজে। ৬ ম্যাচে কেবলমাত্র একটিতে জয় পাওয়া দলটি ৫ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টম স্থানে অবস্থান করছে।

ইউরোপিয়ান ক্লাব মৌসুমের প্রথম বিরতিতে বিশ্বকাপ বাছাই পর্বে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার প্রথম ম্যাচের প্রতিপক্ষ চিলি। এই ম্যাচের আগে বুয়েন্স এইরেসের ইজিজায় অনুশীলন শুরু করেছে স্কালোনির দল। দলের সঙ্গে ছিলেন না আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের নায়ক লিওনেল মেসি। মূলত, কোপার ফাইনালে খেলার সময় গোড়ালীতে চোট পাওয়ার কারণে মাঠ ছাড়লে এখনও পুরোপুরি সুস্থ হতে পারেননি এলএম টেন। তাই ইন্টার মিয়ামি তারকাকে ছাড়াই দল ঘোষণা করে আর্জেন্টিনা। এলএম টেনের অনুপস্থিতির অভাবটা বুঝা গেছে ইজিজার অনুশীলনেও। এছাড়া, কোপার ফাইনাল জয়ের পর অবসরে যাওয়া অ্যাঞ্জেল ডি মারিয়াকেও পাচ্ছে না আর্জেন্টিনা। তবে তাদের ছাড়াই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আর্জেন্টিনা। 

এ প্রসঙ্গে আর্জেন্টিনার রক্ষণসৈনিক লিসান্দ্রো মার্টিনেজ বলেন, ‘আমাদের সব সময় যে কোন পরিস্থিতিতে মানিয়ে নিতে হয়। এটাই ফুটবলারদের কাজ। মেসি নেই , ডি মারিয়া অবসরে গেছে। ওরা আমাদের প্রাণ। সব সময় দলকে চাঙ্গা করে রাখার অদ্ভূত শক্তি ওদের আছে। কিন্তু কিছু করার নেই আমাদের এগিয়ে যেতে হবে। মেসি, মারিয়াদের ছাড়া খেলা আমাদের জন্য চ্যালেঞ্জিং। চিলি ও কলম্বিয়ার বিপক্ষে ম্যাচ দুটি আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। এ দুই ম্যাচে পরিকল্পনা অনুযায়ী পারফর্ম করে জয় পেতেই হবে। কলম্বিয়াকে হারানো সহজ হবে না। ওরা কোপার ফাইনালের প্রতিশোধ নিতে চাইবে। আমাদের তাই সতর্ক থাকতে হবে।’

এদিকে, কোপার কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যাওয়া ব্রাজিল শনিবার বাংলাদেশ সময় সকাল ৭টায় ইকুয়েডরের মুখোমুখি হবে। পরের ম্যাচে বুধবার প্যারাগুয়ের মুখোমুখি হবে সেলেসাওরা। এই মুহূর্তে পয়েন্ট তালিকার ৫ ও ৬ নম্বরে অবস্থান করছে যথাক্রমে ইকুযেডর ও ব্রাজিল। ৬ ম্যাচে ইকুয়েডরের সংগ্রহে ৮ পয়েন্ট আর সমান ম্যাচে ব্রাজিলের পয়েন্ট ৭।

 

মোস্তফা/ শহিদ

×