ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

ফিফা প্রীতি ম্যাচ

কাল ড্রাগন বয়েসের মুখোমুখি হবে বেঙ্গল টাইগাররা

প্রকাশিত: ২০:৩০, ৪ সেপ্টেম্বর ২০২৪

কাল ড্রাগন বয়েসের মুখোমুখি হবে বেঙ্গল টাইগাররা

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে করমর্দন করছেন দুই অধিনায়ক ভুটানের কর্মা শেদ্রুপ শেরিং এবং বাংলাদেশের জামাল ভুঁইয়া (ডানে)। ছবি : বাফুফে

একদিকে ১৮২ ফিফা র‌্যাংকিংধারী ‘ড্রাগন বয়েস’, অন্যদিকে ১৮৪ র‌্যাংকিংধারী ‘দ্য বেঙ্গল টাইগার্স’। ড্রাগন বনাম টাইগারের লড়াইয়ে জিতবে কে? বলা হচ্ছে ভুটান বনাম বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কথা। 

বৃহস্পতিবার বিকেল ৬টায় এই দুই দল মুখোমুখি হবে ফিফা প্রীতি ম্যাচের প্রথমটিতে (সেপ্টেম্বরের ফিফা উইন্ডোতে)। ম্যাচের ভেন্যু থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়াম। অধিক উচ্চতায় অক্সিজেন স্বল্পতা সমস্যার পরও দুই ম্যাচের প্রতিটিতেই জিততে দৃঢ়প্রত্যয়ী লাল-সবুজের বাহিনী। 

২০২৫ সালে এএফসি এশিয়ান কাপ বাছাইয়ে অংশ নেবে বাংলাদেশ। ডিসেম্বরে হবে বাছাইয়ের ড্র। সেখানে চার নম্বর পটে আছে বাংলাদেশ। এখন ভুটানকে টানা দুই ম্যাচে হারাতে পারলে ও র‌্যাংকিংয়ে এগুতে পারলে তিন নম্বর পটে ঠাঁই করে নেয়ার সম্ভাবনা আছে তাদের। এছাড়া সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি হিসেবেও এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ।

১৯৭৩ থেকে ২০২৪। এই ৫১ বছরে ৪৮টি দেশের বিরুদ্ধে বাংলাদেশে খেলেছে ৩১১ ম্যাচ। জিতেছে ৮২ ম্যাচে। ড্র করেছে ৬৯ ম্যাচে। হেরেছে ১৫৫ ম্যাচে। এর মধ্যে ভুটানের বিপক্ষে খেলেছে ১৪ ম্যাচ। জিতেচে ১১ ম্যাচেই। ড্র করেছে ২ ম্যাচে। আর হেরেছে ১ ম্যাচে। ২০১৬ সালে এশিয়ান কাপ বাছাইয়ের ওই হার চরম সঙ্কটে নিপতিত হয়েছিল বাংলাদেশ। আন্তর্জাতিক ম্যাচ খেলা থেকে দেড় বছর দূরে ছিল দল। ওই ম্যাচটিও হয়েছিল ভুটানের মাঠে। তবে সর্বশেষ ৫ ম্যাচের ৪টিতেই জিতেছে বাংলাদেশ।  
 

রুমেল / শহিদ

×