ঢাকা, বাংলাদেশ   বুধবার ১১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ ভাদ্র ১৪৩১

চীনকে হটিয়ে যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্ব

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০১, ১৩ আগস্ট ২০২৪

চীনকে হটিয়ে যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্ব

সাফল্যে উদ্ভাসিত যুক্তরাষ্ট্রের মেয়েরা

রুদ্ধশ্বাস ১৬ দিনের লড়াই শেষে রবিবার পর্দা নামল প্যারিস অলিম্পিকের। অতীতের মতো এবারের আসরেও শুরু থেকে শেষ পর্যন্ত পদক তালিকায় দেখা গেছে চীন-যুক্তরাষ্ট্রের লড়াই। শেষ পর্যন্ত চীনকে হটিয়ে পদক তালিকার শীর্ষ থেকেই অলিম্পিক শেষ করেছে আমেরিকার অ্যাথলেটরা। অথচ শেষ দিনের শেষ ইভেন্ট পর্যন্তই স্বর্ণপদকে এগিয়ে ছিল চীন।

কিন্তু নারী বাস্কেটবলে ফ্রান্সকে হারিয়ে চীনের সমান ৪০ স্বর্ণ জিতে নেয় যুক্তরাষ্ট্র। আর তাতেই চীনের সঙ্গে স্বর্ণপদক সমান হলেও ৪৪ রুপা, ৪২ ব্রোঞ্জসহ মোট ১২৬ পদক জিতে প্যারিস অলিম্পিকেও এক নম্বর স্থানটি দখল করে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেইসঙ্গে টানা চার অলিম্পিকে নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রাখল দেশটির অ্যাথলেটরা।
তিন বছর আগে টোকিও অলিম্পিকের চেয়ে এবার একটি স্বর্ণ বেশি জিতেছে যুক্তরাষ্ট্র। দুইয়ে থাকা চীনের মোট পদক সংখ্যা ৯১টি। ৪০ স্বর্ণের পাশাপাশি ২৭টি রুপা এবং ২৪টি ব্রোঞ্জ জিতেছে তারা। তবে শুরুটা দুর্দান্ত করেছিল দেশটির অ্যাথলেটরা। ২০২৪ অলিম্পিকের প্রথম এমনকি দ্বিতীয় স্বর্ণপদকও জিতেছিল চীন।

সেই দাপট ধরে রেখেছিল শেষ দিনের শেষ ইভেন্ট পর্যন্তই! কিন্তু প্যারিসের শেষ স্বর্ণপদকের লড়াই বাস্কেটবলে ফ্রান্সকে হারিয়ে বাজিমাত করে যুক্তরাষ্ট্রের মেয়েরা। অলিম্পিকের নিয়মে স্বর্ণপদক সমান হলে যারা বেশি রুপা জিতে সেই হিসেবে নির্ধারণ করা হয় সেরা দেশের নাম। 
যুক্তরাষ্ট্র-চীনের পরই তিনে থেকে অলিম্পিক শেষ করেছে জাপান। ২০ স্বর্ণের পাশাপাশি ১২ রুপা, ১৩ ব্রোঞ্জসহ মোট ৪৫টি পদক জিতেছে দেশটির অ্যাথলেটরা।
যেখানে চারে থেকে অলিম্পিক শেষ করা অস্ট্রেলিয়ার সোনা ১৮টি। ১৯ রুপার সঙ্গে ১৬ ব্রোঞ্জ মিলিয়ে তাদের মোট পদক ৫৩টি। তবে এবার নিজেদের মাটিতে অনুষ্ঠিত অলিম্পিকের পদক তালিকার পঞ্চম স্থানে থেকে শেষ করেছে ফ্রান্স। যেখানে টোকিও অলিম্পিকে তাদের অবস্থান ছিল তালিকার আট নম্বরে। এবার ১৬টি স্বর্ণ জেতা ফ্রান্সের অ্যাথলেটরা ২৬টি রুপা আর ২২টি ব্রোঞ্জসহ মোট পদক জিতেছে ৬৪টি।

এবারের অলিম্পিকে সবচেয়ে সফল অ্যাথলেটও ফ্রান্সের সাঁতারু লিও মারশা। এক আসরে চার স্বর্ণ জিতে নিজেকে নিয়ে গেছেন কিংবদন্তির কাতারে। পদক তালিকার শীর্ষ দশে রয়েছে যথাক্রমে নেদারল্যান্ডস, গ্রেট ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, ইতালি এবং জার্মানি। অতীতের মতো এবারও কোনো পদক জয় তো দূরের কথা সম্ভাবনাও জাগাতে পারেননি বাংলাদেশের প্রতিনিধিরা।

×