ঢাকা, বাংলাদেশ   বুধবার ১১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ ভাদ্র ১৪৩১

টেস্ট মিশন নিয়ে পাকিস্তানে টাইগাররা

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:৫৭, ১৩ আগস্ট ২০২৪

টেস্ট মিশন নিয়ে পাকিস্তানে টাইগাররা

পাকিস্তানের উদ্দেশে হযরত শাহজালাল বিমানবন্দরে পেসার তাসকিন আহমেদ ও কোচ চন্দিকা হাতুরুসিংহে

পাকিস্তান সফরে টেস্ট সিরিজের জন্য রবিবার দল ঘোষণা করেছে বাংলাদেশ। পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে বড় তারকা, সাবেক এমপি সাকিব আল হাসান স্কোয়াডে থাকছেন কিনা, এটি ছিল বড় প্রশ্ন। অভিজ্ঞ এ অলরাউন্ডারকে নিয়েই দল ঘোষণা করা হয়েছে। ওদিকে বাংলাদেশ ‘এ’ দল দুটি চার দিনের ম্যাচ খেলতে ইতোমধ্যে পাকিস্তানে রয়েছে। মুশফিকুর রহিম, মুমিনুল হকসহ টেস্ট দলের ছয় জন ‘এ’ দলের সঙ্গে আছেন।

বাকি সদস্যরা সোমবার বিকেলে দেশ ছেড়েছেন। তার আগে মিরপুরে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে দলের লক্ষ্য, চ্যালেঞ্জ, প্রতিপক্ষের শক্তিমত্তা, আলোচিত সাকিব-ইস্যু নিয়ে কথা বলেছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। ব্যক্তিগত কারণে গতকাল যেতে না পারা অধিনায়ক নাজমুল হোসেন শান্ত যাচ্ছেন আজ। রাওয়ালপিন্ডিতে ২১ আগাস্ট শুরু প্রথম টেস্ট।

করাচিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট মাঠে গড়াবে আগামী ৩০ আগস্ট। 
‘পাকিস্তানে ভালো খেলাটাই আমাদের বড় চ্যালেঞ্জ। টেস্টে আপনি এক বিভাগে ভালো করে জিততে পারবেন না। আমরা তাই ব্যাটিং-বোলিং বিভাগে ভারসাম্য রেখে দল দেওয়ার চেষ্টা করেছি। ক্যাচিংও গুরুত্বপূর্ণ। স্লিপ ক্যাচিংয়ে আমরা উন্নতি করলেও আরও ভালো করার সুযোগ আছে।’

বলেন লিপু। পাকিস্তানের কন্ডিশন বরাবরই ব্যাটিং-সহায়ক, যেখানে বেশিরভাগ টেস্ট ড্র হয়, ফল বের করা কঠিন। একপক্ষ খারাপ ব্যাটিং করলে ফলাফল হতে পারে বলে মনে করেন প্রধান নির্বাচক, ‘রাওয়ালপিন্ডির উইকেট বেশ ফ্লাট। ফলাফল বের করে আনা কঠিন। যে কোনো একটা পক্ষ খারাপ ব্যাটিং করলে ফলাফল আসতে পারে! ব্যাটিংয়ে কিছুটা ঘাটতি ছিল, সেগুলো কাটিয়ে ওঠার সুযোগ আছে।

পাকিস্তানের বোলিং আক্রমণ যথেষ্ট শক্তিশালী, ভুলে গেলে চলবে না।’ পরিবর্তিত পরিস্থিতে সাকিব দেশে ফিরবেন কিনা, আছে সেই প্রশ্ন। স্বভাবতই পাকিস্তান সফরের দলে তিনি সুযোগ পান কিনা, তা নিয়েও ছিল কৌতূহল, ‘একজন খেলোয়াড় রাজনীতিতে যোগদান করতে পারবেন কিনা,  সেটা ঠিক করা দরকার। এর পাশাপাশি একটা রাজনৈতিক দলেরও কি উচিত, কোনো জাতীয় দলের খেলোয়াড়কে রাজনীতি করার জন্য দলে টেনে নেওয়া? তারা তো জনগণের জন্যই কাজ করেন।

দেশের কথাই ভাবেন। তাই বিষয়টা একপাক্ষিক নয়। শুধু খেলোয়াড়কে দোষ দিলেই হবে না। রাজনৈতিক দলকেও সমান দায় দিতে হবে।’ বলেন প্রধান নির্বাচক।
টি২০ বিশ্বকাপ শেষে লম্বা বিরতির পর বাংলাদেশ দলের সামনে এখন টেস্ট ক্রিকেটের ব্যস্ততা। বছরের শেষ পাঁচ মাসে ৮টি টেস্ট খেলবে টাইগাররা। সব টেস্টেই সাকিব খেলবেন বলেও জানিয়েছেন লিপু। এদিকে তাসকিন সর্বশেষ টেস্ট খেলেছেন গত বছরের জুনে, আফগানিস্তানের বিপক্ষ। এরপর প্রথম শ্রেণির  কোনো ম্যাচেও তাকে দেখা যায়নি। সর্বশেষ বিপিএলের সময় টেস্ট ক্রিকেট থেকে সাময়িক সময়ের জন্য বিরতি নেন।

এরপর তাকে ছাড়াই ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে খেলে বাংলাদেশ। ইনজুরিপ্রবণ এ তারকা পেসার টেস্টের জন্য কতটা প্রস্তুত সেটি পরখ করতে সফররত ‘এ’ দলের হয়ে প্রস্তুতি ম্যাচ খেলবেন। সব ঠিক থাকলে করাচিতে দ্বিতীয় টেস্ট দিয়ে ফিরবেন আভিজাত্যের আঙিনায়। সর্বত্র পরিবর্তনের ডাক, দেশের ক্রিকেটেও এমন শুরুর প্রত্যাশা তাসকিনের, ‘আল্লাহ ভরসা। ইনশা আল্লাহ। অবশ্যই আমরা চাই।

আপনারাও দোয়া করবেন। দেশের এই মুহূর্তে সবকিছু পরিবর্তন হচ্ছে। যাতে আমাদের পারফরম্যান্সও ভালো হয় এবং সবাইকে খুশি করতে পারি।’ দেশ ছাড়ার আগে বিমানবন্দরে সংবাদ মাধ্যমকে বলেন তাসকিন। ১৪ মাস পর যখন টেস্টে ফেরার হাতছানি, ‘অবশ্যই আমি এক্সাইটেড অনেকদিন পর টেস্ট ক্রিকেটে ফিরতে পেরে।

সবাই দোয়া করবেন, আল্লাহ যেন সুস্থ রাখে। কারণ আপনারা যাঁরা ক্রিকেট অনুসরণ করেন, কাঁধের সমস্যার কারণে টেস্ট থেকে বিরতিতে ছিলাম। যাতে আমার কাঁধ ও শরীর ভালো থাকে এবং দেশকে যেন টেস্টে জেতাতে পারি এটাই।’

×