ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

ব্রাজিল-জার্মানি-ফ্রান্সের জয়

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:৪৮, ২৬ জুলাই ২০২৪

ব্রাজিল-জার্মানি-ফ্রান্সের জয়

গোলের পর উৎসবে মাতোয়ারা জার্মানির মেয়েরা

অলিম্পিকের মেয়েদের ফুটবলে জয় দিয়েই মিশন শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়ন কানাডা। বৃহস্পতিবার শুরু এই ইভেন্টে কানাডা - গোলে পরাজয়ের স্বাদ উপহার দিয়েছে নিউজিল্যান্ডকে।

ছাড়াও নারীদের ফুটবল ইভেন্টের অন্যান্য ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল, জার্মানি ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্র। ব্রাজিলের মেয়েরা - গোলে হারিয়েছে নাইজেরিয়াকে। জার্মানি - গোলে হারিয়েছে অস্ট্রেলিয়াকে। স্বাগতিক ফ্রান্স - গোলে হারিয়েছে কলম্বিয়াকে। আর জাম্বিয়ার বিপক্ষে - গোলে জয় পেয়েছে যুক্তরাষ্ট্র। অলিম্পিকের উদ্বোধন শুরু হয়েছে শুক্রবার।

তবে তার আগেই শুরু হয় কয়েকটি ইভেন্টের খেলা। আর্জেন্টিনা-মরক্কো ফুটবল ম্যাচ দিয়ে দুদিন আগে শুরু হয় অলিম্পিকের প্যারিস আসর। অলিম্পিকে পুরুষ ফুটবলে এবার নেই গত দুই আসরে স্বর্ণজয়ী ব্রাজিল। তবে নারী অলিম্পিক ফুটবলে ঠিকই রয়েছে তারা। শুধু তাই নয়, অলিম্পিক ফুটবল দিয়েই বুট তুলে রাখার ঘোষণা দিয়েছেন নারী ফুটবলের কিংবদন্তি তারকা মার্তা। নারী ফুটবলে নিজেদের প্রথম ম্যাচে জয় দিয়েই শুভ সূচনা করেছে মার্তার ব্রাজিল। আফ্রিকার দেশ নাইজেরিয়ার বিপক্ষে জয় পেতে কঠিন লড়াই করতে হয়েছে ব্রাজিলের নারী ফুটবলারদের। ৩৭ মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন গ্যাবি নানেস। এর ঠিক এক মিনিট আগে মার্তার একটি গোল বাতিল করে দেওয়া হয় অফসাইডের অজুহাতে। কিন্তু পরের মিনিটেই নাইজেরিয়ার বক্সের সামনে বল পেয়ে দুই টাচেই জালে জড়িয়ে দেন নানেস।

ছেলেদের ফুটবলে জাপান প্যারাগুয়েকে গোল দিলেও নারীদের ফুটবলে হেরে গেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। যদিও হারতে হয়েছে টুর্নামেন্টের অন্যতম শক্তিশালী দল স্পেনের কাছে। - গোলে জাপানকে হারিয়েছে নারী বিশ্বকাপ ফুটবলের বর্তমান চ্যাম্পিয়নরা। নারী ফুটবলের সবচেয়ে শক্তিশালী দল যুক্তরাষ্ট্র - গোলে হারিয়েছে জাম্বিয়াকে। ১৭ মিনিটে যুক্তরাষ্ট্রের হয়ে গোলের সূচনা করেন ট্রিনিটি রডম্যান। ২৫৪ এবং ২৫তম মিনিটে জোড়া গোল করে বসেন ম্যালোরি সোয়ানসন।

×