ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

প্যারিস এখন উৎসবের নগরী

​​​​​​​শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ২৩:৪৭, ২৬ জুলাই ২০২৪

প্যারিস এখন উৎসবের নগরী

অলিম্পিক কাঁপানোর আগে প্যারিসে শেষবারের মতো অনুশীলনে নিজেকে ঝালিয়ে নিচ্ছেন আমেরিকান জিমন্যাস্ট সিমোন বিলেস

ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার মেলবন্ধন। বিশ্বের খুব কম শহরেই এমনটা দেখা যায়। শিল্প-সাহিত্য, প্রাচীন নিদর্শন, প্রাকৃতি সৌন্দর্যের অপার লীলাভূমি প্যারিস। প্রেমের নগরী, উৎসবের নগরী। এক জরিপে জানা যায়, বছরে প্রায় ৮২. মিলিয়ন পর্যটক পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে ফ্রান্সে বেড়াতে আসেন। ৪১টি দর্শনীয় স্থান ইউনেস্কো দ্বারা সংরক্ষিত।

পৃথিবীর জনপ্রিয় মিউজিয়াম প্যারিসের ল্যুভর আর্ট মিউজিয়াম। আইফেল টাওয়ার। শহরের ভেতর দিয়ে বয়ে চলা সিন নদী। অনেকে তাই মনে করেন খুব ভাগ্যবান মানুষ হলে নাকি প্যারিস শহরে যেতে পারেন। এমন লাখো ভাগ্যবান যদি একসঙ্গে জড়ো হন, তবে কেমন হয়! সেটাই হয়েছেগ্রেটেস্ট শো অন আর্থ’, বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিকে। প্যারিসে উড়ছে ২০৬টি দেশের পতাকা। ৩২টি খেলার ৩২৯টি ইভেন্টে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে অবতীর্ণ সাড়ে ১০ হাজার অ্যাথলেট। দর্শক লাখ লাখ। উৎসবটা কত বড়, সহজেই অনুমেয়। ঠিক ১০০ বছর পর ফেরা অলিম্পিক বরণ করে নিতে আয়োজনের কমতি রাখেনি ফ্রান্স। অলিম্পিকের ইতিহাসে এবারই প্রথম স্টেডিয়াম বা ভিলেজের বাইরে, ‘সিননদীতে হলো ব্যতিক্রমী উদ্বোধনী অনুষ্ঠান। খোদ অলিম্পিক প্রেসিডেন্টও বলেছেন, একটা নদীতে উদ্বোধনী অনুষ্ঠান করা গোটা অলিম্পিকের চেয়ে কঠিন কাজ। কাজটা আরও কঠিন ছিল বিশ্বজুড়ে ভয়ানকভাবে চরমপন্থার বিস্তার নিরাপত্তার কারণে। এই প্যারিসে ২০১৫ সালের ভয়াবহ সন্ত্রাসী হামলার পর আবার ঘুরে দাঁড়িয়েছে। বোমা-বন্দুকের গন্ধ থেকে এখন প্যারিসের বাতাসে অলিম্পিক উৎসবের ঘ্রাণ। ২০১৭ সালে ইমানুয়েল ম্যাক্রোঁ নির্বাচিত হওয়ার পরপরই পুরো ফ্রান্সকে ঢেলে সাজানোর উদ্যোগ নেন।

একইসঙ্গে প্যারিসের মেয়র অ্যানি হাইডেলগো তার শহরকে ট্রমা থেকে উদ্ধারের পরিকল্পনা হাতে নেন। ম্যাক্রোঁ এই পাল্টে যাওয়া প্যারিসকে অলিম্পিক কমিটির কাছে উত্থাপন করেন মডেল হিসেবে। অবশ্য এর আগে ২০০৫ সাল থেকেই ফ্রান্স নিজেদের ক্রীড়া কমপ্লেক্সগুলো উন্নত করতে শুরু করে। এর সুফল পায় ২০১৭ সালের সেপ্টেম্বরে। অলিম্পিক কমিটি আয়োজক হিসেবে প্যারিসকেই বেছে নেয়; শত বছর পর প্রেমের নগরীতের ফেরে গ্রেটেস্ট শো অন আর্থ। এবারের অলিম্পিক হওয়ার কথা ছিল যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে। ফ্রান্সের অনুরোধে ২০২৮ সালে নিজেদের স্লট নেয় যুক্তরাষ্ট্র। এরপর থেকে প্যারিস শুরু করে তাদের অলিম্পিক আয়োজনের কার্যক্রম।  এবারের অলিম্পিকের বাজেট আরও ৪০০ মিলিয়ন বাড়িয়ে . বিলিয়ন ইউরো করেছে। ২০২০ সালে যে বাজেট ধরা হয়েছিল তা থেকে এবারের বাজেট প্রায় বিলিয়ন ইউরো বেশি। নিরাপত্তার চাদরে ঢেকে ফেলেও অবশ্য নিশ্চিন্ত হতে পারছে না ফরাসি প্রশাসন। আসর শুরুর ঠিক আগে দুষ্কৃতকারীদের হামলায় বাজেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে প্যারিসের দ্রুতগতির রেল নেটওয়ার্ক। এতে করে ভোগান্তিতে পড়েছেন লাখ লাখ মানুষ। তবে হামলায় ভয় না পাওয়ার আহ্বান সবার প্রতি জানিয়েছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী গাব্রিয়েল আত্তাল। একই সঙ্গে তিনি দ্রুতই হামলাকারীদের খুঁজে বের করে শাস্তির ব্যবস্থা করার কথাও বলেছেন। বলেছেন যথারীতি সূচি মেনে নির্বিঘ্নে হবে সকল আয়োজন। এমনিতেই পৃথিবীতে ফরাসি নিদর্শন দারুণভাবে পর্যটকদের আকর্ষণ করে। ফ্রান্স পৃথিবীর সবচেয়ে বড় পর্যটক পরিদর্শনকারী স্থান। প্যারিসের বিখ্যাত হওয়ার আরও একটি কারণ হলো আইফেল টাওয়ার। বিশ্বমেলার প্রবেশদ্বার হিসেবে ১৮৮৯ সালে গুস্তাফি আইফেল এটি নির্মাণ করেন। আইফেল টাওয়ারের সৌন্দর্য মানুষে এতটাই বিমোহিত করে। টাওয়ার কেন্দ্র করে জানা যায় ২০০৭ সালে এক নারী তার বিবাহিত জীবনে অশান্তির কারণে সংসার ত্যাগ করে আইফেল টাওয়ারকে বিবাহ করে এবং আইফেল টাওয়ারের নাম অনুসারে নিজের নাম পরিবর্তন করে রাখেন।

ফ্রান্সের মানুষ আধুনিক, ফ্যাশন সচেতন। প্রায় ৪০০ ধরনের বিভিন্ন খাবার পানীয় ফ্রান্সে দেখা যায় তাই তো ফ্রান্সের রান্না পৃথিবী বিখ্যাত। বিখ্যাত পানীয় শেমপেন তৈরি হয় ফ্রান্সের শেমপেন এলাকায়। সিনেমা জগতের সবচেয়ে বড় উৎসব কান ফিল্ম ফেস্টিভ্যাল ফ্রান্সে অনুষ্ঠিত হয়। এবার সেই ফ্রান্সের রাজধানী, স্বপ্নের শহর প্যারিসে বিশ্বক্রীড়ার মিলনমেলা।

×