ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

aiub
aiub

মনোমুগ্ধকর উদ্বোধন, অংশ নিচ্ছে বাংলাদেশসহ ২০৬ দেশ

শতবর্ষ পর অলিম্পিক ফিরল প্যারিসে

রুমেল খান

প্রকাশিত: ২৩:৩৮, ২৬ জুলাই ২০২৪; আপডেট: ০১:২৫, ২৭ জুলাই ২০২৪

শতবর্ষ পর অলিম্পিক ফিরল প্যারিসে

ফ্রান্সের সেইন নদীতে শুক্রবার প্যারিস অলিম্পিকের বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান

ছবি, কবিতা, সংস্কৃতি ও আইফেল টাওয়ারের দেশ ফ্রান্স। দেশটির রাজধানী প্যারিসকে বলা হয় ‘প্রেমের শহর’। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর হচ্ছে গ্রীষ্মকালীন অলিম্পিক। একে বলা হয় ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। আধুনিক অলিম্পিকের জনক ছিলেন ফ্রান্সের ব্যারন পিয়েরে দ্য কুবার্তা। আর এই ফ্রান্সের প্যারিসেই শুক্রবার (বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায়) এক মনোমুগ্ধকর ও জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধন হয়েছে অলিম্পিক গেমসের।

বর্ণাঢ্য এই মহাযজ্ঞ উপভোগ করেছেন বিশ্বের কোটি কোটি ক্রীড়ানুরাগী। এবারের অলিম্পিকের আসর হচ্ছে ৩৩তম। এর আগের ৩২ আসরে যা হয়নি, এবার তাই হয়েছে... এবারই প্রথম স্টেডিয়ামের বাইরে পর্দা উঠেছে অলিম্পিকের। প্যারিসের ঐতিহ্যবাহী আইফেল টাওয়ার সংলগ্ন সিন নদীতে হয়েছে চিত্তাকর্ষক উদ্বোধনী অনুষ্ঠান। এর আগে প্যারিসে ১৯০০ ও ১৯২৪ সালে দুবার অলিম্পিক অনুষ্ঠিত হয়েছিল। ঠিক শতবর্ষ পর আবারও অলিম্পিক ফিরল প্যারিসে।

তবে উদ্বোধনের আগেই একটি নেতিবাচক ঘটনা ঘটে। উদ্বোধনের কয়েক ঘণ্টা আগে দুষ্কৃতকারীদের হামলায় বাজেভাবে ক্ষতিগ্রস্ত হয় প্যারিসের দ্রুতগতির রেল নেটওয়ার্ক। এতে দুর্ভোগে পড়তে হয় লাখো মানুষকে। তবে এই হামলায় সবাইকে ভয় না পাওয়ার আহ্বান জানান ফ্রান্সের প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আত্তাল। একইসঙ্গে তিনি দ্রুতই হামলাকারীদের খুঁজে বের করে শাস্তির ব্যবস্থা করার কথাও বলেন।

এবারের অলিম্পিকের আসরে সবমিলিয়ে থাকছে ৩২টি ক্রীড়া ডিসিপ্লিনের আয়োজন। যেখানে ৩২৯ ইভেন্টে লড়বেন ২০৬ দেশের ১০,৭১৪ ক্রীড়াবিদ। এদের মধ্যে আছেন বাংলাদেশের ৫ অ্যাথলেটও (ক্রীড়াবিদ, কোচ ও ম্যানেজারদের ১৩ সদস্যের বাংলাদেশ দল তিন ভাগে অলিম্পিকে গেছেন। আরচারি ও শূটিং দল ২০ জুলাই এবং বাকি দুই ডিসিপ্লিনের আরও তিনজন ২৩ ও ২৪ জুলাই দুই ভাগে গেছেন প্যারিসে)। প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের মার্চপাস্টে লাল-সবুজের পতাকা নিয়ে বাংলাদেশ কন্টিনজেন্টের নেতৃত্ব দেন অলিম্পিক গেমসে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করা আরচার সাগর ইসলাম।

এবারের অলিম্পিক গেমসে বাংলাদেশের হয়ে একমাত্র সরাসরি খেলার যোগ্যতা অর্জন করা অ্যাথলেট হচ্ছেন সাগর। বাকি চার ক্রীড়াবিদ হলেন : সাঁতারু সামিউল ইসলাম রাফি (১০০ মিটার ফ্রিস্টাইল), সাঁতারু সোনিয়া খাতুন (৫০ মিটার ফ্রিস্টাইল), স্প্রিন্টার ইমরানুর রহমান (১০০ মিটার) এবং শূটার রবিউল ইসলাম (১০ মিটার এয়ার রাইফেল)।

১৯৮৪ সাল থেকে অলিম্পিকে অংশ নিয়ে আসলেও আজ পর্যন্ত ন্যূনতম একটি ব্রোঞ্জপদকও পায়নি বাংলাদেশ। এতে করে অলিম্পিকে কোনো পদক না জেতা বিশ্বের সবচেয়ে জনবহুল নয়টি দেশের মধ্যে শীর্ষে থাকার লজ্জাকর রেকর্ড আছে বাংলাদেশের।

শুক্রবার দীর্ঘ চার ঘণ্টার বর্ণাঢ্য আয়োজনের শুরুতে ঐতিহ্য মেনে পরিচয় করিয়ে দেওয়া হয় অলিম্পিকের জন্মভূমি গ্রিসকে। আর সবার শেষে পরিচয় করিয়ে দেওয়া হয় আয়োজক দেশ ফ্রান্সকে। নৌকায় করে প্যারেডে যোগ দেন ক্রীড়াবিদরা। যা পুরো আয়োজনে যোগ করে এক ভিন্নমাত্রা। অলিম্পিকের মূল থিম ‘গেমস ওয়াইড ওপেন’কে সামনে রেখে অনুষ্ঠিত হয় এই উদ্বোধনী অনুষ্ঠান। পুরো আয়োজনের কেন্দ্রবিন্দু সিন নদী। পুরো অনুষ্ঠানকে ভাগ করা হয় ১২টি ভাগে। যেখানে প্রায় তিন হাজার নৃত্যশিল্পী, সংগীতশিল্পী ও বিনোদনকর্মী অংশ নেন। অনুষ্ঠানের দুই-তৃতীয়াংশ আয়োজন দিনের বেলায় হলেও বাকি অংশটি হয় গোধূলিলগ্নে।

অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে সাংস্কৃতিক, ভাষিক, ধর্মীয় ও লৈঙ্গিক বৈচিত্র্যকে তুলে ধরা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজনটি পরিকল্পনা করেন প্রখ্যাত থিয়েটার পরিচালক টমাস জলি। জমকালো এই আয়োজনে মঞ্চ মাতান বিশ্বখ্যাত রোমান্টিক মুভি ‘টাইটানিক’-এর গান ‘মাই হার্ট উইল গো অন’ খ্যাত কানাডিয়ান গায়িকা সেলিন ডিওন। এ ছাড়াও সংগীত পরিবেশন করেন প্রখ্যাত ব্রিটিশ পপ গায়িকা লেডি গাগা।

প্যারেড চলাকালীন প্রায় ১০ হাজার ক্রীড়াবিদ ১০০টি নৌকায় করে অনুষ্ঠানে যোগ দেন। আর ঠিক আইফেল টাওয়ারের উল্টেদিকে অলিম্পিকের অগ্নিশিখা প্রদর্শিত হয়। এরপরই প্যারিস অলিম্পিকের উদ্বোধন ঘোষণা করা হয়। প্রায় ৫ লাখের বেশি দর্শক বিশেষভাবে তৈরি করা মঞ্চ থেকে পুরো আয়োজন উপভোগ করেন। এদের মধ্যে ছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রেসিডেন্ট থমাস বাখসহ বিশ্বের আরও অনেক রাষ্ট্রপ্রধান। 

এবারের প্যারিস অলিম্পিকে বেশকিছু ইভেন্টের অভিষেক হচ্ছে। অ্যাথলেটিক্স এবং সাঁতারে থাকছে নতুনত্বের ছোঁয়া। যেখানে ব্রেকিং, কায়াক ক্রস, লাকি লুজিং অন্যতম। থাকছে স্কেট বোর্ডিং, সার্ফিং, ক্লাইম্বিং এবং ৩ গুণন ৩ বাস্কেটবলও। টোকিও অলিম্পিক গেমসে শুরু হয়েছিল এই ইভেন্টগুলোর। এবার প্রথমবার আর্টিস্টিক সুইমিং প্রতিযোগিতায় থাকছে পুরুষরা। বক্সিংয়ের মহিলাদের ইভেন্টে যুক্ত হয়েছে নতুন একটি বিভাগ। শূটিংয়ে মিক্সড টিম ট্র্যাপ ইভেন্টের পরিবর্তে থাকছে মিক্সড টিম স্কিট ইভেন্ট। অলিম্পিকের ইতিহাসে এবার প্রথমবারের মতো অ্যাথলেটদের প্রাইজমানি দেওয়ার ঘোষণা এসেছে। ট্র্যাক অ্যান্ড ফিল্ডের ৪৮টি ইভেন্টের সোনাজয়ী অ্যাথলেটদের প্রত্যেককে ৫০ হাজার ডলার করে দেওয়া হবে।

×