ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

প্যারিসে নতুন যা থাকছে

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০১:২১, ২৬ জুলাই ২০২৪

প্যারিসে নতুন যা থাকছে

গেমস ঘিরে নিরাপত্তা জোরদার করেছে ফ্রান্স সরকার

ফ্রান্সের রাজধানী প্যারিসে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া উৎসব আলিম্পিক গেমস শুরু হচ্ছে আজ। করোনা মহামারীর কারণে ২০২০ টোকিও অলিম্পিকসের উদ্বোধনীতে উৎসবের সেই চিরায়ত চেহারা ছিল না। এবার প্যারিস অলিম্পিকসের আয়োজক কমিটি ঘোষণা দিয়েছে, দারুণ আনন্দময় ও সাহসী এক অনুষ্ঠানের আয়োজন করবে তারা। এমন কিছু করা হবে, আগের ৩২ আসরে কখনোই যা দেখা যায়নি।

কোনো স্টেডিয়াম কিংবা নির্দিষ্ট আঙিনায় নয়, ইতিহাসে প্রথমবারের মতো উদ্বোধনী অনুষ্ঠান হবে বাইরে। প্যারিসের প্রাণ সেন নদীতে সুসজ্জিত নৌকায় ভেসে বেড়াবেন হাজারো অ্যাথলেট। সাড়ে ছয় কিলোমিটারের যাত্রা শেষ হবে ঐতিহাসিক আইফেল টাওয়ারে এসে। পুরো যাত্রাপথে থাকবে রঙের খেলা, পথে দুই ধারে নদীর তীরে, সেতুর ওপরে এবং চারপাশে গান, নাচসহ থাকবে অনেক ধরনের পারফর্মেন্স। এই তো গেল উদ্বোধনী আয়োজন, নতুনত্ব থাকছে ইভেন্টেও। 
এবারের গেমসে বেশ কিছু ইভেন্টের অভিষেক হচ্ছে। এ ছাড়া যে ইভেন্টগুলো টোকিও অলিম্পিকে প্রথমবারের মতো ছিল, সেগুলো এবারও থাকছে। কিছু কিছু ইভেন্টের ফরম্যাট পরিবর্তন করা হয়েছে। আর অ্যাথলেটিক্স এবং সাঁতারে থাকছে নতুনত্বের ছোঁয়া। যেখানে ব্রেকিং, কায়াক ক্রস, লাকি লুজিং অন্যতম। ব্রেকিং নামটি অনেকের মনে বিভ্রান্ত তৈরি করতে পারে। ব্রেকিং শব্দটি মূলত সংবাদের সঙ্গে জড়িত।

এ ছাড়া অনেকের কাছে চিরাচরিত ব্রেক ড্যান্সের শর্ট ফর্মও মনে হতে পারে। অনেকটা ব্রেক ড্যান্স বা ব্রেকিং যুক্ত হয়েছে এবারের অলিম্পিকে। এর আগে ২০১৮ সালে সর্বপ্রথম স্পোর্টস ক্যাটাগরি হিসেবে এটি যুবঅলিম্পিকে অন্তর্ভুক্ত হয়। তবে হয় তো এবারই শেষ। 
২০২৮ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিক গেমসে নাও থাকতে পারে এ ইভেন্টটি।  এ ছাড়া প্যারিস অলিম্পিকে এবার যুক্ত হচ্ছে নতুন ইভেন্ট কায়াক ক্রস। তীব্র ঢেউয়ের মধ্যে একে অপরের বিপক্ষে লড়াই করবেন চার অ্যাথলেট। থাকছে স্কেট বোর্ডিং, সার্ফিং, ক্লাইম্বিং এবং ৩ গুণন ৩ বাস্কেটবলও। টোকিও অলিম্পিক গেমসে শুরু হয়েছিল এই ইভেন্টগুলোর। প্যারিস থেকে প্রায় ৯ হাজার মাইল দূরে তাহিতিতে হবে সার্ফিং প্রতিযোগিতা। প্যাসিফিক সাগরের এই দ্বীপপুঞ্জটি ফরাসি সরকারের অধীনে। এদিকে ৩ গুণন ৩ বাস্কেটবলে বেড়েছে প্রতিযোগীর সংখ্যাও।
আলোচনায় ‘লাকি লুজার’ এর নিয়ম! অলিম্পিকের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট হচ্ছে অ্যাথলেটিক্স বা ট্র্যাক অ্যান্ড ফিল্ড। এই ইভেন্টগুলোর নিয়মে এসেছে বড় পরিবর্তন। ২০০ মিটার থেকে ১৫০০ মিটার দৌড়ে যুক্ত হচ্ছে লাকি লুজার নামে নতুন নিয়ম। যা হার্ডেলসেও থাকবে। এই নিয়মে বলা হয়েছে, হিটে হেরে গেলেও ভালো পারফর্মেন্স (টাইমিং) থাকলে আবারও সুযোগ মিলবে। এতে অনেকে লাকি লুজার হিসেবে সেমিফাইনালে খেলার সুযোগ থাকবে।

এবারের অলিম্পিক গেমসে প্রথমবার আর্টিস্টিক সুইমিং প্রতিযোগিতায় থাকছে পুরুষরা। বক্সিংয়ের মহিলাদের ইভেন্টে যুক্ত হয়েছে নতুন একটি বিভাগ। আবার পুরুষ বক্সিংয়ে কমেছে আরও একটি বিভাগ। শূটিংয়ে এবার মিক্সড টিম ট্র্যাপ ইভেন্টের পরিবর্তে থাকছে মিক্সড টিম স্কিট ইভেন্ট। অলিম্পিকের ইতিহাসে এবার প্রথমবারের মতো অ্যাথলেটদের প্রাইজমানি দেওয়ার ঘোষণা এসেছে। বিশ্ব অ্যাথলেটিকস ফেডারেশন জানিয়েছে, প্যারিস অলিম্পিকে ট্র্যাক অ্যান্ড ফিল্ডের ৪৮টি ইভেন্টের সোনাজয়ী অ্যাথলেটদের প্রত্যেককে ৫০ হাজার ডলার করে দেওয়া হবে। 
এমনিতে অ্যাথলেটরা সাধারণত তাদের স্পনসরদের কাছ থেকে অর্থ পেয়ে থাকে। কিন্তু অলিম্পিক গেমসকে ঐতিহ্যগতভাবেই অপেশাদার প্রতিযোগিতা হিসেবে বিবেচনা করা হয়। তাই অলিম্পিক গেমসের প্রাচীন বা আধুনিককালের কোনো সময়েই পদকজয়ীরা কোনো প্রাইজমানি পান না। বিশ্ব অ্যাথলেটিকস ফেডারেশনের প্রেসিডেন্ট সেবাস্টিয়ান কো বলেছেন, ট্র্যাক অ্যান্ড ফিল্ডের অ্যাথলেটদের কারণেই অলিম্পিকের টিভি কভারেজে কোটি কোটি চোখ থাকে। এই সিদ্ধান্তে যেটির প্রতিফলন ঘটেছে। বাণিজ্য এবং স্পোর্টস মিলেমিশে একাকার এই যুগে এটি যুগান্তকারী এক সিদ্ধান্ত।

×