ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

অলিম্পিকের ইতিহাস...

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০১:২০, ২৬ জুলাই ২০২৪

অলিম্পিকের ইতিহাস...

বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিক গেমসের

বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিক গেমসের ৩৩তম আসরের আনুষ্ঠানিক পর্দা উঠছে আজ রাতে। প্যারিসে জমকালো আয়োজনে যাত্রা শুরু হচ্ছে সবচেয়ে কাক্সিক্ষত এ যজ্ঞের। ক্রীড়া বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর নিয়ে ক্রীড়াপ্রেমীদের মধ্যে শুরু হয়ে গেছে ব্যাপক আগ্রহ-উদ্দীপনা। খ্রিস্টপূর্ব ৭৭৬ অব্দে অলিম্পিক শুরু হলেও আধুনিক অলিম্পিকের আসর শুরু হয় গ্রিসে ১৮৯৬ সালে। এর পর দুটো বিশ্বযুদ্ধের কারণে আয়োজনে ছেদ (তিনবারÑ ১৯১৬, ১৯৪০ ও ১৯৪৪) পড়লেও এখন পর্যন্ত নিয়মিতই হয়ে আসছে ক্রীড়াবিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসরটি।

আধুনিক অলিম্পিক গেমস শুরুর প্রথম পদক্ষেপ নেয়া হয় ফ্রান্সে। খ্রিস্টপূর্ব ৭৭৬ অব্দে অলিম্পিক শুরু হলেও আধুনিক অলিম্পিকের যাত্রা শুরু ১৮৯৬ সালে গ্রিসে। ১৪ দেশের ২৪১ অ্যাথলেট এ গেমসে অংশ নেন। ইভেন্ট ছিল ৪৩টি। সেই থেকে শুরু আধুনিক অলিম্পিকের।
প্রাচীন অলিম্পিক গেমসের প্রায় ১৫০০ বছর পর অলিম্পিক গেমস আয়োজনের জন্য এগিয়ে আসেন এক ফরাসি যুবক। নাম ব্যারন পিয়েরে দ্য কুবার্তিন। তাকে আধুনিক অলিম্পিকের জনক বলা হয়। পিয়েরে সাত বছর বয়সেই যুদ্ধের ভয়াবহতা দেখেছিলেন। তাই তিনি সারা বিশ্বে শান্তির বারতা ছড়িয়ে দেওয়ার জন্য ক্রীড়াকে বেছে নেন। অলিম্পিক গেমসকে পুনরুজ্জীবিত করার জন্য বিশেষ পদক্ষেপ নেন। সৌহার্দ্য, বন্ধুত্ব, সহমর্মিতা এবং একটি শান্তির বিশ্ব। কিন্তু তার কথা কাউকে তেমনভাবে আগ্রহী করেনি! কারণ কুবার্তিনের আগেও অনেকেই অলিম্পিক গেমস করার কথা বলেছিলেন। সেটা ছিল ১৮৯২ সালের কথা। এর দুই বছর পর কুবার্তিন আবার ৯টি দেশের ৭৯ প্রতিনিধিকে নিয়ে এক সভা করেন। সেখানে তিনি তার স্বপ্নের কথা জানান। এবার আর কেউ অলিম্পিকের ব্যাপারে দ্বিমত করেননি। গঠন হয় অলিম্পিক করার জন্য একটি আন্তর্জাতিক কমিটি। যা পরে হয় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। 
১৮৯৬ সালে এথেন্সের প্যানাথেসিয়াস স্টেডিয়ামে উদ্বোধন হয় প্রথম আধুনিক অলিম্পিক গেমসের। দ্বিতীয় আসর হয় প্যারিসের পিয়েরে কুবার্তিনের শহরে। এবার প্রথমবারের মতো মহিলা ক্রীড়াবিদেরা অংশ নেন অলিম্পিকে। ১৯০৪ অলিম্পিক অনুষ্ঠিত হয় যুক্তরাষ্ট্রের সেন্ট লুইসে। ১৯০৮ লন্ডন অলিম্পিকে প্রথমবারের মতো অন্তর্ভুক্ত করা হয় ম্যারাথন দৌড় ইভেন্ট। ১৯১২ স্টকহোম অলিম্পিকে অংশ নেয় ২৫০৪ প্রতিযোগী, যা আগের ছয় আসরের চেয়ে বেশি। ১৯১৬ বার্লিন অলিম্পিক অনুষ্ঠিত হয়নি প্রথম বিশ্বযুদ্ধের কারণে। ১৯২০ অ্যান্টিয়ার্প অলিম্পিকে ফিনল্যান্ডের পাভো নুর্মি অসাধারণ ক্রীড়াশৈলী প্রদর্শন করেন।

১৯২৮ আমস্টারডাম অলিম্পিকে নারী ক্রীড়াবিদরা প্রথমবারের মতো অনুমতি পান ট্র্যাক অ্যান্ড ফিল্ডে অংশ নেওয়ার। সেই সঙ্গে প্রথমবারের কোনো অলিম্পিক আসরকে পৃষ্ঠপোষকতা করার প্রথা শুরু হয়। স্পন্সর হয় বিশ্বখ্যাত কোমল পানীয় প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘কোকো-কোলা।’ ১৯৩২ লস অ্যাঞ্জেলস অলিম্পিক অনুষ্ঠিত হয় বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার মুখে। ১৯৩৬ বার্লিন অলিম্পিকে দেখা যায় স্বাগতিক জার্মানির শ্রেষ্ঠত্ব। এ আসরে মার্কিন কৃষ্ণাঙ্গ জেসি ওয়েন্সের বিস্ময়কর সাফল্য দেখে বিশ্ব।

কিন্তু তাঁর সঙ্গে করমর্দন করতে অস্বীৃকৃতি জানান জার্মান সেনাশাসক এডলফ হিটলার। ভারতীয় হকির জাদুকর ধ্যানচাঁদের অভাবনীয় নৈপুণ্য দেখে হিটলার তাকে জার্মানির নাগরিকত্ব দিতে চাইলে ধ্যানচাঁদ তা সবিনয়ে প্রত্যাখ্যান করেন। সেবারই অলিম্পিকে প্রথমবারের মতো মশাল প্রজ্বালনের প্রথা চালু হয়। 
১৯৪০ সালে টোকিও (পরবর্তীতে হেলসিঙ্কি) এবং ১৯৪৪ সালে লন্ডন অলিম্পিক অনুষ্ঠিত হতে পারেনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতায়। ১৯৪৮ সালে লন্ডনে আবার বসে অলিম্পিকের আসর। ১৯৫২ সালে বসে হেলসিঙ্কিতে। সেবারই প্রথমবারের মতো অংশ নেয় সোভিয়েত ইউনিয়ন। ১৯৫৬ অলিম্পিক প্রথমবারের মতো বসে ওশানিয়া মহাদেশে, মেলবোর্নে। ১৯৬০ রোম অলিম্পিকে কিংবদন্তি যুক্তরাষ্ট্রের মোহাম্মদ আলী বক্সিংয়ে স্বর্ণ জিতে নিজের আগমনী বার্তা জানিয়ে দেন।

১৯৬৪ টোকিও অলিম্পিক স্মরণীয় হয়ে আছে উন্নত তথ্য-প্রযুক্তির কারণে। সেবারই টেলিভিশনে ব্যাপকভাবে গেমস সম্প্রচার করা হয়। ১৯৬৮ মেক্সিকো অলিম্পিক স্মরণীয় হয়ে আছে ‘ব্ল্যাক পাওয়ার স্যালুট’-এর জন্য। ১৯৭২ মিউনিখ অলিম্পিক স্মরণীয় হয়ে আছে ১১ ইসরাইলি অ্যাথলেট মর্মান্তিকভাবে নিহত হওয়ার ঘটনায়। ১৯৭৬ মন্ট্রিল অলিম্পিক সমালোচনার শিকার হয় অতিরিক্ত অর্থ ব্যয়ের কারণে। ১৯৮০ সালের মস্কো অলিম্পিকে যুক্তরাষ্ট্র ও তার মিত্রপক্ষের ৬৬ দেশ অংশ নেয়নি।

১৯৮৮ (সিউল) অলিম্পিক প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় এশিয়ায়। পুরুষদের ১০০ মিটার দৌড়ে ৯.৭৯ সেকেন্ড সময় নিয়ে বিশ্বরেকর্ড গড়ে আলোড়ন সৃষ্টি করেন কানাডার স্প্রিন্টার বেন জনসন। কিন্তু পরে জানা যায় তিনি শক্তিবর্ধক নিষিদ্ধ মাদকের আশ্রয় নিয়েছেন। ফলে তার স্বর্ণপদক কেড়ে নেওয়া হয় এবং নিষিদ্ধ করা হয়। ১৯৯২ বার্সিলোনা অলিম্পিকে যুক্তরাষ্ট্রের পুরুষ বাস্কেটবল দল স্বর্ণপদক জিতে আলোড়ন সৃষ্টি করে দলটিকে অভিহিত করা হয় ‘ড্রিমটিম’ নামে। দলে ছিলেন মাইকেল জর্ডান এবং ম্যাজিক জনসনের মতো বিশ্বখ্যাত খেলোয়াড়। ১৯৯৬ আটলান্টা অলিম্পিক শুরুর আগে যুক্তরাষ্ট্রের একটি পার্কে সন্ত্রাসীদের বোমা বিস্ফোরণে কয়েক ব্যক্তির প্রাণহানি ঘটলে আসর আয়োজন নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি হয়। 
২০০০ সিডনি অলিম্পিক ছিল বিংশ শতাব্দীর শেষ অলিম্পিক। ২০০৪ অলিম্পিক আবারও ফিরে যায় তার শেকড়ে। আয়োজক গ্রিসে। ২০০৮ অলিম্পিক প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় চীনের বেজিংয়ে। স্বর্ণপদক প্রাপ্তিতে সবাইকে চমকে দিয়ে এক নম্বরে চলে আসে স্বাগতিক দেশ। মার্কিন সাঁতারু মাইকেল ফেলপস একাই ৮টি স্বর্ণপদক জিতে বিশ্বরেকর্ড গড়েন। এরপর ২০১২ সালে ৩০তম অলিম্পিক হয় লন্ডনে। ২০১৬ সালে ৩১তম আসরের আয়োজক ছিল ব্রাজিলের রিও শহর। ২০২০ সালের ৩২তম অলিম্পিক করোনার কারণে হয় ২০২১ সালে। আয়োজক ছিল জাপানের টোকিও। এবার ৩৩তম অলিম্পিক ফিরে এসেছে আতুরঘর প্যারিসে।

×