ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

aiub
aiub

গোল বাতিলে বিস্মিত খোদ মেসি, কোচ মাচেরানো বললেন সার্কাস, ফ্রান্স-স্পেনের জয়

মহানাটকীয় হারের পর ফিফায় নালিশ আর্জেন্টিনার

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:১৮, ২৬ জুলাই ২০২৪

মহানাটকীয় হারের পর ফিফায় নালিশ আর্জেন্টিনার

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গোলের পর ফ্রান্সের ফুটবলারদের উল্লাস

আনুষ্ঠানিকভাবে অলিম্পিকের পর্দা উঠছে আজ। তবে এর দুদিন আগেই মাঠে গড়িয়েছে অলিম্পিকের অন্যতম সেরা আকর্ষণ ফুটবলের। বুধবার প্রথম দিনেই মাঠে নেমেছিল বিশ্ব ফুটবলে রীতিমতো উড়তে থাকা আর্জেন্টিনা। কিন্তু মহানাটকীয় সেই ম্যাচে মরক্কোর কাছে ২-১ গোলে হেরে গেছে আলবেসেলেস্তেরা। মহানাটকীয় এই ম্যাচ শেষের পরেও দেড় ঘণ্টার জন্য বসে ছিলেন আর্জেন্টিনা এবং মরক্কোর ফুটবলাররা। অলিম্পিকের ফুটবল ইভেন্টের দুই দলের খেলা ২-২ গোলে ড্র ধরে নিয়েছিলেন সবাই। তবে এখানেও ছিল নাটক। ম্যাচ ভেন্যু সেইন্ট এতিয়েনের মাঠের ম্যানেজার জানান, ম্যাচ শেষ হয়নি। বাকি আছে ৩০ সেকেন্ডের খেলা!
অন্তিম মুহূর্তে আর্জেন্টিনার গোলের পর মরক্কোর ভক্তরা মাঠে নেমে পড়েছিলেন। বাজি ছুড়ে মারা হয়েছিল আর্জেন্টাইন ফুটবলারদের দিকে। ফুটবলে পিচ ইনভেশন বা মাঠে ভক্তদের ঢুকে যাওয়ার ঘটনা নতুন না। তবে এর জন্য ম্যাচ থামিয়ে দেওয়ার ঘটনা বিরল। অলিম্পিকে মরক্কো এবং আর্জেন্টিনা ম্যাচে তাই ঘটল। খেলা থাকল বন্ধ। এরই মাঝে ঘটল অন্য ঘটনা। ম্যাচের শেষ মিনিটে ক্রিশ্চিয়ান মেদিনার গোলে ২-২ ব্যবধানে সমতায় ফিরেছিল আর্জেন্টিনা।

কিন্তু দেড় ঘণ্টা পর জানানো হয় অফসাইডে তা বাতিল হয়েছে। আর খেলা হবে আরও ৩ মিনিট। দুই দলই আরেকবার মাঠে নামে ৩ মিনিটের খেলা শেষ করতে। কিন্তু আর্জেন্টিনা আর গোল পায়নি। এদিন অবশ্য শুরু থেকেই চাপে ছিল আর্জেন্টিনা। প্রথমার্ধের যোগ করা সময়ে আর দ্বিতীয়ার্ধের শুরুতেই সোফিয়ানে রাহিমির গোলে ২-০ ব্যবধানের লিড পায় আফ্রিকান দলটি। দ্বিতীয়ার্ধের ৬৮ মিনিটে গুইলিয়ানো সিমিওনের গোলে ম্যাচে ফিরার ইঙ্গিত দেয় আর্জেন্টিনা। এরপর নির্ধারিত সময়ে অবশ্য আর গোল পায়নি কোন দল।

কিন্তু ম্যাচের যোগ করা সময়ের ১৫ মিনিটে গোল করে আর্জেন্টিনাকে স্বস্তির এক ড্র এনে দেন ক্রিশ্চিয়ান মেদিনা। এরপরেই মাঠে প্রবেশ করেন মরক্কোর ভক্তরা। আর্জেন্টিনার ভক্তদের ওপর হয়েছেন চড়াও। ম্যাচ বন্ধ করা হয় তখন।  যদিও সেই সময় ভাবা হয়েছিল ম্যাচই বুঝি শেষ করা হয়েছে। কিন্তু, শেষ পর্যন্ত নাটকীয় মুহূর্তের জন্ম দিয়ে আর্জেন্টিনার গোল বাতিল হলে জয় তুলে নেয় মরক্কো।
তবে এমন হার মানতে পারছেন না আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী মহা তারকা লিওনেল মেসি। এলএম টেন তার ইনস্টাগ্রাম স্টোরিতে লিখেছেন, ‘ইনসোলিতো’, বাংলায় যার অর্থ ‘অবিশ্বাস্য।’ সেইসঙ্গে একটি বিস্ময়ের ইমোজিও ব্যবহার করেন সদ্যই কোপা আমেরিকাজয়ী এই তারকা। স্টেডিয়ামে ফরাসি দর্শকদের বিশৃঙ্খলার পর আর্জেন্টিনার গোল বাতিলের এ ঘটনাকে জীবনের সবচেয়ে বড় সার্কাস বলে মন্তব্য করেন দলটির কোচ জাভিয়ের মাচেরানো।

×