ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

থাইল্যান্ডের বিরুদ্ধে ৫০ রান করার পর এ ম্যাচেও ৮০ রানের ঝকঝকে ইনিংস খেলেছেন টাইগ্রেস ওপেনার মুরশিদা

মালয়েশিয়াকে বিধ্বস্ত করে সেমিতে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:২২, ২৫ জুলাই ২০২৪

মালয়েশিয়াকে বিধ্বস্ত করে সেমিতে বাংলাদেশ

বাংলাদেশের জয়ের নায়ক ওপেনার মুরশিদা খাতুন

নেট রানরেট কিছুটা চ্যালেঞ্জেই ফেলে দেয় বাংলাদেশ নারী ক্রিকেট দলকে। ২ ম্যাচ করে খেলে নেট রানরেটের কারণে থাইল্যান্ড নারী ক্রিকেট দলের চেয়েও পিছিয়ে ছিল বাংলাদেশ। তাই সেমিফাইনাল খেলার জন্য চলমান নারী এশিয়া কাপ টি২০ আসরে শেষ গ্রুপ ম্যাচে মালয়েশিয়া নারী ক্রিকেট দলের বিপক্ষে বেশ ভালোভাবেই জিততে হতো। সেটিই করেছেন নিগার সুলতানা জ্যোতিরা। ডাম্বুলায় বুধবার দুপুরে মালয়েশিয়াকে ১১৪ রানের বিশাল ব্যবধানে বিধ্বস্ত করেছে বাংলাদেশের মেয়েরা।

এশিয়া কাপে এটাই সবচেয়ে বড় জয় বাংলাদেশের। এতে ৩ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট ও +১.৯৭ নেট রানরেট নিয়ে সেমিতে উঠেছে তারা। আগে ব্যাট করে মুরশিদা খাতুন ও অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির জোড়া অর্ধশতকে ২০ ওভারে ২ উইকেটে ১৯১ রানের বিশাল সংগ্রহ পায় বাংলাদেশ। এটি এশিয়া কাপে বাংলাদেশের মেয়েদের সর্বোচ্চ এবং টি২০ ফরম্যাটে দ্বিতীয় সর্বাধিক দলীয় রান। জবাবে ২০ ওভারে ৮ উইকেটে ৭৭ রান করতে সক্ষম হয় মালয়েশিয়া। শুক্রবার সেমিতে শক্তিশালী ভারত নারী ক্রিকেট দলের মুখোমুখি হবে বাংলাদেশ। 
টস জিতেই ব্যাটিং নেয় বাংলাদেশ, কারণ আগে ব্যাট করে বেশি রান তুলে বড় ব্যবধানে জয় পাওয়াটাই লক্ষ্য। অভিজ্ঞ পেসার জাহানারা আলমমকে নিয়ে মারুফা আক্তারকে বিশ্রাম দেওয়া হয়। ১ বছরেরও বেশি সময় পর খেলার সুযোগ পান জাহানারা। দিলারা আক্তার বেশ আক্রমণাত্মক শুরু করেন। পাওয়ার প্লে’র ৬ ওভারে বিনা উইকেটে ৫১ রান তোলে বাংলাদেশ। তবে অষ্টম ওভারে ২০ বলে ৪ চার, ১ ছক্কায় ৩৩ রান করা দিলারা সাজঘরে ফেরেন। ৬৫ রানের উদ্বোধনী জুটি ভেঙে যায়। এরপর মুরশিদা ও জ্যোতি জুটি বেঁধে ৫৬ বল থেকে ৮৯ রান যোগ করেন দলীয় স্কোরে।

টানা দ্বিতীয় ও ক্যারিয়ারের ষষ্ঠ অর্ধশতক পেয়ে যান বাঁহাতি ওপেনার মুরশিদা। তিনি ১৭তম ওভারের শেষ বলে ৮০ রানে বিদায় নেন। ৫৯ বলে ১০ চার, ১ ছয়ে এই রান করেন তিনি। এটি বাংলাদেশের পক্ষে তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস এবং এশিয়া কাপে বাংলাদেশের সেরা। এসএ গেমসে মালদ্বীপ নারী ক্রিকেট দলের বিপক্ষে ২০১৯ সালে পোখারায় জ্যোতি অপরাজিত ১১৩ এবং ফারজানা হক পিঙ্কি অপরাজিত ১১০ রান করেছিলেন। মুরশিদার এর আগে সর্বোচ্চ ছিল অপরাজিত ৭৭ রান। সেটি তিনি যুক্তরাষ্ট্র নারী দলের বিপক্ষে ২০২২ সালে আবুধাবিতে করেছিলেন। ৩৪ বলে ক্যারিয়ারের অষ্টম ফিফটি পান জ্যোতি। তিনি ৩৭ বলে ৫ চার, ২ ছয়ে ৬২ রানে অপরাজিত থাকেন। 
২০ ওভারে ২ উইকেটে ১৯১ রানের বিশাল সংগ্রহ পায় বাংলাদেশের মেয়েরা। এটি বাংলাদেশের মেয়েদের দ্বিতীয় সর্বোচ্চ দলীয় রান। এসএ গেমসে মালদ্বীপের বিপক্ষে ২০১৯ সালে ২ উইকেটে ২৫৫ রান করেন জ্যোতিরা। মাহিরাহ ইসমাইল ও এলসা হান্টার ১টি করে উইকেট নেন। জবাব দিতে নেমে প্রথম ওভারেই উইকেট হারানো মালয়েশিয়ার মেয়েরা রান তুলতে হিমশিম খেয়েছে। এলসা হান্টার ২৩ বলে ২ চারে ২০ ও মাহিরাহ ২৫ বলে ২ চারে ১৫ রান করলেও বাকিরা ব্যর্থ হয়েছেন।

শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেটে ৭৭ রান করতে পেরেছে মালয়েশিয়া। বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার ৪ ওভারে ১৩ রানে ২টি এবং জাহানারা, সাবিকুন নাহার, রাবেয়া খান, রিতু মনি ও স্বর্ণা আক্তার একটি করে উইকেট নেন। নিজেদের দ্বিতীয় সর্বাধিক ব্যবধানে এবং এশিয়া কাপে সর্বোচ্চ ব্যবধানের জয় পায় বাংলাদেশের মেয়েরা। 
সংক্ষিপ্ত স্কোর ॥ বাংলাদেশ নারী দল  ইনিংস- ১৯১/২; ২০ ওভার (মুরশিদা ৮০, জ্যোতি ৬২*, দিলারা ৩৩; এলসা ১/২৭, মাহিরাহ ১/৩৫)।
মালয়েশিয়া নারী দল ইনিংস- ৭৭/৮; ২০ ওভার (এলসা ২০, মাহিরাহ ১৫; নাহিদা ২/১৩)।
ফল ॥ বাংলাদেশ নারী দল ১১৪ রানে জয়ী।
ম্যাচসেরা ॥ মুরশিদা খাতুন (বাংলাদেশ)।

×