ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

এবারও চীন-যুক্তরাষ্ট্র শ্রেষ্ঠত্বের লড়াই!

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:২০, ২৫ জুলাই ২০২৪

এবারও চীন-যুক্তরাষ্ট্র শ্রেষ্ঠত্বের লড়াই!

প্যারিসের চ্যাম্প ডি মার্সের অদুরেই অবস্থিত ফ্রান্সের গৌরব ও ঐতিহ্যবাহী আইফেল টাওয়ার

গোটা দুনিয়ার ক্রীড়া সমর্থকদের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে। রাত পোহালেই যে পর্দা উঠছে ক্রীড়া জগতের ম্যাগা ইভেন্ট অলিম্পিকের। শুক্রবার বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে ২০২৪ অলিম্পিকের উদ্বোধন হলেও ইতোমধ্যেই শুরু হয়ে গেছে বেশ কিছু ইভেন্ট। এবারের উদ্বোধনীতেই থাকছে চমক। এই প্রথম কোন অলিম্পিকের উদ্বোধন হচ্ছে স্টেডিয়ামের বাইরে। যে কারণে এবার থাকছে বাড়তি নিরাপত্তা। তবে অলিম্পিক শুরুর আগেই ভক্ত-অনুরাগীদের মধ্যে জল্পনা-কল্পনা চলছে যে প্যারিসেও কী দেখা যাবে আমেরিকান অ্যাথলেটদের দাপট?
তিন বছর আগে টোকিও অলিম্পিকে পদকের লড়াইয়ে শ্রেষ্ঠত্বের আসনটা দখল করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। শেই আসরের শেষ দিনে চমকটা দেয় আমেরিকান অ্যাথলেটরা। কেননা সেবার ১৫ দিন শীর্ষে থাকার পর শেষদিনে পিছিয়ে পড়ে চীন। টুর্নামেন্টের শেষ দিনে কোনো স্বর্ণের সন্ধ্যান পায়নি চীন। অন্যদিকে ৩ স্বর্ণ জিতে শীর্ষে উঠে আসে যুক্তরাষ্ট্র। ফলে ৩৯ স্বর্ণ, ৪১ রৌপ্য আর ৩৩টি ব্রোঞ্জ নিয়ে মোট ১১৩টি পদক জিতে টোকিও অলিম্পিকের শ্রেষ্ঠত্ব অর্জন করে আমেরিকান অ্যাথলেটরা।

সেইসঙ্গে সবমিলিয়ে টানা নবম আসরে মোটপদক জয়ের তালিকায় নিজেদের শ্রেষ্ঠত্ব অক্ষুণœ রাখে যুক্তরাষ্ট্র। এবার প্যারিসেও সেই দাপট অব্যাহত থাকলে বিস্মিত হওয়ার কিছুই নেই। প্যারিস অলিম্পিক শুরুর আগে স্বাভাবিকভাবেই সর্বোচ্চ পদক জয়ের তালিকায় ফেভারিটের ট্যাগ গায়ে মাখানো আমেরিকান অ্যাথলেটদের গায়ে। নেইলসেন গ্রেসনোট নামক বিশ্বব্যাপী স্পোর্টস লিগের পরিসংখ্যান প্রদানকারী প্রতিষ্ঠানটি এবারও আমেরিকাকে সবার উপরে রাখছে। তাদের মতে, এবার যুক্তরাষ্ট্রের সম্ভাব্য মোট পদক জয়ের সংখ্যা ১১২টি। যার মধ্যে রয়েছে ৩৯টি স্বর্ণ, ৩২টি রৌপ্য এবং ৪১টি ব্রোঞ্জ পদক।
ক্রীড়ার মহাযজ্ঞ শুরুর পর থেকেই ইতিহাস ঘেটে দেখা যায় পশ্চিমাদের আধিপত্য ছিল সেই শুরু থেকেই। প্রথম থেকেই ক্ষমতাধর দেশগুলো অলিম্পিককে ক্ষমতা প্রদর্শনের অন্যতম একটা মাধ্যম হিসেবেই ব্যবহার করে আসছে। যে কারণে অলিম্পিকে বেশির ভাগ সময় পদকের লড়াই হয়েছে যুক্তরাষ্ট্র, সোভিয়েত ইউনিয়ন, জার্মানি, ফ্রান্স ও গ্রেট ব্রিটেনের মতো ক্ষমতাধর দেশগুলোর মধ্যে। কিন্তু টোকিওতে মার্কিনিদের রাজত্ব ভেঙে চুরমার করে শীর্ষে থেকে অলিম্পিক শেষ করার স্বপ্ন দেখছিল চীন।

বিশেষ করে ১৫তম দিন পর্যন্ত শীর্ষে থাকার কারণেই এমন স্বপ্নটা বড় করে তুলছিল এশিয়ার অন্যতম পরাশক্তির এই দেশটির ভক্ত-অনুরাগীদের। কিন্তু শেষ পর্যন্ত আর তা হয়নি। ৩৮ স্বর্ণ, ৩২ রৌপ্য এবং ১৮ ব্রোঞ্জসহ মোট ৮৮ পদক নিয়ে দ্বিতীয় স্থানে থেকে প্রতিযোগিতা শেষ করে চীন। এবার প্যারিসে কেমন পারফর্ম করে অপেক্ষা এখন সেটাই দেখার। তবে ধারণা করা হচ্ছে এবার সর্বমোট পদক তালিকায় যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেতে না পারলেও স্বর্ণপদকে সবার উপরে থাকবে চীন। 
যুক্তরাষ্ট্র-চীনের পর পদক তালিকায় দাপট দেখা যেতে পারে যুক্তরাজ্যের। গত বছর যারা চারে থেকে অলিম্পিক শেষ করেছিল। এরপরই থাকবে স্বাগতিক ফ্রান্সের আধিপত্য। অলিম্পিকের ইতিহাসে দেখা যায় স্বাগতিক দেশের অ্যাথলেটরা সবসময়ই নিজেদের সমর্থকদের সামনে ভালো পারফর্ম করে। তাই এবার স্বাভাবিকভাবেই অলিম্পিক মাতাতে প্রস্তুত প্যারিসের অ্যাথলেটরা।

×