ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

মুশফিক-মুমিনুলদের বিকল্প চিন্তায় বিসিবি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:২৫, ২৪ জুলাই ২০২৪

মুশফিক-মুমিনুলদের বিকল্প চিন্তায় বিসিবি

বাংলাদেশের দুই অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহীম ও মুমিনুল হক

সোমবার থেকে চট্টগ্রামে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারদের অনুশীলন ক্যাম্প শুরু হওয়ার কথা। আর বাংলাদেশ টাইগার্সের বিপক্ষে ৩ দিনের একটি ম্যাচ মঙ্গলবার হওয়ার কথা। কিন্তু বাংলাদেশে চলমান অস্থিতিশীল পরিস্থিতির জন্য দেওয়া কার্ফুর জন্য এসব কিছুই শুরু হতে পারেনি। বাংলাদেশ টাইগার্স ও বাংলাদেশ হাই পারফর্ম্যান্স ইউনিট (এইচপি) দল চট্টগ্রামেই হোটেলবন্দি হয়ে আছে। জাতীয় দলের ব্যাটিং কোচ ডেডিড হেম্প, বোলিং কোচ আন্দ্রে অ্যাডামস ও সহকারী কোচ নিক পোথাস দেশে ফিরলেও যেতে পারেননি চট্টগ্রামে।

টেস্ট দলের হয়ে যারা খেলবেন এমন কয়েকজন ক্রিকেটারও যেতে পারেননি, ঢাকায় আটকা পড়ে আছেন। তাই পাকিস্তানের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের জন্য ক্রিকেটারদের প্রস্তুতি ঘাটতি কমাতে বিকল্প চিন্তা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই চিন্তাতে আছে দুটি পরিকল্পনা- প্রথমত বাংলাদেশ ‘এ’ দলের সঙ্গে মুশফিকুর রহিম, মুমিনুল হকদের পাকিস্তানে পাঠিয়ে সেই দলটির হয়েই ম্যাচ খেলানো এবং দ্বিতীয়ত ইন্টারনেট পরিষেবা ঠিকঠাক হলে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে যোগাযোগ করে আগেভাগে জাতীয় দল পাঠিয়ে প্রস্তুতি ম্যাচের জন্য রাজি করানো। এসবই জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস।
বাংলাদেশে কার্ফু জারির পর আগামী মাসে পাকিস্তান সফরে দুই টেস্টের সিরিজের জন্য পূর্ব নির্ধারিত বাংলাদেশ জাতীয় দলের অনুশীলন কার্যক্রম ব্যাহত হয়েছে। ক্যাম্প শুরু হয়নি, ক্রিকেটাররা কেউ চট্টগ্রামে এবং কেউ আছেন ঢাকায়। জাতীয় দলের কোচেরা আছেন ঢাকায়। কারণ অভ্যন্তরীণ বিমান চলাচল ও দূরপাল্লার বাস যোগাযোগ বন্ধ। তাই মঙ্গলবার ৩ দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা থাকলেও সেটি মাঠে গড়ায়নি।

টেস্ট দলের অন্যতম দুই সদস্য মুশফিক ও মুমিনুল অবশ্য কিছুদিন ধরে বাংলাদেশ টাইগার্সের সঙ্গে অনুশীলন করছেন। তাদের এবার ভালোভাবে প্রস্তুত করতে ‘এ’ দলের সঙ্গে পাকিস্তান সফরে পাঠানোর চিন্তা করছে বিসিবি। ৬ আগস্ট বাংলাদেশ ‘এ’ দলের সঙ্গে এ দুই অভিজ্ঞ তারকার পাকিস্তানে যাওয়ার পরিকল্পনা স্থির করা হয়েছে। ১০ থেকে ১৩ আগস্ট প্রথম চারদিনের ম্যাচটি তারা খেলবেন পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে। 
১৭-২০ আগস্ট দ্বিতীয় ৪ দিনের প্রস্তুতি ম্যাচ। তবে এটিতে জাতীয় দলের কেউ খেলতে পারবেন না। কারণ ২১ আগস্ট প্রথম টেস্ট মাঠে গড়াবে। এর বাইরে জাতীয় দলকে আগেভাগে পাঠিয়ে প্রস্তুতি ম্যাচ আয়োজনের জন্য পিসিবির সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে জানিয়ে জালাল বলেছেন, ‘যোগাযোগ ব্যবস্থা ঠিক হলেই আমরা পিসিবির সঙ্গে আলোচনা করব যেন আগেভাগে আমরা টেস্ট দল পাঠাতে পারি।

আমরা তো এখানে প্রস্তুতি নিতে পারছি না। সে কারণে আমরা অনুরোধ করব যেন ওখানে গিয়ে একটি প্রস্তুতি ম্যাচ খেলতে পারি, তারা যেন সে আয়োজন করে।’ নির্ধারিত সূচি অনুসারে ৩-১৬ আগস্ট অনুশীলন করে ১৭ আগস্ট পাকিস্তান যাওয়ার কথা বাংলাদেশ টেস্ট দলের।

×