ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ইতিহাস লিখতে চান এমবাপে

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:২৪, ২৪ জুলাই ২০২৪

ইতিহাস লিখতে চান এমবাপে

কিলিয়ান এমবাপে

রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া যেমন কিলিয়ান এমবাপের স্বপ্ন ছিল, তেমনি মাদ্রিদের ক্লাবটিও ২০১৭ সাল থেকে ছুটছিল তার পিছু। ছয় বছর ধরে কোনোভাবেই ব্যাটে-বলে মেলাতে পারেনি দুইপক্ষ। ২০২২ সালের জুনে এমবাপের রিয়ালে যোগ দেওয়া যখন নিশ্চিত মনে হচ্ছিল, খোদ ফ্রান্সের প্রেসিডেন্টের হস্তক্ষেপে পিএসজিতে থেকে যেতে রাজি হন তিনি। শেষ পর্যন্ত গত জুনে ‘ফ্রি এজেন্ট’ হয়ে পড়া এমবাপের সঙ্গে পাঁচ বছরের চুক্তি করে রিয়াল।

সান্তিয়াগো বার্নাব্যুর ভরা গ্যালারিতে ৮৫ হাজার দর্শকের সামনে কিলিয়ান এমবাপেকে বরণ করে নিয়েছে তারা। স্টেডিয়াম ছিল কানায় কানায় পূর্ণ। অভূতপূর্ব দৃশ্য। স্বপ্নপূরণের বারতা ছড়িয়েই ফরাসি সুপারস্টার জানিয়ে দিয়েছেন, যুগের পর যুগ ক্রিস্টিয়ানো রোনাল্ডো, জিনেদিন জিদানসহ কিংবদন্তি সব ফুটবলার যে জার্সি গায়ে চাপিয়েছেন, পরম কক্সিক্ষত সেই সাদা জার্সিতে সাফল্যের জন্য জীবন বাজি রেখে লড়বেন তিনি, ‘আমি অনেক রাত এই স্বপ্ন দেখেছি আজ সেটা সত্যি হলো।

আমি খুবই খুশি। এখন আমার স্বপ্ন রিয়াল মাদ্রিদের হয়ে জেতা এবং আমি বলতে চাই, এই ক্লাব, এই ব্যাজের জন্য জানবাজি রাখব। আশা করি, এই ক্লাবের হয়ে নতুন ইতিহাস লিখব।’
আবেগাপ্লুত কণ্ঠে শুরু করেন এমবাপে, ‘রিয়াল প্রেসিডেন্ট এবং যারা আমাকে এখানে আনার সঙ্গে সংশ্লিষ্ট, সবাইকে ধন্যবাদ। আমার আসার প্রক্রিয়া কঠিন ছিল, কিন্তু আমি এখন রিয়ালের খেলোয়াড়। আমার পরিবারকেও খুশি দেখছি।’ কথা শেষ করতে পারলেন না। গ্যালারি প্রকম্পিত হলো সমর্থকদের গর্জনে, ‘ব্যাজে চুম্বন কর! ব্যাজে চুম্বন কর!’ এমবাপেও দেরি করলেন না একবিন্দু। তাৎক্ষণিক রিয়ালের ব্যাজ আঁকড়ে ধরে ‘আমি খুবই শিহরিত। আসলেই রোমাঞ্চিত, খুব বেশি আবেগাপ্লুত।

স্বপ্নের ক্লাব ও ফুটবল ইতিহাসের সেরা ক্লাবে আসতে পেরে আমি সত্যিই ভীষণ খুশি। এর বেশি কিছু বলতে চাই না, কেননা, আরও বলতে গেলে আমি  কেঁদে ফেলব। কিন্তু আমি আরেকটি জিনিস করতে চাই।’ এই বলেই এমবাপে গণনা শুরু“করলেন, ফের কান  পেতে রইল বার্নাব্যুর গ্যালারি। 
এমবাপে শুরু করলেন, ‘এক, দুই, তিন আলা মাদ্রিদ।’ গ্যালারিও কেঁপে উঠল প্রিয় তারকার সুরে সুরে মিলিয়ে। ‘আমি শিশুদের বলতে চাই, আমি তোমাদের মতোই ছিলাম। তোমাদের মতোই একটা স্বপ্ন ছিল এবং স্বপ্নকে সত্যি করতে পেরেছি। তোমাদের জন্য আমার একটাই উপদেশ, আবেগ, ধৈর্য এবং স্বপ্ন দেখে যাওয়া, এগুলোই তুমি যা অর্জন করতে চাও, তোমাকে সেটা এনে দেবে। আজ আমি এখানে, সামনে তোমাদের মধ্যে কেউ এখানে থাকবে।’

×