ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

শুক্রবার শুরু বিশ্বের বৃহত্তম ক্রীড়া আসর

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:০৩, ২৪ জুলাই ২০২৪

শুক্রবার শুরু বিশ্বের বৃহত্তম ক্রীড়া আসর

অলিম্পিকের অন্যতম জনপ্রিয় ইভেন্ট সাঁতার

স্বপ্নের অলিম্পিক আবারো দুয়ারে। চার বছর পর বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়া উৎসব শুরু হতে যাচ্ছে ফ্রান্সের রাজধানী প্যারিসে। শুক্রবার জমকালো আয়োজনে পর্দা উঠবে রঙিন এই আসরের। অলিম্পিক এমন একটি আসর যেখানে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই এক পতাকাতলে মিলিত হয়ে থাকেন। এখানে জয়গান হয়ে থাকে বিশ্ব ভ্রাতৃত্বের। বিশ্বব্যাপী যে হানাহানি, যুদ্ধংদেহী মনোভাব সেটা দূর করতে অলিম্পিক অনেকটা প্রভাবক হিসেবে কাজ করে। 
এবারও বাংলাদেশ প্রতিনিধিত্ব করছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ এ। এখন পর্যন্ত বাংলাদেশ অলিম্পিকে পদক জয় তো দূরে থাক; সম্মানজনক কিছুই করতে পারেনি। এবারো পদক জয়ের সম্ভাবনা কম। তবে বাংলাদেশের পাঁচ ক্রীড়াবিদ তাদের সেরাটা দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। লাল-সবুজের বাংলাদেশ বিশ্বের জনবহুল দেশগুলোর একটি।

কিন্তু এখন পর্যন্ত কোনো পদক জিততে পারেনি। এর প্রধান কারণ হিসেবে বলা হয়, বাংলাদেশের দুর্বল ক্রীড়া কাঠামো আর দুর্নীতিকে! বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়া আসরে বিভিন্ন দেশগুলোর ক্রীড়াবিদরা নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের লড়াইয়ে অবতীর্ণ হয়ে থাকেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য, বাংলাদেশের ক্রীড়াবিদদের জন্য অলিম্পিক এখনো অভিজ্ঞতা অর্জনের মঞ্চ! স্বাধীনতার পর ১৯৭২ মিউনিখ অলিম্পিক গেমসে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি ছিলেন কাজী আনিসুর রহমান।

বাংলাদেশ ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের আহ্বায়ক কৃতী ক্রীড়া সংগঠক আনিসুর রহমান ওই গেমসে পর্যবেক্ষক ছিলেন। চার বছর পর মন্ট্রিল অলিম্পিকে তিন সদস্যের প্রতিনিধিদল যোগ দেয়। ওই দলে  কোনো ক্রীড়াবিদ ছিলেন না। দলনেতা ছিলেন জাতীয় ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের ওই সময়ের চেয়ারম্যান কর্নেল আবদুর রহমান। পর্যবেক্ষক ফ্লাইট লে. (অব.) রুস্তম আলী এবং পার্বত্য চট্টগ্রামের প্রতিনিধি সুমিত রায়। ১৯৮০ মস্কো অলিম্পিকে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ বর্জন করলে বাংলাদেশ ওই আসওে কোনো প্রতিনিধি পাঠায়নি।
১৯৮৪ লস অ্যাঞ্জেলেস গেমসে বাংলাদেশ প্রথম ক্রীড়াবিদ পাঠায়। তিন সদস্যের ওই দলে একমাত্র ক্রীড়াবিদ ছিলেন সাইদুর রহমান ডন। মার্চপাস্টে বাংলাদেশ দলের পতাকা বহন করেন তিনি। লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত দ্য গ্রেটেস্ট শো অন আর্থ অলিম্পিক থেকে নিয়মিত অংশ নিয়ে আসছে বাংলাদেশ। সেই থেকে বাংলাদেশী ক্রীড়াবিদদের অলিম্পিকে জায়গা করে নিতে হতো বিশেষ কোটা ওয়াইল্ড কার্ডের মাধ্যমে।

রিও অলিম্পিকে সরাসরি  খেলার যোগ্যতা অর্জন করে ‘বিশেষ’ বদনাম ঘুচিয়েছেন গলফার সিদ্দিকুর রহমান। সাধারণত অলিম্পিকে ক্রীড়াবিদরা অংশ নিয়ে থাকেন যোগ্যতার মাপকাঠিতে। তবে বাংলাদেশের মতো স্বল্পোন্নত দেশগুলোর ক্রীড়াবিদদের ভরসা ওয়াইল্ড কার্ড। 
এবারের অলিম্পিক আয়োজনে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে আয়োজক প্যারিস। শুক্রবার জমকালো আয়োজনে পর্দা উঠবে গোটা দুনিয়ার ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় আসরের। সবমিলিয়ে ৩২টি ডিসিপ্লিনের আয়োজন থাকছে প্যারিস অলিম্পিকে। যেখানে ৩২৯ ইভেন্টে লড়বেন প্রায় ১০ হাজার অ্যাথলেট। অলিম্পিকের সুদীর্ঘ ইতিহাসে কখনোই কোনো প্রাইজমানি ছিল না। তবে এবারই প্রথম প্রাইজমানি পাবেন অ্যাথলেটরা। ২৬ জুলাই থেকে শুরু হতে যাওয়া এবারের আসরে যোগ করা হয়েছে ব্রেকিং এবং কায়ক্রশ নামের দুটি নতুন খেলাও। সেই সঙ্গে নিয়ম পরিবর্তন করা হয়েছে ৭টি ডিসিপ্লিনে। ম্যাগা এই আসরের বাজেটও এবার বেড়েছে। টোকিও অলিম্পিকের চেয়ে ছয় হাজার ৬৫০ কোটি টাকা বেড়ে সার্বিক খরচ দাঁড়িয়েছে ৬০ হাজার কোটিতে। 
এবারের বাজেটের বড় একটা সংখ্যা খরচ হবে নিরাপত্তার জন্য। কেননা, ক্রীড়ার এই মহাযজ্ঞের উদ্বোধনী অনুষ্ঠানের নিরাপত্তায় থাকবেন ৪৫ হাজার পুলিশ। কেননা এবারের উদ্বোধন কোনো স্টেডিয়ামে হবে না। আইফেল টাওয়ার এবং সেইন নদীতে হবে মনমুগ্ধকর আয়োজন। নদীর ৬ কিলোমিটার পথজুড়ে বিস্তৃত থাকবে এই অনুষ্ঠান। যে কারণেই নিরাপত্তায় বিশেষ জোর আয়োজকদের। আয়োজক কর্তৃপক্ষ ইতোমধ্যেই নিশ্চিত করেছেন যে, সাফল্যের সঙ্গে অলিম্পিক আয়োজনে তারা প্রস্তুত। এই মুহূর্তে সমর্থকদের স্বাগত জানানোর অপেক্ষায় আছেন প্যারিস অলিম্পিকের আয়োজকরা।
স্বপ্নের অলিম্পিকে নিজেদের মেলে ধরতে প্রস্তুত গোটা দুনিয়ার অ্যাথলেটরাও। ইতোমধ্যেই প্যারিসে পৌঁছে গেছেন খেলোয়াড়দের অনেকে। বাকিরাও প্রস্তুত ক্রীড়ার এই মেগা মঞ্চে নিজেকে তুলে ধরতে। শুক্রবার আনুষ্ঠানিকভাবে অলিম্পিকের পর্দা উঠলেও টুর্নামেন্টের অন্যতম জনপ্রিয় ইভেন্ট ফুটবল শুরু হচ্ছে আজ থেকে। জনপ্রিয় ইভেন্টগুলোর মধ্যে অন্যতম ছেলেদের ফুটবলের বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল।

শুধু তাই নয়? টানা দুইবারের শিরোপাজয়ী দলও তারা। ২০১৬ সালে ঘরের মাঠে ক্রীড়ার এই মহাযজ্ঞের প্রথম স্বর্ণ জয়ের স্বাদ পেয়েছিল ব্রাজিল। এরপর টোকিও অলিম্পিকেও সোনালি হাসি ধরে রাখে তারা। ফাইনালে ব্রাজিল ২-১ গোলে পরাজিত করে শক্তিশালী স্পেনকে। সেইসঙ্গে টানা দ্বিতীয়বারের মতো অলিম্পিকের স্বর্ণপদক জয়ের নজির গড়ে। এর আগে সর্বশেষ এই রেকর্ড গড়েছিল আর্জেন্টিনা। ২০০৪ ও ২০০৮ সালে এই কীর্তি গড়েছিল তেভেজ-মেসিরা। এবার অবশ্য ব্রাজিল অলিম্পিকে কোয়ালিফাই করতে পারেনি।

তবে অলিম্পিক শিরোপা পুনরুদ্ধার করতে মরিয়া আর্জেন্টিনা। সেই লক্ষ্যে এবার শক্তিশালী দলও গঠন করেছে আলবিসেলেস্তেরা। ফুটবলে স্বর্ণপদক জিততে চায় স্বাগতিক ফ্রান্সও। ২০১৮ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা ২০২২ বিশ্বকাপেরও ফাইনাল খেলে। কিন্তু সদ্যসমাপ্ত ইউরোর সেমিফাইনালে স্পেনের কাছে হেরে ছিটকে যায় তারা। তাই এবার ঘরের মাঠে অলিম্পিক স্বর্ণ জিতে সেই আক্ষেপ ঘুচাতে চায় দলটির অভিজ্ঞ কোচ থিয়েরি অঁরি।
অলিম্পিকের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ছেলেদের ১০০ মিটার দৌড়। ২০০৮ থেকে ২০১৬ এই তিনটি আসরেই ট্র্যাক অ্যান্ড ফিল্ড মাতিয়ে রেখেছিলেন উসাইন বোল্ট। বেজিং-লন্ডন-রিওতে ট্রেবল স্বর্ণ জিতে নিজেকে অমরত্বের পথে নিয়ে বিদায় বলে দেন ট্র্যাক অ্যান্ড ফিল্ডকে। এরপর টোকিওতে বোল্টের উত্তরসূরি হিসেবে আবির্ভূত হন মার্শেল জ্যাকবস। ১০০ মিটারে নতুন রাজা বনে যান এই ইতালিয়ান। রীতিমতো চমকে দিয়েই অলিম্পিকের দ্রুততম মানব এখন এই ইতালিয়ান। দৌড় শেষ করেছিলেন ৯.৮০ সেকেন্ড সময় নিয়ে। 
এবার প্যারিসে কী পারবেন নিজের শ্রেষ্ঠত্ব ধরে রাখতে নাকি নতুন দ্রুততম মানব পাবে অলিম্পিক? অপেক্ষা এখন সেটাই দেখার। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা জিমন্যাস্ট সিমোন বিলেস। আমেরিকান এই তারকাও প্যারিস অলিম্পিক রাঙাতে প্রস্তুত। টোকিওতে ১০০ এবং ২০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জেতেন এ্যালেইন থম্পসন হেরা। এবারও তার দিকে ভক্ত-অুনরাগীদের থাকবে বাড়তি নজর। টোকিওতে প্রথম মেয়ে সাঁতারু হিসেবে অলিম্পিকের এক আসরে রেকর্ড ৭ পদক জয়ের অনন্য নজির গড়েছিলেন এমা ম্যাককিওন। এবার প্যারিসেও জ্বলে উঠতে প্রস্তুত এই জলকন্যা।

×