ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

মেসিকে আটকাতে মরিয়া কানাডা

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:১৮, ৯ জুলাই ২০২৪

মেসিকে আটকাতে মরিয়া কানাডা

আর্জেন্টিনার মাথাব্যথার কারণ হতে পারেন কানাডার ফরোয়ার্ড জোনাথন

চলতি কোপা আমেরিকায় এখনো পর্যন্ত গোলের দেখা পাননি মেসি, সো হোয়াট! প্রতিপক্ষ শিবিরে আধুনিক সময়ের সেরা ফুটবলার থাকবেন, আর তাকে নিয়ে আলাদা পরিকল্পনা করবেন না, সেটি হতেই পারে না। প্রথমবারের মতো লাতিন আমেরিকা অঞ্চলের শ্রেষ্ঠত্বের মঞ্চে পা-রেখেই সেরা চারে উঠে ইতিহাস গড়েছে কানাডা। গ্রুপ পর্বে যে আর্জেন্টিনার বিপক্ষে আসরে নিজেদের অভিষেকে ২-০ গোলে হারতে হয়েছিল, সেই বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষেই সেমিফাইনাল। এবার আরও ভালোভাবে মেসিকে আটকানোর ঘোষণা দিয়েছেন কানাডা কোচ জেসি মার্শ।
‘এটা আমাদের জন্য অনেক বড় সুযোগ। আমরা শুধু রক্ষণভাগই সামলাব না আরও আক্রমণাত্মক খেলব। তারপর দেখব সেটা পারি কি না। হ্যাঁ, এখন মনে হচ্ছে প্রথম ম্যাচে আমরা মেসিকে অনেক স্বাধীনতা দিয়েছিলাম। সেই অভিজ্ঞতা কিভাবে কাজে লগানো যায়, এই ম্যাচের জন্য সেটা খুব গুরুত্বপূর্ণ। সেমিফাইনালে ওকে আরও ভালোভাবে আটকানো আমাদের অন্যতম দায়িত্ব।’ বলেন মার্শ। গ্রুপ পর্বের সেই ম্যাচে কয়েকটি ভালো সুযোগ পেয়েছিলেন মেসি।

মূলত তাকে ফ্রি করে দেওয়াতে এমন সুযোগ পান ইন্টার মিয়ামি তারকা। কিন্তু ফাইনালের টিকিট পাওয়ার দ্বৈরথে এবার আর সেটা হতে দিতে চান না কানাডা কোচ। রক্ষণভাগ ভালোভাবে সামলানোর পাশাপাশি আক্রমণাত্মক খেলার প্রত্যয় মার্শের কণ্ঠে, ‘আমরা ভালো করেই জানি, ইতোমধ্যে যত ম্যাচ খেলেছি নিঃসন্দেহে এটি ইতিহাসের সেরা হতে যাচ্ছে। আমরা যদি শক্তিতে নাও পারি তবুও জানবাজি রেখে চেষ্টা করব।’
‘এ’ গ্রুপে কানাডাকে ২-০, চিলিকে ১-০ ও পেরুকে ২-০ হারায় আর্জেন্টিনা। অন্যদিকে আর্জেন্টিনার কাছে হারের পর পেরুর বিপক্ষে ১-০তে জয় পায় কানাডা। চিলির সঙ্গে গোলশূন্য ড্র করে উঠে আসে কোয়ার্টারে। সেখানে টাইব্রেকারে ভেনিজুয়েলাকে বিদায় করে সেমির টিকিট কাটে মার্শের শিষ্যরা। আর্জেন্টিনা টাইব্রেকারে হারায় ইকুয়েডরকে।

×