ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

আর্জেন্টিনাকে ছেড়ে কথা বলবে না কানাডা!

রুমেল খান

প্রকাশিত: ০০:১৭, ৯ জুলাই ২০২৪

আর্জেন্টিনাকে ছেড়ে কথা বলবে না কানাডা!

সেমিফাইনাল ম্যাচের আগে অনুশীলনে আর্জেন্টিনা ফুটবল দল

‘লা আলবিসেলেস্তে’ (দ্য হোয়াইট অ্যান্ড স্কাই ব্লু) বনাম ‘লেস রোগেস’ (দ্য রেডস)। ১ বনাম ৪৮। ২ এর বিপরীতে শূন্য। একদিকে যুগ্ম সবাধিক ১৫ বারের চ্যাম্পিয়ন, আরেকদিকে প্রথমবার খেলতে এসেই সেমিফাইনালে ওঠার গৌরবোজ্জ্বল কীর্তিগাঁথা। এত নিকেনেম আর পরিসংখ্যান দিয়ে যে ভূমিকার অবতারণা করা হচ্ছে- তার মূলে আছে দুটি দল আর্জেন্টিনা এবং কানাডা।

ফুটবলবিশ্বের সবচেয়ে প্রাচীন আন্তর্জাতিক তথা শতবর্ষীয় টুর্নামেন্ট ‘কোপা আমেরিকা’র ৪৮তম আসরের প্রথম সেমিফাইনালে কাল বুধবার বাংলাদেশ সময় সকাল ৬টায় এই দুদল পরস্পরের মুখোমুখি হবে। খেলাটি অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের নিউ জার্সির ইস্ট রাদারফোর্ডের মেটলাইফ স্টেডিয়ামে। ম্যাচটি সরাসরি দেখাবে টি-স্পোর্টস। আর্জেন্টিনা এই আসরের বর্তমান শিরোপাধারী হলেও তাদের ভয় পাচ্ছে না নবাগত কানাডা। বরং তারা হুংকারই দিয়েছে এত সহজে ছেড়ে দেবে না রূপালী পবর্তমালার দেশ আর্জেন্টিনাকে।   
কাকতালীয়ভাবে এই দু’দলই ছিল একই গ্রুপে (এ)। সেখানে মুখোমুখি লড়াইয়ে অবশ্য জয়ের হাসি হেসেছিল মেসির দলই (২-০) গোলে। তিন ম্যাচের প্রতিটিতেই জিতে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা হয়েছিল তারা। আরও হারিয়েছিল চিলিকে ১-০ ও পেরুকে ২-০ গোলে। কোয়ার্টারে টাইব্রেকারে ইকুডেরকে ৪-২ (১-১) হারিয়ে পৌঁছে যায় শেষ চারে। পক্ষান্তরে ৪ পয়েন্ট পেয়ে গ্রুপ রানার্সআপ হয় কানাডা। পেরুকে তারা ১-০ গোলে হারায় এবং গোলশূন্য ড্র করে চিলির সঙ্গে। কোয়ার্টারে ভেনিজুয়েলাকে টাইব্রেকারে ৪-৩ (১-১) হারিয়ে সেমির টিকিট কাটে।          
আর্জেন্টিনার দুই প্রাণভোমরা লিওনেল মেসি এবং অ্যাঞ্জেল ডি মারিয়াকে আজ একসঙ্গে প্রথম একাদশে দেখা যাবার সম্ভাবনা রয়েছে। পুরোপুরি ফিট না হওয়ায় কোয়ার্টারের ম্যাচে সাইডবেঞ্চে ছিলেন মারিয়া। এটাই যে তার শেষ আন্তর্জাতিক আসর, আগেই জানিয়েছিলেন তিনি। সেমিফাইনাল, ফাইনাল অথবা তৃতীয় স্থান নির্ধারণী ... আরও দুটি ম্যাচ খেলতে পারবেন তিনি। বিদায়ের ক্ষণ যতই ঘনিয়ে আসছে, ততই আবেগপ্রবণ হয়ে পড়েছেন মারিয়া। সময় যে দ্রুতই ফুরিয়ে আসছে, সেটা নিজের ইনস্টাগ্রামে ছবি দিয়ে পোস্টও করেছেন। লিখেছেন প্রতিটা মিনিট উপভোগ করার কথা।
কোয়ার্টারে দল জিতলেও দলের খেলার ধরনে খুশি হননি আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। জানিয়েছেনÑ সেমির ম্যাচে সব ভুলত্রুটি শুধরে নেবেন। এজন্য তিনি ইকুয়েডরের ম্যাচের পর রাত ৪টা পর্যন্ত জেগে থেকে দেখেছেন ম্যাচের হাইলাইটস। সঙ্গে ছিলেন তার সহকারী পাবলো আইমার এবং ওয়াল্টার স্যামুয়েল-ও। 
এদিকে ‘বাজপাখি’ খ্যাত আর্জেন্টিনা গোলরক্ষক এমিলিয়ানো মার্র্টিনেজ সেমিফাইনালের আগে সতীর্থ ও সমর্থকদের উজ্জীবিত করতে চেয়েছেন এই বলে, ‘আর একটা (জয়) এবং আমরা ফাইনালে।’ কানাডা কোচ জেসে মার্চ বলেন, ‘আমাদের জন্য অসাধারণ এক সুযোগ এটা। আমরা ইতিবাচক ও আক্রমণাত্মক ফুটবল খেলব।

আমরা শুধু রক্ষণ করার জন্য নামব না। যেভাবে খেলতে চাই, সেভাবেই খেলব এবং এরপর দেখব সেটা চালিয়ে যেতে পারি কি না। মেসিকে আরও ভালোভাবে সামলাব আমরা।’ উল্লেখ্য, মেসি এই আসরে এখনো কোন গোল পাননি এবং চোটের কারণে গ্রুপ পর্বে একটি ম্যাচও খেলেননি। আজ যদি তিনি একটি গোল করেন, তাহলে ইরানের আলী দাইকে (১০৮) টপকে আন্তর্জাতিক ফুটবলে এককভাবে দ্বিতীয় সর্বোচ্চ গোলের মালিক বনে যাবেন।  এ পর্যন্ত আর্জেন্টিনা-কানাডা ২ বার মুখোমুখি হয়েছে। শতভাগই জিতেছে আর্জেন্টিনা। ২০১০ সালে প্রীতি ম্যাচে ৫-০ এবং এবারের কোপায় ২-০ গোলে জিতেছে তারা। তার মানে কানাডা আর্জেন্টিনার বিরুদ্ধে যেমন জেতেনি, তেমন কোন গোলও পায়নি। 
কে জানে, আজ হয়তো দুটি ব্যাপারই ঘটিয়ে ফেলতে পারে তারা। সেক্ষেত্রে ফাইনালে উঠে নিজেদের ইতিহাসের আরও ‘আপডেট’ ঘটাতে তারা। পারবে কি তারা? নাকি ফেভারিট হিসেবেই আবারও ফাইনালে চলে যাবে মেসি-মারিয়ার আর্জেন্টিনা?

×