ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

স্প্যানিশ সৌন্দর্য না ফরাসি সৌরভ?

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:১৫, ৯ জুলাই ২০২৪

স্প্যানিশ সৌন্দর্য না ফরাসি সৌরভ?

সেমিফাইনালে পার্থক্য গড়ে দিতে পারেন দুদলের দুই তারকা মিডফিল্ডার স্পেনের লামিনে ইয়ামাল ও ফ্রান্সের এনগোলো কান্টে (ডানে)

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালের লড়াই শুরু আজ। প্রথম সেমিফাইনালে উড়তে থাকা স্পেনের মুখোমুখি হবে ফ্রান্স। জার্মানির অ্যালিয়েঞ্জ অ্যারেনায় বাংলাদেশ সময় রাত ১টায় ফাইনালে উঠার মিশনে নামবে টুর্নামেন্টের সাবেক দুই চ্যাম্পিয়ন। ইউরোপের দুই জায়ান্টের প্রতিদ্বন্দ্বিতা উপভোগের জন্য উন্মুখ হয়ে রয়েছেন গোটা দুনিয়ার ফুটবলপ্রেমীরা। 
ইউরোর অন্যতম সফল দলের নাম স্পেন। জার্মানির সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ তিনবার করে ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট পড়েছে লা রোজারা। সেইসঙ্গে ইতিহাসের একমাত্র দল হিসেবে ইউরো-বিশ্বকাপ-ইউরো জয়ের নজিরও তাদের দখলে। তবে ২০০৮ এবং ২০১২ সালে টানা দুইবার ট্রফি উঁচিয়ে ধরা স্পেন এরপর অবশ্য আর চ্যাম্পিয়ন হতে পারেননি এই টুর্নামেন্টে। এই সময়ে বিশ্বকাপ কিংবা উয়েফা ন্যাশন্স লিগেও নেই তাদের সাফল্যের গল্প। তবে ইউরোর এবারের আসরে অপ্রতিরোধ্য গতিতে ছুটছে লুইস দে লা ফুয়েন্তের শিষ্যরা। 
মহাদেশীয় এই শ্রেষ্ঠত্বের আসরে গ্রুপ পর্বে ক্রোয়েশিয়া, ইতালি ও আলবেনিয়াকে হারিয়ে উড়ন্ত সূচনা করে স্পেন। শেষ ষোলোতে জর্জিয়া এবং কোয়ার্টার ফাইনালে স্বাগতিক জার্মানিকে বিদায় করে অপরাজিত থেকেই সেমিতে পা রাখে লা রোজারা। এবার ফাইনালে উঠার মিশনে ফ্রান্সের বিপক্ষেও সুন্দর ফুটবল উপহার দিতে চায় স্পেন। সেইসঙ্গে এবার ফেভারিটের ট্যাগ গায়ে না থাকাটা তাদের জন্য ভালো হয়েছে বলেও সেমির আগে সংবাদ সম্মেলনে মন্তব্য করেন কুকুরেইয়া।

তিনি বলেন, ‘আমরা যেভাবে খেলি এবং আমাদের যেসব খেলোয়াড় আছে, তাতে ফুটবল বিশ্বে স্পেনের প্রতি শ্রদ্ধা রয়েছে দীর্ঘদিন ধরে। তবে সম্ভবত এবারের ইউরোয় ফেভারিট হিসেবে না আসাটা আমাদের সাহায্য করেছে। এই পর্যন্ত আসতে কঠোর পরিশ্রম করেছি এবং এখন আমাদের শেষ বড় প্রচেষ্টা দরকার। আর দুটি ধাপ।’

তবে সেমির মতো গুরুত্বপূর্ণ ম্যাচের আগে তিন ফুটবলারকে হারাল স্পেন। ছন্দে থাকা দলটির জন্য যা অনেক বড় দুঃসংবাদ। বাঁচা-মরার ম্যাচে খেলতে পারবেন না পেদ্রি, দানি কারভাহাল এবং লে নরমান। কোয়ার্টারে টনি ক্রুসের ফাউলের কারণে হাঁটুতে চোট পান পেদ্রি। এ ছাড়া লে নরমান জার্মানির বিপক্ষে প্রথমার্ধের ২৯ মিনিটে এবারের আসরের দ্বিতীয় হলুদ কার্ড পান। ফলে এক ম্যাচের নিষেধাজ্ঞায় পড়েন তিনি। এক ম্যাচের নিষেধাজ্ঞা থাকায় খেলতে পারছেন না কারভাহালও। এদিকে ফ্রান্স সাম্প্রতিক সময়ে সবচেয়ে সফল দলের তকমাটা গায়ে মাখিয়ে নিয়েছে।

কেননা, ২০১৮ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা যে কাতার বিশ্বকাপেও ফাইনাল খেলেছে। এবার প্রত্যাশা মতো নিজেদের খেলা দেখাতে না পারলেও সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ঠিকই। শেষ আটে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর্তুগালকে টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালের টিকিট কাটে কিলিয়ান এমবাপের ফ্রান্স। এবারের আসরে গ্রুপপর্বে অস্ট্রেলিয়াকে হারাতে পারলেও নেদারল্যান্ডস ও পোল্যান্ডের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে শেষ ষোলোয় ওঠে দিদিয়ের দেশমের দল। শেষ ষোলোতে বিদায় ঘণ্টা বাজায় বেলজিয়ামের।

শুরু থেকে এখন পর্যন্ত নিজেদের সেভাবে ফিরে না পাওয়া ফরাসিরা সেমিফাইনালেই সুরভিত ফুটবল খেলে মন জয় করতে মরিয়া ভক্ত-অনুরাগীদের। এবারের ইউরোতে এখনো নিজেকে সঠিকভাবে মেলে ধরতে পারেননি ফরাসিদের সেরা তারকা এমবাপে। তার পারফরম্যান্স নিয়ে তাই সমালোচনা চলছে। তবে কোচ দিদিয়ের দেশম কঠিন সময়ে তার পাশে রয়েছেন। তিনি বলেন, ‘এমবাপের সমালোচকদের দেখলে খারাপ লাগে। তারা কি ভুলে গেলেন ছেলেটা কত অল্প বয়সে কত কীর্তি করেছে? আরও নতুন কিছু করতে ও মরিয়া। স্পেনের বিপক্ষেও এমবাপেকে শুরু থেকেই মাঠে লাগবে। ও যদি শতভাগ সুস্থও না থাকে তথাপি তার উপস্থিতি খুব দরকার।’

×