ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

ক্যারিয়ারের শেষ ইউরোতে নিষ্প্রভ সিআর সেভেন

পর্তুগিজদের ডুবিয়েছেন রোনাল্ডো!

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৩২, ৬ জুলাই ২০২৪

পর্তুগিজদের ডুবিয়েছেন রোনাল্ডো!

ব্যর্থ রোনাল্ডো ম্যাচ শেষে সান্ত¦না দিচ্ছেন ৪১ বছর বয়সী পেপেকে (বাঁয়ে)

সেই গতি, সেই ছন্দ আর প্রতিপক্ষের রক্ষণভাগের ত্রাসোদ্দীপক হয়ে ওঠার মতো বয়সটাই ফুরিয়ে গেছে। ৩৯ বছর বয়য়ে সর্বোচ্চ পর্যায়ের পেশাদার ফুটবলে যেন শারীরিক সামর্থ্য থাকলেও তা কৌশলী হয়ে ওঠার জন্য যথেষ্ট সহায়ক ভূমিকা পালন করছে না। তাই এবারের ইউরো চ্যাম্পিয়নশিপে একেবারে নিষ্প্রভ ও ম্যাড়মেড়ে চেহারায় দেখা গেল ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে। সিআর সেভেন খ্যাত এই বিশ্ব ফুটবলের এই মহাতারকা যেন এবার দলের বোঝা হয়েও জেঁকে বসে ছিলেন।

তার নেতৃত্বেই এবার ইউরো মিশন কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়ে শেষ করেছে পর্তুগাল। ফ্রান্সের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর টাইব্রেকারে ৫-৩ গোলে হেরে শেষ আট থেকে বিদায় নিয়েছেন রোনাল্ডোরা। সেই সঙ্গে ক্যারিয়ারের শেষ ইউরো খেলা হয়ে গেছে তার। এবার ৫ ম্যাচে মাত্র একটি গোলে সহায়তা করলেও নিজের কোনো গোল নেই রোনাল্ডোর। তাই সাদামাটাভাবেই শেষ হলো রোনাল্ডোর ইউরো যাত্রা। যদিও আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কিছু জানাননি তিনি। তবে বর্তমান বয়স ও ৪ বছর পরের ইউরো আসর আসতে আসতে ফর্ম, ফিটনেস বিবেচনায় এখানেই সবাই শেষ দেখছেন সিআর সেভেনের।
রোনাল্ডো ইউরো চ্যাম্পিয়নশিপের ইতিহাসে সর্বাধিক গোলের মালিক। ২০০৪ সালে প্রথমবার এই আসরের চূড়ান্ত পর্বে নেমে ২টি গোল করেন, ২০০৮ সালে ১টি, ২০১২ সালে ৩টি, ২০১৬ সালে ৩টি ও ২০২০ সালে ৫টি গোল করেছেন তিনি। তার দুর্দান্ত নৈপুণ্যে ও নেতৃত্বে ২০১৬ সালে প্রথমবার ইউরো চ্যাম্পিয়ন হয় পর্তুগাল। সেই রোনাল্ডো যেন ক্রমেই গত দুই/আড়াই বছরে হারিয়ে ফেলেছেন নিজেকে। এমনকি ২০২২ সালের বিশ^কাপে পর্তুগালের প্রথম একাদশেও জায়গা হয়নি তার।

×