ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

আক্ষেপ নিয়ে টনি ক্রুসের বিদায়

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ২২:৩০, ৬ জুলাই ২০২৪

আক্ষেপ নিয়ে টনি ক্রুসের বিদায়

জার্মানির জার্সিতে শেষ ম্যাচ খেলে মাঠ ছাড়ছেন অভিজ্ঞ মিডফিল্ডার টনি ক্রুস

জার্মান ফুটবলপ্রেমীদের জন্য একসঙ্গে দুই ধাক্কা। ঘরের মাঠে শ্বাসরুদ্ধকর ম্যাচে স্পেনের কাছে ২-১ গোলে হেরে ইউরোর কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে ইকে গন্দুগানের দল। এর মধ্য দিয়েই শেষ হয়ে গেল দেশের জার্সিতে টনি ক্রুসের ফুটবল-অধ্যায়। ঘোষণাটা ৩৪ বছর বয়সী এ মিডফিল্ডার আগেই দিয়েছিলেন। ইউরো জিততে না পারার আক্ষেপ নিয়ে বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারের ইতি ঘটল ক্রুসের, ‘আমরা যা করেছি তার জন্য গর্ববোধ করতে পারি। দলকে সাহায্য করতে পেরে আমি খুশি।

আমার ধারণা, আমরা জার্মান ফুটবলকে আবারও আশা দেখিয়েছি এবং সময় যত এগিয়েছে দল হিসেবে আমরা তত ভালো হয়েছি। এই দলটা ভবিষ্যতে আরও ভালো করবে। কিন্তু আজকে আমাদের অনেক মন খারাপ, কারণ আমরা আরেকটু সময় থাকতে চেয়েছিলাম।’ ওদিকে অবসরের ইঙ্গিত দিয়েছেন জার্মান ফুটবলে সময়ের অন্যতম বড় তারকা টমাস মুলারও। 
রুদ্ধশ্বাস এ ম্যাচে হারের পর প্রতিক্রিয়ায় ক্রুস বলেন, ‘আমি বলব না, সবচেয়ে নির্দয় ম্যাচ ছিল এটি, তবে এমন একটি ম্যাচ যেখানে আমরা সবকিছু ঢেলে দিয়েছি। আমরা হারতে চাইনি। আমরা বড় কিছু অর্জন করতে চেয়েছিলাম এবং সেই স্বপ্ন এখন শেষ হয়ে গেছে। আমরা বুঝতে পারব যে, টুর্নামেন্টে ভালো খেলেছি, কিন্তু পরের রাউন্ডে পৌঁছানোর এত কাছাকাছি থেকে বিদায়... মেনে নেওয়া কঠিন।’

গত মে মাসে একবার অবসরে ঘোষণা দিলেও ঘরের মাঠে ইউরো খেলার জন্য আবার ফিরে এসেছিলেন ক্রুস। জার্মানির জার্সিতে ১১৪ ম্যাচে তার গোল ১৭ ও অ্যাসিস্ট ২১টি। ছয়টি চ্যাম্পিয়ন্স লিগ, ছয়টি ক্লাব বিশ্বকাপ, পাঁচটি উয়েফা সুপার কাপ এবং বর্ষসেরা খেলোয়াড় ও গোলদাতার পুরস্কার জিতেছেন এই মিডফিল্ডার। বায়ার্নের হয়ে ২০৫ ম্যাচে ২৪টি গোল করেন ক্রুস। 
অ্যাসিস্ট করেছেন ৪৯টি। উল্লেখ্য, টনি ক্রুস ফুটবলকে বিদায় বললেন ৩৪ বছর বয়সে, তার শিরোপার সংখ্যাও ৩৪টি। ২০১৩ সালের ট্রেবলসহ তিনি বায়ার্ন মিউনিখের জার্সিতে ১০টি শিরোপা জিতেছেন। জার্মানির জার্সিতে বিশ্বকাপ জিতেছেন ২০১৪ ব্রাজিলে অনুষ্ঠিত আসরটিতে। এরপরই বায়ার্ন ছেড়ে ক্রুস রিয়াল মাদ্রিদে যোগ দেন। স্প্যানিশ ক্লাবটি তাকে দিয়েছে ২৩টি শিরোপা। যার মধ্যে ৬টি চ্যাম্পিয়ন্স লিগ টাইটেল বিশেষভাবে উল্লেখযোগ্য।  
ক্রুসের বিদায়ের দিনে অবসরের ইঙ্গিত দিয়েছেন জার্মানির আরেক বিশ্বকাপজয়ী তারকা মুলার। আনুষ্ঠানিকভাবে কিছু না বললেও ম্যাচ শেষে ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড সংবাদ মাধ্যমকে জানান, ‘খুব সম্ভবত এটি আমার শেষ আন্তর্জাতিক ম্যাচ।’ শেষ পর্যন্ত যদি এই সিদ্ধান্তেই অটল থাকেন মুলার, তবে একই দিনে দুই নক্ষত্রকে হারাল ফুটবল বিশ্ব।

×