ঢাকা, বাংলাদেশ   রোববার ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১

হামবুর্গে ইউরোর শেষ আটে আজ রাতে মুখোমুখি পর্তুগাল ও ফ্রান্স

রোনাল্ডো-এমবাপের শ্রেষ্ঠত্বের লড়াই

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০০, ৫ জুলাই ২০২৪

রোনাল্ডো-এমবাপের শ্রেষ্ঠত্বের লড়াই

ফ্রান্স অধিনায়ক কিলিয়ান এমবাপে ও পর্তুগাল অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনাল্ডো

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের হাইভোল্টেজ ম্যাচে আজ ফ্রান্সের মুখোমুখি হচ্ছে পর্তুগাল। হামবুর্গে বাংলাদেশ সময় রাত ১টায় একে অপরের বিপক্ষে খেলবে টুর্নামেন্টের সাবেক দুই চ্যাম্পিয়ন। তবে এই ম্যাচের আগে সব ছাপিয়ে আলোচনায় দুই দলের দুই অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনাল্ডো এবং কিলিয়ান এমবাপে। সময়ের অন্যতম সেরা এই দুই সুপারস্টারের দিকেই যে আজ বাড়তি নজর থাকবে গোটা ফুটবল দুনিয়ার ভক্ত-অনুরাগীদের।
ইউরোতে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ দুইবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। সর্বশেষ ২০০০ সালে এই আসরের শিরোপা উঁচিয়ে ধরেছিল তারা। এরপর অবশ্য ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয় দিদিয়ের দেশমের দল। সর্বশেষ কাতার বিশ্বকাপের ফাইনালের টিকিট কাটলেও শেষ পর্যন্ত আর্জেন্টিনার কাছে স্বপ্নভঙ্গের বেদনা নিয়ে মাঠ ছাড়ে এমবাপে-জিরুডরা। সেই ফ্রান্স এবার ইউরো শুরুর আগে হট ফেভারিট ছিল। যদিওবা জার্মানিতে ফ্রান্সের অতীত পরিসংখ্যান খুব ভালো নয়।

যেখানে গত সাতটি বড় টুর্নামেন্টের ছয়টিতে কোয়ার্টার ফাইনালে খেলেছে ফ্রান্স। কিন্তু এখন পর্যন্ত তাদের কোন খেলোয়ারই পেনাল্টি ছাড়া ওপেন প্লে তে কোনো গোল করতে পারেনি। এবারের আসরে চার ম্যাচে তারা মাত্র তিনটি গোল করেছে দিদিয়ের দেশমের শিষ্যরা। এর মধ্যে এমবাপে একটি গোল করেন পেনাল্টি থেকে। দুইবারের চ্যাম্পিয়নদের বাকি দুটি গোল ছিল আত্মঘাতী।
ফরাসি ফুটবলে তো বটেই বিশ্ব ফুটবলেই এই মুহূর্তের সেরা প্রতিভাবান তারকার নাম কিলিয়ান এমবাপে। গত দুটি বিশ্বকাপেই তার প্রমাণ দেখেছে ফুটবল দুনিয়া। সম্প্রতি রিয়াল মাদ্রিদে নতুন করে চুক্তিবদ্ধ হওয়া সেই এমবাপের এবারের আসরের শুরুটা হয় বাজেভাবে। অস্ট্রিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে নাক ভেঙে যাওয়ার পর মাস্ক পরে খেললেও সেরা ছন্দ খুঁজে পাননি। পোল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে মাঠে ফিরে স্পট কিক থেকে গোলটি করেন তিনি। যা তার এখন পর্যন্ত ইউরোতে সাত ম্যাচে প্রথম গোল।

তারপরও এমবাপের ওপর আস্থা রাখছে ফ্রান্স। দলের সহকারী কোচ গাই স্টিফেন বলেন, ‘ইনজুরি তাকে পিছিয়ে দিয়েছে। যদিও এটা কোন যুক্তি নয়, কিন্তু ঐ ট্রমা থেকে তিনি বেরুতে পারেননি। কিন্তু কিলিয়ানের তুলনা সে নিজেই। ২০২১ সালের পর থেকে প্রায় প্রতি ম্যাচেই সে দলের হয়ে গোল করেছে।’
এদিকে পর্তুগালও এবার নিজেদের সেরাটা ঢেলে দিতে পারছে তা বলা যাবে না। স্লোভেনিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে তো ১২০ মিনিট গোলশূন্য থাকার পর শূটআউটে জিতে শেষ আটের টিকিট কাটে পর্তুগাল। যে ম্যাচের নায়ক গোলরক্ষক দিয়েগো কস্তা স্লোভেনিয়ার তিনটি শটই রুখে দিয়ে পর্তুগালকে জয় উপহার দেন। তার আগেই অবশ্য সুযোগ এসেছিল দলের সেরা তারকা রোনাল্ডোর সামনে। কিন্তু অতিরিক্ত সময়ে পেনাল্টি মিস বসেন সিআর সেভেন।

তারপরও সাবেক রিয়াল তারকার ওপর আস্থা রাখছেন পর্তুগাল কোচ রবার্তো মার্টিনেজ। তিনি বলেন, ‘রোনাল্ডো এমন একজন খেলোয়াড় যে কিনা সব অভিজ্ঞতাই অর্জন করেছেন। তার আবেগ দেখানোটাকে আমি পছন্দ করি। রোনাল্ডো এমনই।’ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে তিন বছর আগে এই দুই দল গ্রুপ পর্বে একে অপরের মুখোমুখি হয়েছিল। 
পেনাল্টি থেকে রোনাল্ডো জোড়া গোল করলেও ম্যাচটি শেষ পর্যন্ত ২-২ ব্যবধানে অমিমাংসিত ছিল। নক আউট পর্বে যখনই এই দুই দল মুখোমুখি হয়েছে তখনই বিজয়ী দল শিরোপা জিতেছে। প্যারিসে ২০১৬ ইউরো ফাইনালে অতিরিক্ত সময়ের গোলে পর্তুগাল জয়ী হয়েছিল। এর আগে ১৯৮৪ সালে মিশেল প্লাতিনির অতিরিক্ত সময়ের গোলে সেমিফাইনালে ফ্রান্স জয়ী হয়েছিল। ২০০০ সালের সেমিতে জিনেদিন জিদানের পেনাল্টিতে গোল্ডেন গোলে ফ্রান্স জয়ী হয়েছিল। এ ছাড়াও ঠিক ১৮ বছর আগে মিউনিখে ২০০৬ বিশ^কাপের সেমিফাইনালে আবারও জিদান ফ্রান্সকে জয় উপহার দিয়েছিলেন। এবারের ইউরোই রোনাল্ডোর শেষ ইউরোপীয়ান আসর। তাই পর্তুগিজ তারকাও চান তার শেষটা রাঙাতে।

×