ঢাকা, বাংলাদেশ   রোববার ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১

কোয়ার্টার ফাইনালের ম্যাচ জিতে দু’দলেরই সেমিফাইনালে খেলার আশা

জার্মানি-স্পেন হাইভোল্টেজ ম্যাচ আজ

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৫৬, ৫ জুলাই ২০২৪

জার্মানি-স্পেন হাইভোল্টেজ ম্যাচ আজ

বিগ ম্যাচের আগে বৃহস্পতিবার অনুশীলনে ঘাম ঝরিয়েছে স্পেন ও জার্মানি (ডানে) ফুটবল দল

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালের লড়াই শুরু হচ্ছে আজ। প্রথম ম্যাচেই দেখা যাবে ইউরোপের দুই জাায়ান্টকে। বাংলাদেশ সময় রাত ১০টায় স্টুটগার্ট অ্যারেনায় উড়তে থাকা স্পেনের মুখোমুখি হবে স্বাগতিক জার্মানি। ইউরোর ইতিহাসে এই দুই দলই সবচেয়ে সফল। উভয়েরই রয়েছে যৌথভাবে সর্বোচ্চ তিনবার করে চ্যাম্পিয়ন হওয়ার নজির।

ইউরোপের দুই ফুটবল পরাশক্তির লক্ষ্য এবার চতুর্থবারের মতো শিরোপা নিজেদের করে নেওয়া। পারবে কি না সেই উত্তর বলবে সময়। তবে সেই পথে এগিয়ে যেতে আজকের ম্যাচটা অতীব গুরুত্বপূর্ণ। বহুল প্রতীক্ষিত স্পেন-জার্মানির লড়াই দেখার জন্য উন্মুখ হয়ে রয়েছে গোটা দুনিয়ার ফুটবল-সমর্থকরা।
এবারের আসরের আয়োজক দেশ জার্মানি। যে কারণে স্বাগতিকদের হিসেবে তাদের গায়ে মাখানো রয়েছে ফেভারিটের ট্যাগ। জুলিয়ান নাগালসম্যানের দলটাও দুর্দান্ত। ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোর টিকিট কাটে তারা। নক আউট পর্বে ডেনমার্ককে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় স্বাগতিক শিবির। যে কারণে ১৯৯৬ সালের পর প্রথম ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপ জয়ের পথে বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছে জার্মানি।
বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ সফল দল জার্মানির বিশ্ব ফুটবলের সময়টা ভালো যাচ্ছিল না। বিশেষ করে বিশ্বকাপের দুটি আসরেই খুব লজ্জাজনক পারফর্মেন্স উপহার দিয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় চারবারের চ্যাম্পিয়নরা। ২০১৬ সালের পর এই প্রথম বড় কোন টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে খেলতে নামছে তারা। বিশ^কাপে ১৪ ও ইউরোতে পাঁচ সর্বমোট ১৯তম কোয়ার্টার ফাইনাল খেলতে নামছে জার্মানি। এবারের আসরের শুরু থেকেই দুর্দান্ত খেলা দলটির জামাল মুসিয়ালা ৩ গোল করে এখন পর্যন্ত ইউরোর সর্বোচ্চ গোলের তালিকায় শীর্ষে অবস্থান করছেন। বেশি গোল (১০), বেশি আক্রমণ (২৬৫), গোলে বেশি শট (৭১), গড়ে সর্বোচ্চ পজিশন (৬২%) নিয়েই শেষ আটের টিকিট কাটা জার্মানির রয়েছে উচ্ছ্বসিত স্বাগতিক সমর্থকও। 
এদিকে স্পেনও এবারের আসরের সবচেয়ে সফল দল। ২০০৮ সালের পর প্রথমবারের মতো ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপে গ্রুপের তিন ম্যাচের সবই জিতে একমাত্র দল হিসেবে শতভাগ জয়ের রেকর্ড নিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে লা রোজারা। শেষ ষোলোর ম্যাচে প্রথমে তারা পিছিয়ে পড়লেও শেষ পর্যন্ত জর্জিয়াকে ৪-১ গোলে বিধ্বস্ত করে। সেইসঙ্গে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপে ১০ ম্যাচে জয়ের ধারা ধরে রাখে স্পেন। 
লুইস ডি লা ফুয়েন্তের তারুণ্যনির্ভর স্পেন দলটি এখন দারুণ আত্মবিশ^াসী। ফিফা বিশ^ র‌্যাঙ্কিংয়ে অষ্টম স্থানে থাকা স্পেন ১৯৮৮ সালের পর জার্মানির বিপক্ষে শেষ ছয় প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচের একটিতেও হারেনি। ছয় ম্যাচের তিনটিতে জয় আর বাকি তিনটি ড্র করে তারা। সর্বশেষ ২০২২ বিশ^কাপের গ্রুপ পর্বে এই দুই দলের ম্যাচটি ১-১ গোলে ড্র করে স্পেন। ২০০৮ ইউরোর ফাইনালে জার্মানিকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল ভিসেন্তে দেল বস্কের দল।

এ ছাড়া ২০২০ সালের নভেম্বরে উয়েফা নেশন্স লিগেও স্পেন ৬-০ গোলে বিধ্বস্ত করেছিল জার্মানিকে। তবে ইউরো কিংবা বিশ^কাপের নক আউট পর্বে কখনই স্বাগতিক দেশকে হারাতে পারেনি স্পেন। ১৯৩৪ সালের পর থেকে খেলা এমন ৯ ম্যাচের সবই হেরেছে তারা। তাছাড়া, ঘরের মাঠে শেষ আট ম্যাচে লা রোজাদের বিপক্ষে অপরাজিত রয়েছে জার্মান। এর মধ্যে পাঁচটিতে জয় আর বাকি তিন ম্যাচে ড্র করে তারা। এসব পরিসংখ্যান তাই নাগালসম্যানের শিষ্যদের জন্য নিশ্চিতভাবেই বাড়তি অনুপ্রেরণার। 
জার্মানির বিপক্ষে ম্যাচে স্প্যানিশ কোচ ডি লা ফুয়েন্তে অপরিবর্তিত দল নিয়েই মাঠে নামার ইঙ্গিত দিয়েছেন। ১৬ বছর বয়সী লামিন ইয়ামাল ও নিকো উইলিয়ামস তিন জনের আক্রমণভাগে অধিনায়ক আলভারো মোরাতার সঙ্গী হবে। এদিকে সেন্টার-ব্যাক জোনাথান টাহ নিষেধাজ্ঞা কাটিয়ে জার্মান দলে ফিরছেন। আক্রমণভাগে লেরয় সানের পরিবর্তে ফিরতে পারেন ফ্লোরিয়ান রিটজ।

×