ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

নতুন কোচের পরিকল্পনায় বিসিবি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৪৮, ৩ জুলাই ২০২৪

নতুন কোচের পরিকল্পনায় বিসিবি

যুব ও ক্রীড়া মন্ত্রী এবং বিসিবি সভাপতি নাজমুল হাসান

এবারও বিশ্বকাপে সন্তোষজনক ফল করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট দল। যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) দলগত পারফর্ম্যান্সে সন্তোষ জানিয়েছে আগের চেয়ে এবার বেশি জয় পাওয়ায়। তবে সিনিয়রদের পারফর্ম্যান্সে মন খারাপ হয়েছে ক্রীড়া মন্ত্রী ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের। সর্বশেষ বোর্ড সভার পর সংবাদ সম্মেলনে এমন কথা বলেছেন তিনি। 
যদিও দেশের মানুষ দলের পারফর্ম্যান্সে চরম হতাশ এবং ক্রিকেটারদের ওপর ক্ষুব্ধ। সেই প্রতিক্রিয়ায় সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোয় বিভিন্ন ক্রিকেটারের মু-ুপাত করেছেন ভক্ত-সমর্থকরা। পাপন জানিয়েছেন, ক্রিকেটারদের ব্যক্তিগত আক্রমণ করা হলে ব্যবস্থা নেবে বিসিবি। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে সমীকরণ অনুসারে জিততে পারলে সেমিফাইনালে উঠতো দল। ৩ উইকেট হারানোর পর সেই চেষ্টা থেকে বিরত হয়েছেন বলে ম্যাচ শেষে জানান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এমন মন্তব্যকে অগ্রহণযোগ্য বলেছেন পাপন। বোর্ড সিদ্ধান্ত নিয়েছে ফেব্রুয়ারির পর প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহেসহ পুরো কোচিং প্যানেল বদলানোর প্রক্রিয়া আগেভাগেই শুরু করা হবে। 
হাতুরুসিংহে দ্বিতীয় মেয়াদে কোচ হয়ে আসার পর থেকেই নানা বিতর্ক তৈরি হয়েছে। ওয়ানডে বিশ^কাপে দলের লক্ষ্য নিয়ে বলেছিলেন, যারা বিশ^কাপ জয়ের স্বপ্ন দেখছেন তারা জেগে উঠুন। এবার টি২০ বিশ^কাপে সুপার এইট পর্বে ওঠার পর বলেছেন ‘বাংলাদেশ দলের জন্য এটাই বোনাস!’ এ দুই মন্তব্যই বিরূপ প্রতিক্রিয়ার জন্ম দেয়। এ ছাড়া দল গঠন, ম্যাচের একাদশ গড়া এবং ম্যাচ পরিকল্পনা নিয়ে তার বিভিন্ন পদক্ষেপ, কিছু ক্রিকেটারের সঙ্গে মতের অমিল সবকিছুই চরম বিতর্কিত করে তাকে।

তাই ‘হাতুরু হঠাও’ দাবি চারদিকেই। তবে আগামী বছর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত তার চুক্তির মেয়াদ রয়েছে। সে পর্যন্ত থাকছেনই হাতুরু। তবে তার মেয়াদ শেষেই নতুন কোচ এবং পুরো কোচিং প্যানেল ঢেলে সাজাবে বিসিবি। সেজন্য আগেভাগেই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। পাপন বলেছেন, ‘আগামী বছর ফেব্রুয়ারি পর্যন্ত চান্দিকা হাতুরুসিংহের মেয়াদ রয়েছে। তার মেয়াদ আর বাড়ানো হবে না। এর মধ্যেই নতুন কোচিং স্টাফ খুঁজতে শুরু করব আমরা।’ 
আফগানদের বিপক্ষে ম্যাচে ৩ উইকেট যাওয়ার পর আর ১২.১ ওভারে জিতে সেমিতে ওঠার চেষ্টা করেনি বাংলাদেশ। অধিনায়ক শান্তর সেই মন্তব্য নিয়ে পাপন বলেছেন, ‘৩ উইকেট পড়ার পর জেতার চেষ্টা করেনি, এটা গ্রহণযোগ্য নয়। ১২ ওভার পর্যন্ত আমাদের লড়াই করা উচিত ছিল। দেখে মনে হয়েছে, যখন মারার দরকার ছিল, তখন ওরা ডিফেন্স করেছে; যখন ডিফেন্স করা দরকার ছিল, তখন মারতে গেছে।’ দলের পারফর্ম্যান্স যেমনই হোক, কোনো ক্রিকেটারকে ব্যক্তিগত আক্রমণ করা হোক তা চায় না বিসিবি। পাপন বলেছেন, ‘আপনারা অবশ্যই সমালোচনা করতে পারেন।

কিন্তু ব্যক্তিগত আক্রমণ... কিছু কিছু ক্ষেত্রে এটা সমস্ত সীমা ছাড়িয়ে চলে গেছে। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। কোনোভাবেই এসব আর বরদাশত করা হবে না।’ সিনিয়র ক্রিকেটারদের পারফর্ম্যান্সে অবশ্য পাপনও খুশি হতে পারেননি। তিনি বলেছেন, ‘শান্ত, লিটন, সাকিব, মাহমুদুল্লাহ-ওদের কাছ থেকে যে প্রত্যাশা ছিল সব ম্যাচ তো আর ভালো খেলবে না, কিন্তু কিছু ম্যাচে যেরকমভাবে আমরা ওদের কাছে প্রত্যাশা করেছিলাম, সেটা পূরণ হয়নি। সেদিক থেকে মনটা একটু খারাপ।’

সভায় স্থানীয় কিউরেটর, গ্রাউন্ডসম্যান, স্থানীয় কোচ, নির্বাচক, ট্রেনার, সাপোর্ট স্টাফদের নতুন বেতন কাঠামো অনুমোদন করা হয়েছে। বেতন বাড়বে তাদের। শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের টেন্ডার প্রক্রিয়া ও আন্তর্জাতিক কন্ট্রাক্টর নিয়োগের বিষয়টি অনুমোদন করা হয়েছে। এছাড়া চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের রক্ষণাবেক্ষণে প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনার সিদ্ধান্ত হয়েছে। বরিশাল বিভাগ ও খুলনা বিভাগের জন্য আঞ্চলিক ক্রিকেট অ্যাসোসিয়েশন হিসেবে অ্যাড-হক কমিটি করা হয়েছে।

×