ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

কোয়ার্টার ফাইনালে কে কার প্রতিপক্ষ

সুন্দর ফুটবলের পসরা হল্যান্ডের

জিএম মোস্তফা

প্রকাশিত: ২২:৪৫, ৩ জুলাই ২০২৪

সুন্দর ফুটবলের পসরা হল্যান্ডের

ইউরো ফুটবলে অবিশ্বাস্য দক্ষতায় হেডে গোল করছেন তুরস্কের ডিফেন্ডার মেরিখ ডেমিরাল (জার্সি ৩)

উয়েফা ইউরোপা লিগের শেষ ষোলোর লড়াইয়ে বড় জয় পেয়েছে ফেভারিট নেদারল্যান্ডস। মঙ্গলবার মিউনিখে অনুষ্ঠিত ম্যাচে ডোনিয়েল মালেনের জোড়া গোলের সৌজন্যে ডাচরা ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে রোমানিয়াকে। সেইসঙ্গে ২০০৮ সালের পর প্রথমবারের মতো ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছে ১৯৮৮ সালের চ্যাম্পিয়নরা। দিনের আরেক ম্যাচে জোড়া গোল করেছেন মেরিহ ডেমিরালও। আর তাতেই তুরস্ক ২-১ ব্যবধানে অস্ট্রিয়াকে হারিয়ে ইউরোর শেষ আটে জায়গা করে নিয়েছে।
দীর্ঘ ৩৬ বছর আগে ইউরোর শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল হল্যান্ড। এরপর ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে নিজেদের সেভাবে মেলে ধরতে পারেননি ডাচরা। এবার চার পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপ থেকে তিনে থেকে শেষ ষোলোতে জায়গা করে নেয় রোনাল্ড কোম্যানের শিষ্যরা। কোয়ার্টার ফাইনালের টিকিট কাটার লড়াইয়ে রোমানিয়ার বিপক্ষে ম্যাচের শুরু থেকেই দাপট দেখায় হল্যান্ড। কোডি গ্যাকপোর গোলে ম্যাচ শুরুর ২০ মিনিটেই এগিয়ে যায় তারা।

ফলে লিড নিয়েই বিরতিতে যায় নেদারল্যান্ডস। তবে ম্যাচের শেষ মুহূর্তে একাই দুই গোল করেন লিভারপুল ফরোয়ার্ড ডোনিয়েল মালেন। ৮৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার পর ম্যাচের যোগ করা সময়ে ব্যক্তিগত দ্বিতীয় আর ডাচদের জার্সিতে তৃতীয় গোল করেন মালেন। 
এমন চমৎকার পারফমেন্স উপহার দিয়ে দলের জয়ে দারুণ তৃপ্ত হল্যান্ডের প্রতিভাবান খেলোয়াড় কোডি গ্যাকপো। তিনি বলেন, ‘আমরা দারুণ একটি ম্যাচ খেলেছি। আমি ব্যক্তিগতভাবে দারুণ খুশি।’ ১৯৮৮ সালে জার্মানির মাটিতে স্বপ্নের ইউরোতে চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়েছিল হল্যান্ড। আর সেই ডাচ দলের খেলোয়াড় ছিলেন বর্তমান কোচ রোনাল্ড কোম্যান। জয়ের পর ৬১ বছর বয়সী কোম্যান বলেন, ‘আমাদের মাথায় রাখতে হবে প্রথম গোলের পর দ্বিতীয় গোলের জন্য আমাদের লম্বা সময় অপেক্ষা করতে হয়। কিন্তু সব মিলিয়ে দলের পারফর্ম্যান্সে আমি খুশি।’ 
ইউরোপ সেরার এই টুর্নামেন্টের শেষ আটে হল্যান্ডের বাধা এখন তুরস্ক। মঙ্গলবার দ্বিতীয় ম্যাচে তারা ২-১ গোলে অস্ট্রিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে। লিপজিগ স্টেডিয়ামে ম্যাচের মাত্র ৫৮ সেকেন্ডেই প্রথম এগিয়ে যায় তুরস্ক। দারুণ এক হেডে ম্যাচের শুরুতেই অস্ট্রিয়ার জালে বল জড়ান আল-আহলির ডাচ সেন্টার-ব্যাক ডেমিরাল। দ্বিতীয়ার্ধের ৫৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। ফলে তখন তুরস্কের জয়টা মনে হচ্ছিল কেবলই সময়ের ব্যাপার।

কিন্তু ৬৬ মিনিটে বদলি খেলোয়াড় মিখায়েল গ্রেগোরিশ দ্রুত এক গোল পরিশোধ করে ম্যাচে ফেরার ইঙ্গিত দিলে শেষ পর্যন্ত অস্ট্রিয়া আর পেরে উঠেনি। তবে অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে ইউরোর এবারের আসরে সবচেয়ে দৃষ্টিনন্দন এক সেভে ক্রিস্টোফ বামগার্টনারকে রুখে দেন তুরস্কের গোলরক্ষক মেরেত গুনোক।
এমন দর্শনীয় সেভের প্রশংসায় মেতেছেন তুরস্কের কোচ ভিনসেনজো মনটেলাও। তিনি বলেন, ‘আমি দলের জন্য, দেশের জন্য ও মেরেতের জন্য দারুণ খুশি। আমরা যেভাবে একটি দল হিসেবে খেলেছি তাতে আমি দারুণ সন্তুষ্ট। মেরেতের জন্য শুভকামনা। তার কাজটাই সে করেছে। শেষ মিনিটে তার ওই সেভটি ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট। তার কারণেই আমরা ম্যাচ জিততে পেরেছি।’
আগামী শনিবার বার্লিনে শেষ আটে তুরস্কের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। দুই দিনের বিরতি শেষে ৫ ও ৬ জুলাই অনুষ্ঠিত হবে ইউরোর কোয়ার্টার ফাইনাল। আগামীকাল ৫ জুলাই স্টুটগার্টে জার্মানি-স্পেন মহারণ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। আরেক ম্যাচে রাত ১টায় মুখোমুখি হবে ক্রিস্টিয়ানোর  রোনাল্ডোর পর্তুগাল ও কিলিয়ান এমবাপের ফ্রান্স। ১৪ জুলাই বার্র্লিনের অলিম্পিক স্টেডিয়ামে হবে টুর্নামেন্টের ফাইনাল।

×