ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

ইংলিশদের অবিশ্বাস্য প্রত্যাবর্তন

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৪৯, ২ জুলাই ২০২৪

ইংলিশদের অবিশ্বাস্য প্রত্যাবর্তন

ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন ও মিডফিল্ডার জুড বেলিংহামের (ডানে) বাঁধভাঙা আনন্দ

নির্ধারিত সময়ের খেলা শেষ। ১-০ গোলে পিছিয়ে ইংল্যান্ড। যোগ করা সময়ের চতুর্থ মিনিটেও এগিয়ে স্লোভাকিয়া। তাই প্রথমবার উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে যাওয়ার স্বপ্ন বুনতে শুরু করে দেন দেশটির ভক্ত-অনুরাগীরা। কিন্তু বিধি বাম! যোগ করা সময়ের পঞ্চম মিনিটে ইংল্যান্ডের ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হন জুড বেলিংহাম। অবিশ্বাস্য এক বাইসাইকেল কিকে গোল করে সমতায় ফেরান ২০২০ ইউরোর ফাইনালিস্টদের। এর পরই ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

শেষ পর্যন্ত হ্যারি কেনের গোলে গ্যারেথ সাউথগেটের দল ২-১ ব্যবধানে স্লোভাকিয়াকে পরাজিত করে দুর্দান্ত এক প্রত্যাবর্তনের গল্প রচনা করে ইংল্যান্ড। শেষ ষোলোর আরেক ম্যাচে উড়তে থাকা স্পেন ৪-১ গোলে জর্জিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করে।
একদিন আগেই উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলো থেকে বিদায় নেয় বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। রবিবার যেন আজ্জুরিদের দেখানো পথেই হাটছিল গত আসরের রানার্স-আপরা। গেলসেনকির্চেনে ম্যাচ শুরুর ২৫ মিনিটেই যে এগিয়ে যায় স্লোভাকিয়া! ইভান শারাঞ্জের গোলে পিছিয়ে পড়ে গ্যারেথ সাউথগেটের দল। এবারের আসরে যারা অন্যতম ফেভারিট। প্রথমে গোল হজম করে ম্যাচে ফেরার জন্য মরিয়া হয়ে উঠে থ্রি-লায়ন্সরা।

প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধেও একের পর এক আক্রমণ করে রীতিমতো দিশেহারা করে ফেলে স্লোভাকিয়াকে। কিন্তু তথাপি গোলের দেখা পাচ্ছিল না কেন-বেলিংহাম-ফোডেনের মতো তারকায় ঠাসা ইংলিশ দলটি। তবে হাল না ছেড়ে গোলের জন্য লড়াটাই চালিয়ে যায় সাউথগেটের আক্রমণভাগ। অবশেষে ম্যাচের অতিরিক্ত সময়ে (৯০+৫) দুর্দান্ত এক বাইসাইকেল কিকে গোল করে রিয়াল মাদ্রিদের ইংলিশ ফরোয়ার্ড জুড বেলিংহাম। তাতেই সমতায় ফিরে ইংলিশ শিবির। এরপর উজ্জীবিত ইংল্যান্ড দলকে অবশ্য আটকানোর সাধ্য ছিল না স্লোভাকিয়ার।

অতিরিক্ত সময়ের শুরুতেই অসাধারণ এক হেডে গোল করে ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন হ্যারি কেন। তাতেই যেন বড় বাঁচা বেঁচে গেলেন গ্যারেথ সাউথগেট। আগামী শনিবার সেমিফাইনালে ওঠার পথে ইংল্যান্ডের প্রতিপক্ষ সুইজারল্যান্ড। যারা এবার কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় ঘণ্টা বাজিয়ে দিয়েছে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ইতালিকে। 
এমন ম্যাচ জয়ের পর ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন বলেন, ‘এটাই আমাদের প্রতিশ্রুতি, এটাই আমাদের লক্ষ্য। ম্যাচটা ধীরে ধীরে যখন কঠিন হয়ে উঠছিল, তখনই আমরা ঘুরে দাঁড়িয়েছি। এক বিন্দুও ছাড় দেইনি।’ প্রত্যাবর্তনের আসল নায়ক বেলিংহামের প্রশংসা করেন কেন, ‘জুডের যা করার ছিল সেটাই সে করেছে। এটা একটা অবিশ^াস্য গোল ছিল।’ বেলিংহাম বলেন, ‘এটা এমন এক অনুভূতি, যা অন্য কিছুর সঙ্গে মেলানো যায় না।’ এদিন অবশ্য গোল করার পর ‘রাবিশ’ বলে সমালোচনার মুখে পড়েন রিয়ালের এই ইংলিশ ফরোয়ার্ড। 
এদিকে, দিনের আরেক ম্যাচে ইতিহাস গড়ে শেষ ষোলোর টিকিট কাটা জর্জিয়ার স্বপ্নযাত্রা থামিয়ে দিল স্পেন। লা রোজারা এদিন ৪-১ গোলে জর্জিয়াকে বিধ্বস্ত করে শতভাগ জয়ের ধারাবাহিকতা বজায় রেখেছে। যদিও বা ম্যাচের ১৮ মিনিটে রবিন লে নরমান্ডের আত্মঘাতী গোলে জর্জিয়া-ই প্রথম এগিয়ে গিয়েছিল। কিন্তু কোলনে শেষ রক্ষা হয়নি তাদের।

ইউরোর এবারের আসরে প্রথম গোল হজম করেই যেন জ্বলে ওঠে স্পেন। ম্যাচের ৩৯ মিনিটে রড্রির গোলে সমতায় ফিরেই বিরতিতে যায় লা রোজারা। ৫১ মিনিটে রুইজ এগিয়ে দেন স্পেনকে। এরপর উইলিয়ামস এবং বদলি খেলোয়াড় ওলমোর গোল করলে ৪-১ ব্যবধানের অনায়াস জয়ে চতুুর্থবারের মত ইউরো শিরোপা জয়ের পথে ভালোভাবেই এগিয়ে গেল টুর্নামেন্টের সাবেক চ্যাম্পিয়নরা।

×