ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

আজ রাত ১০টায় থ্রি-লায়ন্সদের প্রতিপক্ষ স্লোভাকিয়া, রাত ১টায় লা রোজারা মুখোমুখি হবে জর্জিয়ার

জয় চায় ফেভারিট স্পেন-ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৬, ৩০ জুন ২০২৪

জয় চায় ফেভারিট স্পেন-ইংল্যান্ড

সোমবার রাতে ইউরোর শেষ ষোলোর ম্যাচে স্লোভেনিয়ার বিরুদ্ধে খেলবে পর্তুগাল

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোতে আজ মাঠে নামছে আসরের দুই ফেভারিট স্পেন এবং ইংল্যান্ড। বাংলাদেশ সময় রাত ১০টায় দিনের প্রথম ম্যাচে স্লোভাকিয়ার মুখোমুখি হবে গ্যারেথ সাউথগেটের দল। রাত ১টায় প্রথমবার শেষ ষোলোতে খেলতে নামা জর্জিয়ার প্রতিপক্ষ ইতিহাসের একমাত্র দল হিসেবে ইউরো-বিশ্বকাপ-ইউরোজয়ী স্পেন। স্লোভাকিয়া আর জর্জিয়ার বিপক্ষে ফেভারিট দুই দলেরই লক্ষ্য জয়। অন্যদিকে, তাদের থামিয়ে চমকে দিতে প্রস্তুত জর্জিয়া এবং স্লোভাকিয়া।

ইউরো চ্যাম্পিয়নশিপের নক আউট পর্বে তুলনামূলকভাবে সহজ প্রতিপক্ষই পেয়েছে ইংল্যান্ড। শেষ ষোলোর ম্যাচে জেলসেনকার্চেনে স্লোভাকিয়ার বিপক্ষে মাঠে নামবে গ্যারেথ সাউথগেটের দল। অন্যতম ফেভারিট দলগুলোর একটি হিসেবে মিশন শুরু করলেও মূল মঞ্চে সেই তকমার বহির্প্রকাশ ঘটাতে পারেনি ইংল্যান্ড। গ্রুপ-পর্বে একটি মাত্র জয় পাওয়া থ্রি-লায়ন্সরা যে বাকি দুটি ম্যাচেই ড্র করেছে। হ্যারি কেন, ফিল ফোডেন কিংবা জুড বেলিংহামরা এখন পর্যন্ত সেভাবে জ্বলে উঠতে পারেনি।

‘সি’ গ্রুপের শীর্ষ দল হিসেবে শেষ ষোলোতে জায়গা করে নিলেও ইংল্যান্ড প্রথম তিন ম্যাচে গোল দিয়েছে মাত্র দুটি। অথচ, ২০২৩-২৪ মৌসুমে ক্লাব ফুটবলে ফোডেন, বেলিংহাম, বুকায়ো সাকা আর কেন মিলে করেন ১১৪ গোল। আক্রমণভাগের এমন ব্যর্থতা তাই নকআউট পর্বেই কাটিয়ে ওঠার প্রত্যাশা ইংলিশ সমর্থকদের।
তারপরও দল নিয়ে এবার খুব বেশি পরীক্ষা-নিরীক্ষা করেননি গ্যারেথ সাউথগেট। তিন ম্যাচে একটি মাত্র পরিবর্তনই করেন তিনি। বড় টুর্নামেন্টে ইংল্যান্ডের নানা চড়াই উতরাইয়ের দীর্ঘদিনের সাক্ষী সাউথগেট নিজের অভিজ্ঞতার আলোকে মাঝে মাঝে দল সম্পর্কে জেদি মনোভাব পোষণ করেন। ৫৫ বছরের ইতিহাসে প্রথম কোনো বড় টুর্নামেন্টের ফাইনালে গত ইউরোতে খেলেছে ইংল্যান্ড। ওই আসরেও গ্রুপ-পর্বে মাত্র দুই গোল করেছিল ইংলিশরা।

তাই হতাশ না হয়ে শেষ আটের টিকিট কাটতে আশাবাদী সাউথগেট। এদিকে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে রীতিমতো চমকে দিয়েই এবারের আসর শুরু করে স্লোভাকিয়া। তৃতীয় দল হিসেবে গ্রুপ পর্বের বাধা অতিক্রম করা দলটি শেষ ম্যাচে রোমানিয়াকেও রুখে দেয়। আর এসবই ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে বাড়তি অনুপ্রেরণা দিচ্ছে ফিফা র‌্যাঙ্কিংয়ের ৪৮ নম্বরে থাকা স্লোভাকিয়াকে।
দিনের আরেক ম্যাচে কোলনে স্পেনের মুখোমুখি হবে জর্জিয়া। টুর্নামেন্টের হট ফেভারিট হিসেবে নিজেদের ইতোমধ্যেই প্রমাণ করেছে লা রোজারা। তিন ম্যাচের তিনটিতেই জিতে। আজ তাদের সামনে বড় শঙ্কার নাম জর্জিয়া। প্রথমবারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপে খেলতে এসেই পর্তুগালের মতো দলকে পরাজয়ের লজ্জা উপহার দিয়ে নকআউট পর্ব নিশ্চিত করা এই দল তো স্বাভাবিকভাবেই যে কোনো প্রতিপক্ষের জন্যই হুমকি। 
জার্মানির সঙ্গে তিনবার করে যৌথভাবে চ্যাম্পিয়ন হয়ে ইউরোর সেরা সফল দল স্পেন। ২০০৮ সালের পর এবারও গ্রুপ-পর্বের সব ক’টি ম্যাচে জয় তুলে দারুণ ফুরফুরে মেজাজে রয়েছে লুইস ডি লা ফুয়েন্তের শিষ্যরা। জেলসেনকার্চেনে বর্তমান চ্যাম্পিয়ন ইতালিকে শিক্ষা দেওয়া স্পেন বার্লিনে ক্রোয়েশিয়াকেও পরাজিত করে। টানা পঞ্চমবারের মতো বড় টুর্নামেন্টের নকআউট পর্বে খেলতে আসা স্পেন আজ জয় পেলে কোয়ার্টার ফাইনালে জার্মানি ও সেমিফাইনালে দেখা হতে পারে ফ্রান্সের। ডি লা ফুয়েন্তের অধীনে পুনরুজ্জীবিত স্পেন আজ জর্জিয়ার বিপক্ষে ম্যাচেও জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে চায়।

×