ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

অবশেষে সাম্বা ছন্দে ব্রাজিল

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৩০, ৩০ জুন ২০২৪

অবশেষে সাম্বা ছন্দে ব্রাজিল

কোপা আমেরিকা ফুটবলে প্যারাগুয়ের বিরুদ্ধে জোড়া গোল করে অপ্রতিরোধ্য ছিলেন ব্রাজিলের ভিনিসিয়াস জুনিয়র। 

অবশেষে স্বরূপে ফিরেছে ব্রাজিল। কোপা আমেরিকায় নিজেদের দ্বিতীয় ম্যাচে শনিবার বাংলাদেশ সময় সকালে ডোরিভাল জুনিয়রের দল ৪-১ গোলে বিধ্বস্ত করেছে প্যারাগুয়েকে। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত ম্যাচে জোড়া গোল করে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বড় জয়ের নায়ক ভিনিসিয়াস জুনিয়র। ব্রাজিলের হয়ে বাকি দুটি গোল করেন ফরোয়ার্ড সাভিনহো ও মিডফিল্ডার লুকাস পাকুয়েটা।

প্যারাগুয়েকে হারিয়ে দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপের দুই নম্বরে অবস্থান করছে ভিনিসিয়াস-রড্রিগোরা। এর আগে ভোরে অনুষ্ঠিত ম্যাচে কলম্বিয়া ৩-০ গোলে কোস্টারিকাকে উড়িয়ে দিয়ে টানা দুই জয়ে লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের এই টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করে নেয়।
বড় টুর্নামেন্টের আগে ব্রাজিলের গায়ে সবসময়ই মাখানো থাকে ফেভারিটের ট্যাগ। এবারও তার ব্যতিক্রম নয়। কিন্তু কোপা আমেরিকায় এবার নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে ড্র করে সেলেসাওরা। সেই ম্যাচে গোল করতে না পারায় ব্রাজিলের আক্রমণভাগের খেলোয়াড়দের নিয়ে শুরু হয় ব্যাপক সমালোচনা। বিশেষ করে ভক্ত-অনুরাগীদের তোপের মুখে পড়েন দলের সেরা তারকা ভিনিসিয়াস জুনিয়র।

ক্লাব ফুটবলে সফল হলেও জাতীয় দলে তার এমন নিষ্প্রভ পারফর্মেন্স যেন মেনে নিতে পারেননি কেউ। সেই ম্যাচে রিয়াল তারকা টার্গেটে একটি শটও করতে পারেননি। যে কারণে দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময়ে তাকে মাঠ থেকে উঠিয়ে নেন ডোরিভাল। সেই ভিনিসিয়াস প্যারাগুয়ের বিপক্ষে সব সমালোচনার জবাব দিলেন জোড়া গোল করে। 
ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলা ব্রাজিল এদিন সেরা সুযোগটা পায় ৩০ মিনিটে।

আক্রমণ ঠেকাতে গিয়ে এই সময় ব্রাজিলকে পেনাল্টি উপহার দিয়ে বসে প্যারাগুয়ে। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারেননি ব্রাজিলিয়ান তারকা লুকাস পাকুয়েটা। তবে ৩৫ মিনিটে সেই পাকুয়েটার অ্যাসিস্ট থেকেই লো ফিনিশে ব্রাজিলকে প্রথম এগিয়ে দেন তিনি। ম্যাচের ৪৩ মিনিটে সেলেসাওদের গোল ব্যবধান দ্বিগুণ করেন সাভিনহো। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে ব্যক্তিগত দ্বিতীয় আর ব্রাজিলের তৃতীয় গোলটি করেন ভিনিসিয়াস।

বিরতির পর ৪৮ মিনিটে বক্সের বাইরে থেকে ওমর আলদারেতের দুর্দান্ত এক গোলে ব্যবধান কমায় প্যারাগুয়ে। কিন্তু ৬৩ মিনিটে বক্সের ভেতর হ্যান্ডবলের কারণে আবার পেনাল্টি পায় সেলেসাওরা। এই সময়ে হ্যাটট্রিকের সুযোগ পেয়েছিলেন রিয়াল তারকা ভিনিসিয়াস। কিন্তু প্রথমার্ধে পেনাল্টির সুযোগ মিস করা পাকুয়েটার কাঁধেই আবারও সেই ভার তুলে দেন ভিনি। স্পট কিক থেকে এবার অবশ্য কোনো ভুল করেননি ব্রাজিলিয়ান মিডফিল্ডার। এরপর আর গোল না হলে ৪-১ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ডোরিভাল জুনিয়রের দল। ম্যাচের ৮১ মিনিটে মিডফিল্ডার কুবাস লাল কার্ড দেখে মাঠ ছাড়লে বাকি সময়টা অবশ্য ১০ জন নিয়েই খেলে প্যারাগুয়ে। 
 ম্যাচ শেষে জোড়া গোলের নায়ক ভিনিসিয়াস জুনিয়রকে আলাদাভাবেই প্রশংসায় ভাসিয়েছেন ডোরিভাল জুনিয়র।

×