ঢাকা, বাংলাদেশ   সোমবার ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

সেরা দু’দলই ফাইনাল মঞ্চে

প্রকাশিত: ২৩:১৪, ২৮ জুন ২০২৪

সেরা দু’দলই  ফাইনাল মঞ্চে

.

প্রিয় পাঠক, সময়ের পরিক্রমায় ফাইনাল মহারণ দুয়ারে। আজ রাতে টি২০ বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচ। বার্বাডোজের ফাইনাল মঞ্চে আসরের সেরা দুটি দলই এসেছে। ভারত দীর্ঘদিন ধরেই দুর্দান্ত ক্রিকেট খেলছে। আর নিজেদের চোকার অপবাদ ঘুচিয়ে ফাইনালে এসেছে দক্ষিণ আফ্রিকা। গোটা ক্রিকেট দুনিয়া আশা করছে জমজমাট উপভোগ্য একটি ফাইনাল দেখার। কেউই চান না সেমিফাইনালের মতো একপেশে ম্যাচ হোক। তবে আমার দৃষ্টিতে ফাইনালে কিছুটা হলেও ভারত এগিয়ে থাকবে। রোহিত শর্মার দলকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হতে হলে প্রোটিয়াদের সব বিভাগে সেরাটা দেওয়ার বিকল্প নেই।

আমি আগেই বলেছি, ভারত গত বছর ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে হার থেকে শিক্ষা নিয়েছে। সেবার পুরো আসরে অসাধারণ খেলেও ভারত ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হার মানে। যে কারণে বিশ্বচ্যাম্পিয়নের স্বাদ পায়নি ভারতীয়রা। ওই আসরের অভিজ্ঞতা এবার টি২০ বিশ্বকাপে কাজে লাগাচ্ছে রোহিতের দল। দলটির শক্তির গভীরতা অনেক। ১১ জনই ম্যাচ জেতানোর ক্ষমতা রাখেন। অন্যতম সেরা তারকা বিরাট কোহলি ভালো করতে না পারলেও ফাইনালে হয়তো জ্বলে উঠতে পারেন। এবার প্রতিটি ম্যাচেই দেখা গেছে সংঘবদ্ধ ভারতকে। কয়েকজন ক্রিকেটারের পারফর্মেন্সের ওপর ভর করে তারা এতদূর আসেনি। একেক ম্যাচে একেকজন দলের হাল ধরেছেন। বলা যায়, পুরো দলের সবাই ম্যাচ জেতানোর ক্ষমতা রাখেন। বিষয়টাই ভারতকে ফাইনালে এগিয়ে রাখবে।

প্রিয় পাঠক, দক্ষিণ আফ্রিকাকেও পিছিয়ে রাখছি না। তারাও ভারতের মতো একটি ম্যাচও না হেরে অর্থাৎ অপরাজিত থেকে ফাইনাল মঞ্চে এসেছে। দলটির মধ্যে এবার লড়াকু মনোভাব আছে। এই দলটির প্রতিটি সদস্য বলেছেন, তারা হারতে পছন্দ করেন না; ফাইনালে হারতে চান না। তাদের বোলাররা অসাধারণ ফর্মে আছেন। ব্যাটাররা তেমন সুবিধা করতে না পারলেও কয়েকজন জ্বলে উঠলেই ভারতের কপাল পুড়তে পারে। আমার কাছে মনে হচ্ছে, এবারের ফাইনালটা খুবই উপভোগ্য জমজমাট হবে। কেননা দুটি দলই একবিন্দু ছেড়ে কথা বলবে না। প্রোটিয়াদের সারাজীবনের আপসোস ঘুচিয়ে প্রথমবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার হাতছানি, আর ভারতের সামনে চৌদ্দ বছর পর বিশ্বজয়ের স্বাদ নেওয়ার সুযোগ। দুই দলই তাই জয়ের জন্য মরিয়া থাকবে।

তবে অভিজ্ঞতা বিবেচনা করলে ভারত এগিয়ে থাকবে। কেননা, তারা গত বছরই ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে খেলেছে। টি২০ ওয়ানডে দুই ফরম্যাটেই আগে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে। সেখানে প্রোটিয়ারা এবার তাদের ইতিহাসে প্রথমবার ফাইনাল খেলতে নামছে। এটা অনেক বড় দিক। অভিজ্ঞতাটাই শেষ পর্যন্ত টার্নিং পয়েন্ট হয়ে যেতে পারে। তবে দুই দলের জন্যই আমার শুভাশিষ থাকবে। তারা তাদের সেরা খেলাটা উপহার দিক। লড়াইয়ে একদল জিতবে আর আরেক দল হারবে- এটাই নিয়ম। তাই আমরা জমজমাট লড়াই আশা করছি।

অনুলিখন : জাহিদুল আলম জয়।

×