ঢাকা, বাংলাদেশ   রোববার ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১

পর্তুগালকে হারিয়ে জর্জিয়ার ইতিহাস

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৫৩, ২৮ জুন ২০২৪

পর্তুগালকে হারিয়ে জর্জিয়ার ইতিহাস

ইউরো ফুটবলে পর্তুগালের বিরুদ্ধে গোলের পর জর্জিয়ার ফুটবলারদের সীমাহীন আনন্দ

এবারই প্রথম বড় কোনো টুর্নামেন্টে খেলার সুযোগ পায় জর্জিয়া। ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সুযোগ পেয়েই নিজেদেরকে দারুণভাবে মেলে ধরে ফিফা র‌্যাঙ্কিংয়ের ৭৪ নম্বরে থাকা দলটি। বুধবার ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে তারা ২-০ গোলে পরাজয়ের স্বাদ উপহার দেয় ইউরোর সাবেক চ্যাম্পিয়ন পর্তুগালকে! সেইসঙ্গে টুর্নামেন্টের শেষ ষোলোর টিকিট কেটে ইতিহাসের পাতায় জায়গা করে নেয় ইউরো খেলতে আসা দলগুলোর মধ্যে সবচেয়ে পেছনে থাকা জর্জিয়া।
এর আগে প্রথম দুই ম্যাচ জিতেই টুর্নামেন্টের শেষ ষোলোর টিকিট নিশ্চিত করে ফেলেছিল পর্তুগাল। যে কারণে জজিয়ার কাছে হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে উঠেছে পেপে-রোনাল্ডোরা। বুধবার আরেক ম্যাচে তুরস্ক ২-১ গোলে পরাজিত করে চেক প্রজাতন্ত্রকে। আর তাতেই গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোতে জায়গা করে নেয় তুরস্কা।

দিনের অন্য ম্যাচে ‘ই’ গ্রুপের বেলজিয়ামের সঙ্গে গোলশূন্য ড্র করে দারুণভাবে রুখে দিয়েও গোল ব্যবধানে পিছিয়ে থেকে এবারের আসর থেকে বিদায় নেয় ইউক্রেন। আরেক ম্যাচে স্লোভাকিয়া-রোমানিয়া ১-১ ব্যবধানে ড্র করেও শেষ ষোলোর টিকিট কাটে। এই গ্রুপের চার দলেরই পয়েন্ট সমান ৪ হলেও কেবলমাত্র গোল ব্যবধানের কারণে বাদ পড়ে ইউক্রেন। 
গ্রুপ পর্বের শেষ দিনের লড়াইয়ে জেলসেনকার্চেনে ফেভারিট পর্তুগালের বিপক্ষে খেলতে নামে জর্জিয়া। আগেই টিকিট নিশ্চিত হওয়ায় এদিন ৮ পরিবর্তন করে দল সাজান রবার্তো মার্টিনেজ। সেই সুযোগে ম্যাচ শুরুর ২ মিনিটের মধ্যেই নাপোলি উইঙ্গার কাভিচা কাভারাটসখেলিয়ার দুর্দান্ত ফিনিশিংয়ে এগিয়ে যায় জর্জিয়া। শুরুতেই এমন গোল হজম করার পর ম্যাচে ফিরতে দিশেহারা হয়ে পড়ে পর্তুগাল। কিন্তু গোল শুধরাতে না পারলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় ২০১৬ সালের চ্যাম্পিয়নরা।

উল্টো দ্বিতীয়ার্ধের ৫৭ মিনিটে পেনাল্টি স্পট থেকে ব্যবধান দ্বিগুণ করেন জর্জেস মিকাওটাজে। এটা তার তৃতীয় গোল। তিন গোল করে এবারের আসরের গ্রুপ পর্ব শেষে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে অবস্থান করছেন মিকাওটাজে। এদিনও নিষ্প্রভ ছিলেন পর্তুগালের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো। ৩৯ বছর বয়সী এই পর্তুগিজ সুপারস্টার তার ইউরোর ১৪ গোলের রেকর্ডকে এদিনও সমৃদ্ধ করতে পারেননি।

তবে শেষ ষোলোতেই অগ্নি-পরীক্ষা দিতে হবে জর্জিয়াকে। আগামী রবিবার শেষ ষোলর ম্যাচে তাদের প্রতিপক্ষ যে এবারের আসরের সবচেয়ে সফল দল স্পেন! তবে সেসব নিয়ে না ভেবে জর্জিয়ার কোচ কোয়ার্টার ফাইনালের বাধা অতিক্রম করেই উচ্ছ্বাসের জোয়ারে ভাসছেন। ম্যাচের শেষে উইলি সাগনল বলেন, ‘আমরা কি করেছি তা এখনো বুঝে উঠতে সমস্যা হচ্ছে। এই  খেলোয়াড়দের নিয়ে আমি দারুণ গর্বিত। কারণ তারা আজ মাঠে হৃদয় থেকে জর্জিয়ার প্রতিনিধিত্ব করেছে। তাদের কোচ হতে পেরে আমি সত্যিই গর্বিত।’

এদিকে, পর্তুগালের কোচও স্বীকার করেছেন যে, এদিন জর্জিয়া তাদের ইতিহাসের সেরা খেলাটা খেলেছে। এ ব্যাপারে রবার্তো মার্টিনেজ বলেন, ‘আমরা জর্জিয়াকে হালকাভাবে নেইনি। তবে জর্জিয়া তাদের ইতিহাসের সেরা ম্যাচ খেলেছে। এই পরাজয় মানসিক জায়গা থেকে আমাদের প্রস্তুতি ভালো করবে।’ আগামী সোমবার শেষ ষোলোর ম্যাচে স্লোভেনিয়ার মুখোমুখি হবে পর্তুগাল। মঙ্গলবার এফ গ্রুপের দ্বিতীয় স্থান অর্জন করা তুরস্ক খেলবে অস্ট্রিয়ার বিপক্ষে।
এদিন ফুটবলপ্রেমীদের বাড়তি নজর ছিল ‘ই’ গ্রুপের দুটি ম্যাচেও। কিন্তু দুটি ম্যাচই শেষ হয়েছে সমতায়। তবে নাটকীয় ম্যাচে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন হতাশা নিয়ে বাড়ি ফিরেছে। বেলজিয়ামের বিপক্ষে গোলশূন্য ড্রয়ের কারণেই তাদের কপাল পুড়েছে। রোমানিয়া-স্লোভাকিয়ার মধ্যকার ম্যাচটি ১-১ ব্যবধানে ড্র হওয়ায় গোল ব্যবধানে পিছিয়ে থাকায় টুর্নামেন্ট থেকে বিদায়ঘণ্টা বেজে গেছে ইউক্রেনের। যদিওবা ইউক্রেনের সাথে বাকি তিন দলের প্রত্যেকেরই পয়েন্ট ছিল সমান চার।

×