ঢাকা, বাংলাদেশ   রোববার ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১

হারের পর উইকেটের দায় দিলেন আফগান অধিনায়ক ও কোচ

তবু গর্বিত রশিদ খান

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৯, ২৮ জুন ২০২৪

তবু গর্বিত রশিদ খান

হতাশ আফগান অধিনায়ক রশিদ খান (ডানে) ও কোচ জনাথন ট্রট

বৃহস্পতিবার দিনটা যেন আফগানিস্তান ক্রিকেট দলের জন্য ‘বৃহস্পতি তুঙ্গে’ ছিল না। বরং যেন পেয়ে বসেছিল ‘শনির দশা’য়! এর আগে যে দল ছয় বার টি২০ বিশ্বকাপে অংশ নিয়েও কখনই যা পারেনি, এবার সপ্তমবারের চেষ্টায় রূপকথার মতো খেলে সেমিফাইনালে উঠে সেটাই করে দেখিয়েছিল তারা। আফগান ক্রিকেটানুরাগীরা আশায় বুক বেঁধেছিলেনÑপ্রথমবারের মতো ফাইনালে উঠে স্বপ্নের আরও উঁচু চূড়ায় আরোহণ করবে রশিদ খানের দলটি। কিন্তু তাদের সেই আশায় গুড়েবালি পড়েছে।

প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকার কাছে শোচনীয়ভাবে ৯ উইকেটে হেরে চূর্ণবিচূর্ণ হয়ে গেছে স্বপ্নসাধ। শুরুতে উইলোবাজি করা আফগানিস্তান ‘প্যাকেটবন্দি’ হয়ে যায় মাত্র ৫৬ রানে! টি২০ বিশ্বকাপের সেমির ইতিহাসে কোন দলের এটাই সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার রেকর্ড। গোটা টুর্নামেন্টে অসাধারণ খেলা আফগান দলের সেমিতে এভাবে বাজে খেলে ফাইনালে উঠতে না পারার যন্ত্রণা কুরে কুরে খাচ্ছে আফগান সমর্থক-অনুরাগীদের। এদেরই একজন আফগানিস্তানের ইংরেজ কোচ জোনাথন ট্রট। চরম হতাশ তিনি। তবে তার বিপরীত আফগানিস্তান অধিনায়ক রশিদ খান। তিনি ভবিষ্যতে দল আরও ভালো করবে বলে আশাবাদী। 
রশিদ বলেছেন, ‘দল হিসেবে এটা আমাদের জন্য কঠিন ছিল। আমরা হয়তো আরও ভালো করতে পারতাম কিন্তু পরিস্থিতি অনুযায়ী তা করতে পারেনি। টি২০ ক্রিকেট এমনই হয়, আপনাকে সব কন্ডিশনের জন্য প্রস্তত থাকতে হবে। আমি মনে করি তারা (দ. আফ্রিকা) সত্যিই ভালো বোলিং করেছে। এই টুর্নামেন্টে আমরা ভালো সাফল্য পেয়েছি কারণ আমাদের পেসাররা সত্যিই ভালো বোলিং করেছে।

মুজিবের ইনজুরি দুর্ভাগ্যজনক, কিন্তু এমনকি নবিও নতুন বলে দুর্দান্ত বোলিং করেছে। এটা স্পিনার হিসেবে আমাদের কাজকে সহজ করে দিয়েছে।’ রশিদ আরও যোগ করেন ‘আমরা এই টুর্নামেন্ট উপভোগ করেছি। এটা আমাদের জন্য মাত্র শুরু, এরপর কোনো দলকে হারানোর আত্মবিশ্বাস আমাদের আছে। দারুণ শিক্ষা হলো। বিশ্বকাপ থেকে আমরা যা নিয়ে যাচ্ছি, তা আত্মবিশ্বাস।’
রশিদ আরও বলেন, ‘আমাদের স্কিল আছে যা কঠিন পরিস্থিতিতে কাজে লাগানো শিখতে হবে। আরও কঠোর পরিশ্রম করে ফিরে আসতে হবে, বিশেষ করে ব্যাটিংয়ে। ইনিংসের গভীরতা বাড়াতে মিডল অর্ডার নিয়ে কাজ করব আমরা।’ এদিকে বড় হারের পর হতাশা প্রকাশ করেছেন আফগানিস্তান কোচ ট্রট, ‘কিছু বলে নিজেকে সমস্যায় ফেলতে চাই না। এটা এমন পিচ ছিল না, যেটাতে সেমিফাইনালের মতো ম্যাচ আপনি চাইবেন। একটা ফেয়ার প্রতিযোগিতা থাকা উচিত ব্যাট-বলের।’ পিচ কঠিন হলেও প্রতিপক্ষকে কৃতিত্ব দিলেন ট্রট, ‘দক্ষিণ আফ্রিকা খুব ভালো বল করেছে।’

×