ঢাকা, বাংলাদেশ   রোববার ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১

বিশ্বকাপে খারাপ খেলায় শ্রীলঙ্কার কোচ ও মেন্টরের পদত্যাগ

প্রকাশিত: ১২:৪৬, ২৭ জুন ২০২৪

বিশ্বকাপে খারাপ খেলায় শ্রীলঙ্কার কোচ ও মেন্টরের পদত্যাগ

ক্রিস সিলভারউড ও মাহেলা জয়াবর্ধনে।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে শ্রীলঙ্কা। গ্রুপ পর্বে চার ম্যাচ খেলে মাত্র একটিতে জয় পেয়েছে। দলের এই ব্যর্থতার দায় কাঁধে নিয়ে হেড কোচ ক্রিস সিলভারউড এবং মেন্টর মাহেলা জয়াবর্ধনে পদত্যাগ করেছেন।

বৃহস্পতিবার (২৭ জুন) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। পদত্যাগের জন্য ব্যক্তিগত কারণ দেখিয়েছেন সিলভারউড। তবে জয়াবর্ধনে ঠিক কী কারণে পদত্যাগ করেছেন তা এখনও নিশ্চিত নয়।

২০২২ সালে শ্রীলঙ্কার পরামর্শক কোচ হিসেবে নিয়োগ পান জয়াবর্ধনে। প্রথমে এক বছরের জন্য দায়িত্ব দেওয়া হলেও পরবর্তীতে আরও এক বছরের জন্য চুক্তির মেয়াদ বাড়ানো হয়। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাদ পড়ার পর দেশে ফিরেই পদত্যাগ করেন তিনি।

পদত্যাগের ঘোষণায় কোচ সিলভারউড বলেন, আন্তর্জাতিক কোচ হওয়া মানে প্রিয়জনদের থেকে দীর্ঘ সময় দূরে থাকা। পরিবারের সঙ্গে দীর্ঘ আলোচনার পর মনে করছি এখনই আমার বাড়ি ফেরার সময় এবং পরিবারের সান্নিধ্যে সময় কাটানো প্রয়োজন।

লো-স্কোরিং সেমিফাইনালে রেকর্ডের ফুলঝুড়ি
তিনি আরও বলেন, আমি খেলোয়াড়, কোচ, ব্যাকরুম স্টাফ এবং এসএলসির (শ্রীলঙ্কা ক্রিকেট) ম্যানেজমেন্টকে ধন্যবাদ জানাতে চাই। শ্রীলঙ্কায় থাকার সময়ে তাদের সমর্থন ছিল অসাধারণ। সমর্থন ছাড়া, কোনো সাফল্য সম্ভব হতো না।

গত ওয়ানডে বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের জন্য আসন্ন চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা হচ্ছে না লঙ্কানদের। তবে জমকালো আয়োজনের মধ্য দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে দেশ ছেড়েছিল মেন্ডিস-সিলভারা। কিন্তু এবারেও গ্রুপ পর্ব থেকে পড়তে হয়েছে লঙ্কানদের।

ক্রিস সিলভারউডের অধীনে সাম্প্রতিককালে খারাপ সময় কাটলেও বেশ কিছু সাফল্যও এসেছে। ২০২২ সালের টি-টোয়েন্টি এশিয়া কাপ জিতেছে এবং ২০২৩ সালের ওয়ানডে এশিয়া কাপের ফাইনালে উঠেছে।

এ ছাড়াও শ্রীলঙ্কা দেশে ও দেশের বাইরে বেশ কয়েকটি দ্বিপাক্ষিক সিরিজ জিতেছে। এর মধ্যে আছে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ জয় এবং বাংলাদেশের বিপক্ষে তাদের মাটিতে দুটি টেস্ট সিরিজ জয়।

এম হাসান

×