ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

ইংল্যান্ডের বিরুদ্ধে এগিয়ে থাকবে ভারত

প্রকাশিত: ০০:১৯, ২৭ জুন ২০২৪

ইংল্যান্ডের বিরুদ্ধে এগিয়ে থাকবে ভারত

রকিবুল হাসান

প্রিয় পাঠক, দেখতে দেখতে শেষের পথে টি২০ বিশ্বকাপ। এবারের বিশ্বকাপ অনেক নাটকের সাক্ষী হয়েছে। সবচেয়ে বড় চমক দেখিয়েছে আফগানিস্তান। তারা ফেভারিট দলগুলোকে টপকে সেমিফাইনালে খেলছে। দক্ষিণ আফ্রিকাকে সেমিতে হারিয়ে আফগানরা ফাইনালে চলে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। সে সক্ষমতা রশিদ খানের দলের আছে। 
২০০৭ সালে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এরপর আর তারা সেরা হতে পারেনি। অন্যদিকে ইংল্যান্ড টি২০ বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন। এই দল দু’টি এবার আরেক সেমিতে মুখোমুখি হচ্ছে। বিশ্বকাপের সার্বিক পারফরমেন্স বিশ্লেষণ করলে এ ম্যাচে কিছুটা হলেও এগিয়ে থাকবে রোহিত শর্মার ভারত। টুর্নামেন্টজুড়ে দারুণ ধারাবাহিক ক্রিকেট খেলেছে দলটি।

তাদের শক্তির গভীরতাও অনেক। পক্ষান্তরে ইংল্যান্ড অনেকটা ভাগ্যের জোরে সুপার এইটে এসে সেমির টিকিট কেটেছে। ইংলিশদের বড় সমস্যা হচ্ছে, তাদের ধারাবাহিক পারফর্মার নেই। তবে এটি স্বল্প ঘরানার মানে মাত্র ২০ ওভারের খেলা। এখানে দুই একজন ভালো করলেই সাফল্য পাওয়া সম্ভব। এজন্য ইংল্যান্ডকে হালকাভাবে নেওয়ার সুযোগ নেই। ভারত সেটা করবেও না। 
আমার ধারণা, ভারত গত ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল থেকে শিক্ষা নেবে।  সেবার নিজেদের মাঠে টানা অপ্রতিরোধ্য গতিতে জেতার পর ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যান রোহিত-কোহলিরা। যে কারণে এবার ভারত এ বিষয়টা নিয়ে বেশ সচেতন। ভারতের সবচেয়ে ভালো দিক, তাদের প্রতিটি খেলোয়াড়ই ম্যাচ উইনার। ব্যাট কিংবা বল হাতে যে কেউ জ্বলে উঠে দলকে জিতিয়ে দিতে পারেন।

ইংল্যান্ডের টপঅর্ডার এবার ধারাবাহিক না। তবে তাদের জন্য সুখবর, অধিনায়ক জস বাটলার ফর্মে ফিরেছেন। গত ম্যাচেই সে দুর্দান্ত একটা ইনিংস খেলেন। তার ব্যাট জ্বলে উঠলে ভারতের জন্য বিপদ হতে পারে। ইংলিশ পেসাররা খুব একটা ফর্মে নেই। ভারতের সঙ্গে তুলনা করলে অনেক পিছিয়ে থাকবেন তাদের বোলাররা। ভারতে বুমরাহ, অর্শদীপ, পান্ডিয়ার তুলনায় তেমন কিছুই করতে পারেননি ইংল্যান্ডের আর্চার, জর্ডান, কুরানরা। অবশ্য জর্ডান একটি ম্যাচে হ্যাটট্রিক করেছেন। 
আফগানদের বিরুদ্ধে প্রোটিয়াদের ম্যাচটিও খুব একটা সহজ হবে বলে মনে হয় না। আফগানদের স্পিন বিশ্বসেরা। আর প্রোটিয়ারা কিছুটা হলেও স্পিনে দুর্বল। এ কারণে রশিদ খান, মোহাম্মদ নবীদের বিরুদ্ধে মার্করাম, ডি কক, মিলাররা কেমন করেন সেটা দেখার আছে। আমার ধারণা এ ম্যাচে আফগানদের জয়ের সুযোগ আছে।

তবে এবার বদলে যাওয়া প্রোটিয়াদের দেখা মিলেছে। তারা আর তীরে এসে তরী ডোবাচ্ছে না। দীর্ঘদিন পর ফাইনালে খেলার সুযোগ তারা হাতছাড়া করতে চাইবে না এটা নিশ্চিত করেই বলা যায়। দু’টি সেমিই জমজমাট ও উপভোগ্য হোক এটাই প্রত্যাশা করছি।

×