ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

ডাচদের হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন অস্ট্রিয়া

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৫৪, ২৬ জুন ২০২৪

ডাচদের হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন অস্ট্রিয়া

গোল করার পর অস্ট্রিয়া মিডফিল্ডার রোমানো ক্রিস্টিয়ানের উচ্ছ্বাস

ফ্রান্সের কাছে আত্মঘাতী গোলে হেরে এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মিশন শুরু করেছিল অস্ট্রিয়া। এরপর পোল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত কামব্যাক করে মঙ্গলবার নিজেদের শেষ ম্যাচে তারা ৩-২ গোলে পরাজয়ের স্বাদ উপহার দেয় হল্যান্ডকে। সেইসঙ্গে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোর টিকিট কাটে অস্ট্রিয়া। আর তৃতীয় সেরা হয়ে গ্রুপ পর্বের বাধা অতিক্রম করে নেদারল্যান্ডস। এদিকে, ইউরোর আরেক ম্যাচে পোল্যান্ডের সঙ্গে ১-১ ব্যবধানে ড্র করে ফ্রান্স। তাতে দ্বিতীয় হয়ে গ্রুপ পর্বের বাধা অতিক্রম করে কিলিয়ান এমবাপের দল। 
বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই দাপুটে খেলে অস্ট্রিয়া। ম্যাচের ষষ্ঠ মিনিটেই প্রথম এগিয় যায় তারা। আক্রমণে উঠে বাঁ দিক থেকে বক্সে পাস দেন আলেক্সান্ডার প্রাস। স্লাইডে বল ক্লিয়ার করার চেষ্টায় নিজেদের জালেই পাঠান ডাচ ফরোয়ার্ড ডোনিয়েল মালেন। এই গোলেই এগিয়ে থেকে বিরতিতে যায় অস্ট্রিয়া। দ্বিতীয়ার্ধের ৪৭ মিনিটেই শাভি সিমন্সের সহায়তায় গোল করে ডাচদের সমতায় ফেরান কোডি গ্যাকপো। ৫৯ মিনিটে ডাইভিং হেডে অস্ট্রিয়ার ব্যবধান দ্বিগুণ করেন রোমানো শিমিদ। ৭৫ মিনিটে দারুণ শটে স্কোরলাইন ২-২ করেন মেমফিস ডিপাই।

এসময় প্রথমে হ্যান্ডবলের বাঁশি বাজলেও ভিএআর মনিটরে দেখে শেষ পর্যন্ত গোল দেন রেফারি। এরপর ৮০  সাবিৎজার গোল করলে আর ম্যাচে ফিরতে পারেনি ডাচরা। ফলে জয় নিয়েই মাঠ ছাড়ে অস্ট্রিয়া। সেইসঙ্গে ডাচদের বিপক্ষে টানা সাত হারের পর প্রথম জয়ের স্বাদ পেল অস্ট্রিয়া। এর আর্গে সর্বশেষ ১৯৯০ সালের মে মাসে ভিয়েনায় প্রীতি ম্যাচে তারা ৩-২ গোলে হারিয়েছিল ডাচদের। দীর্ঘ সময় পর হল্যান্ডকে হারিয়ে অস্ট্রিয়া এখন প্রতিপক্ষের জন্য আতঙ্কের নাম।

×