ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

বাটলারের বিরুদ্ধে প্রতিশোধের সুযোগ রোহিতের

মোঃ মামুন রশীদ

প্রকাশিত: ২২:৫২, ২৬ জুন ২০২৪

বাটলারের বিরুদ্ধে প্রতিশোধের সুযোগ রোহিতের

সেমিতে পার্থক্য গড়ে দিতে পারেন ভারত অধিনায়ক রোহিত শর্মা (বাঁয়ে) ও ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার

২০১৬ টি২০ বিশ^কাপে নিজেদের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের কাছে সেমিফাইনালে হেরে বিদায় নেয় ভারত। সেবার মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেলে বিদায়ের বেদনায় কারত হয়েছেন রোহিত শর্মা। ২০২১ আসরে বিরাট কোহলির নেতৃত্বে খেলে সেমিতেই উঠতে পারেনি ভারত- আবারও কষ্ট সঙ্গী হয়েছে রোহিতের। কিন্তু সবচেয়ে বড় কষ্ট পেয়েছেন ২০২২ আসরে। সেবার দাপটের সঙ্গে সেমিতে পা রাখলেও ইংল্যান্ডের কাছে নাজেহাল হয়ে বিশাল পরাজয়ে বিদায় নেয় ভারত।

ইংলিশ অধিনায়ক জস বাটলারের কাছে হেরে গেছেন ভারতীয় অধিনায়ক রোহিত। বাটলার ৮০ রানের ঝড়ো ইনিংস খেলেছেন, রোহিত করেছেন মাত্র ২৭। দুই অধিনায়কের পারফর্ম্যান্সে এই বিশাল পার্থক্যই ১০ উইকেটের হার ডেকে আনে ভারতের জন্য। অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া সেই লড়াইয়ে ক্ষত বয়ে এবার অন্য মহাদেশে রোহিত লড়াইয়ে নামছেন বাটলারের বিরুদ্ধে।

এবার শোধ নেওয়ার পালা রোহিতের। ভিন্ন মহাদেশে হলেও লড়াইয়ের মঞ্চ সেই টি২০ বিশ^কাপ এবং আবারও ফাইনালে ওঠার ম্যাচে মুখোমুখি তারা। রোহিতকে হতাশ করে গত আসরেই চ্যাম্পিয়ন হয়েছেন বাটলার। তারই পুনরাবৃত্তি চাইবেন তিনি।

এবারের টি২০ বিশ^কাপ ব্যাটারদের জন্য তেমন আরামদায়ক নয়। অধিকাংশ ভেন্যুতেই রান করা কঠিন। তাই ‘দ্য হিটম্যান’ খ্যাত রোহিতের ব্যাটেও নিয়মিত ঝড় দেখা যায়নি। তবে যখনই সুযোগ পেয়েছেন জ¦লে উঠেছেন। সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে তার ৪১ বলে ৯২ রানের বিস্ফোরক ইনিংস দেখে অন্য দলের বোলাররা শিউরে উঠেছেন। কারণ মনে হচ্ছি রোহিত ফর্মে নেই। নিউইয়র্কের বিদঘুটে উইকেটেও আয়ারল্যান্ডের বিপক্ষে ৩৭ বলে ৫২ রানের ইনিংস খেলে তারপর মাঝের ৪ ম্যাচে রোহিতের ব্যাট থেকে এসেছে ১৩, ৩, ৮ ও ২৩ রান।

কিন্তু ভালো উইকেট থাকলে রোহিত প্রতিপক্ষ বোলারদের কি হাল করতে পারেন সেটিতো অজিরাই হাড়ে হাড়ে টের পেয়েছে। রোহিত ধারাবাহিক না থাকলেও ভারত জিতেছে। গ্রুপ পর্বে তারা যুক্তরাষ্ট্রের বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি করে। ইংলিশ অধিনায়ক বাটলারও এবার যুতসই ব্যাটিং করতে পারছেন না। তিনিও বেশ সংগ্রাম করছেন। তবে গতবার বিশ^কাপ হাতে তুলেছেন বাটলার। রোহিতকে পরাজিত করে ফাইনালে উঠেছিলেন। এবার বিশ্বকাপে বাটলারের অভিযান ভালো হয়নি রোহিতের মতো। প্রথম ম্যাচেই পয়েন্ট ভাগ করতে হয়েছে স্কটল্যান্ডের সঙ্গে বৃষ্টির কারণে। পরের ম্যাচে বাটলার ২৮ বলে ৪২ রান করলেও অস্ট্রেলিয়ার কাছে দল হেরেছে। ধারাবাহিকভাবে দলগত সাফল্যও আসেনি। বাটলারও মাঝের ৪ ম্যাচে করেছেন ২৪*, ০, ২৫ ও ১৭। সর্বশেষ যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩৮ বলে ৮৩ রানের অপরাজিত ইনিংস খেলে নিজের বিস্ফোরক চেহারা বের করেছেন তিনি।
চলতি বিশ^কাপে রোহিত-বাটলার ব্যক্তিগত পারফর্ম্যান্সে একেবারে সমানে-সমান! বিস্ময়করভাবে দু’জনই ৬ ইনিংসে ১২০ বল খেলে সমান ১৯১ রান করেছেন! যার কারণে দু’জনেরই স্ট্রাইকরেট ১৫৯.১৬। তবে রোহিতের ফিফটি ২টি, বাটলারের ১টি। বাটলারের গড় দুই ম্যাচে অপরাজিত থাকার কারণে ৪৭.২৫ এবং রোহিতের গড় ৩৮.২০। রোহিতের ১৬টি চার ও ১৩টি ছক্কা আর বাটলারের ১৮টি চার ও ১০টি ছক্কা। এবার এ দুই ডানহাতি ওপেনার ও অধিনায়কের লড়াই সেমিতে।

আন্তর্জাতিক টি২০ পরিসংখ্যানে অবশ্য ম্যাচ খেলার ক্ষেত্রে রোহিত এগিয়ে অনেক। তবে দু’জনের স্ট্রাইকরেট কাছাকাছি। রোহিত ১৫৭ ম্যাচে ১৪০.৭৫ ও বাটলার ১২৩ ম্যাচে ১৪৬.২৫ স্ট্রাইকরেটে ব্যাটিং করেছেন। অধিনায়ক হিসেবে উভয়ে ৪টি করে ম্যাচ খেলেছেন দুই দলের সঙ্গে। অধিনায়ক হিসেবে ভারতের বিপক্ষে ৪ ম্যাচে বাটলার ১৫৯.৩৭ স্ট্রাইকরেটে ১০২, ইংল্যান্ডের বিপক্ষে রোহিত ১২৫.৬৭ স্ট্রাইটরেটে ৯৩ রান করেছেন। তাই আকর্ষণীয় এক লড়াই দেখার অপেক্ষায় আজ ক্রিকেট বিশ্ব।

×