ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

চিলিকে হারিয়ে শেষ আটে আর্জেন্টিনা

জিএম মোস্তফা

প্রকাশিত: ২২:৫০, ২৬ জুন ২০২৪

চিলিকে হারিয়ে শেষ আটে আর্জেন্টিনা

চিলির গোলরক্ষক ক্লাউডিও ব্রাভোকে পরাস্ত করে আর্জেন্টিনার জয়সূচক গোল করছেন বদলি খেলোয়াড় লাউটারো মার্টিনেজ।

কোপা আমেরিকার দ্বিতীয় ম্যাচেও জয়ের দেখা পেয়েছে আর্জেন্টিনা। বুধবার টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নরা ১-০ গোলে কষ্টে হারিয়েছে চিলিকে। ম্যাচের ৮৮ মিনিটে বদলি খেলোয়াড় লাউতারো মার্টিনেজের করা একমাত্র গোলের সৌজন্যেই টানা দুই ম্যাচ জিতে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা। ২ ম্যাচের দুটিতে জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে লিওনেল স্কালোনির দল। যেখানে ২ ম্যাচে ১ জয়ে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে কানাডা। তিন এবং চারে থাকা চিলি আর পেরু উভয় দলেরই পয়েন্ট ১।
নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে এদিন চিলির বিপক্ষে আর্জেন্টিনার গায়েই ফেভারিটের ট্যাগ মাখানো ছিল। তাছাড়া, এই স্টেডিয়ামেই অনুষ্ঠিত হবে ২০২৬ বিশ্বকাপের ফাইনাল। যে ভেন্যু বাংলাদেশ সময় বুধবার সকালে আর্জেন্টিনার হোম ভেন্যুতে পরিণত হয়। ৮২ হাজার সমর্থকদের সামনে ম্যাচের শুরু থেকেই চিলির বিপক্ষে চেপে বসে রেকর্ড ১৫ বারের কোপার চ্যাম্পিয়নরা। কিন্তু একের পর এক বাজে ফিনিশিংয়ের কারণে গোলের দেখা পায়নি বিশ^ চ্যাম্পিয়নরা।

এর পেছনে ভূমিকা রাখেন চিলির ৪১ বছর বয়সী অভিজ্ঞ গোলরক্ষক ক্লডিও ব্র্যাভো। ২২ মিনিটে জুলিয়ান আলভারেজের শট রুখে দেন তিনি। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী মহাতারকা লিওনেল মেসি এদিনও ছিলেন নিজের ছায়া! তাকে আটকে রাখার ক্ষেত্রে অবশ্য চিলির রক্ষণভাগ যথেষ্ট সাহসিকতা দেখিয়েছে। বেশিরভাগ সময়ই মেসিকে ঘিরে রাখেন চিলির তিন ডিফেন্ডার। কিন্তু এর মধ্যেই ৩৬ মিনিটে অল্পের জন্য গোল মিস করে বসেন এলএম টেন। ২৫ গজ থেকে নেওয়া তার শট পোস্টে লেগে ফিরে আসলে হতাশ হন ভক্ত-সমর্থকরা। ফলে গোলশূন্য ড্র নিয়েই প্রথমার্ধের খেলা শেষ করে দুই দল।
বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে উঠে আর্জেন্টিনা। এবারও ব্যাভো একাই আর্জেন্টিনার সব আক্রমণ প্রতিহত করতে থাকেন। নাহুয়েল মোলিনাকে তো পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়াতে দেননি চিলির গোলরক্ষক। হতাশ করেন নিকোলাস গঞ্জালেজকেও। তবে বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে সেরাটা ঢেলে দেওয়ার প্রত্যয় ছিল চিলির খেলোয়াড়দেরও। কাউন্টার অ্যাটাক থেকে সাবেক কোপা চ্যাম্পিয়নরাও মাঝে মাঝে আক্রমণ করে।

এক পর্যায়ে রড্রিগো এজেভেরিয়া তো দারুণ এক সুযোগ তৈরি করেছিলেন এগিয়ে যাওয়ার। কিন্তু তাকে রুখে দেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। তবে ম্যাচ শেষের ২ মিনিট আগেই মেসির নেওয়া ইন-সুইং কর্নার থেকে আলভারেজের বদলি নামা লাউতারো মার্টিনেজ গোল করে এগিয়ে দেন আর্জেন্টিনাকে। 
এই গোল নিয়ে অবশ্য বিতর্ক তৈরি হয়। কিন্তু ভিএআর দীর্ঘ সময় অফসাইড পজিশন পরীক্ষা করে শেষ পর্যন্ত আর্জেন্টিনাকে গোল উপহার দেন রেফারি। শেষ পর্যন্ত আর গোল না হলে টানা দুই জয়ে কোয়ার্টারে জায়গা করে নেয় মেসি-ডি মারিয়ারা। ২০১৬ সালে এই চিলির কাছে ফাইনালে হেরে স্বপ্নভঙ্গের বেদনা নিয়ে মাঠ ছেড়েছিল আর্জেন্টিনা।

এবার তাদের হারিয়ে পরের রাউন্ডের তৃপ্তি নিয়ে মাঠ ছেড়েছে মেসি-আলভারেজরা। এই ম্যাচে ২১ বার ফাউলের কল করেন রেফরি। যদিও সামাজিক যোগাযোগ মাধ্যমে আর্জেন্টিনার ট্যাকলে ফাউল না দেওয়ার অভিযোগ উঠেছে। চিলির পা ধরে রাখা আর্জেন্টিনার এক খেলোয়াড়ের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিমতো ভাইরাল হয়েছে।

×