ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

রাহুল-আইয়ারের জোড়া শতকে ভারতের সংগ্রহ ৪১০

প্রকাশিত: ১৮:২৭, ১২ নভেম্বর ২০২৩

রাহুল-আইয়ারের জোড়া শতকে ভারতের সংগ্রহ ৪১০

ভারত-নেদারল্যান্ডস

ইন্ডিয়ার নিয়ম রক্ষার ম্যাচে ব্যাঙ্গালুরুতে প্রথম দিল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করা ভারত মুখোমুখি হচ্ছে নেদারল্যান্ডসের। ডাচদের সামনে আজ ইতিহাস রচনার হাতছানি। আজকের ম্যাচ জিতলে কিংবা ড্র হয়ে এক পয়েন্ট পেলেই ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট পাবে নেদারল্যান্ডস। চেন্নাসুয়ামিতে টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন রোহিত শর্মা। আগে ব্যাট করতে নেমে লোকেশ রাহুল ও শ্রেয়াস আইয়ারের জোড়া শতকে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৪১০ রানের বিশাল সংগ্রহ পায় ভারত। 

ইতিমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করা ভারত রয়েছে ফুরফুরে মেজাজে। ১৫ নভেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের প্রথম সেমির লড়ায়ে মাঠে নামবে বিরাট কোহলিরা। দুই দলই তাদের শেষ গ্রুপ ম্যাচে অপরিবর্তীত একাদশ নিয়ে মাঠে নামে। 

আগে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা পায় দুই ভারতীয় ওপেনার। ইনিংসের ষষ্ঠ ওভারেই দলীয় অর্ধশতক পূরণ করেন রোহিত শর্মা ও শুভমান গিল। ব্যাটিং পাওয়ার প্লেতে কোন উইকেট না হারিয়ে ৯১ রান তুলে বড় সংগ্রহের ইঙ্গিত দেন ভারতীয় ব্যাটাররা। 

১২তম ওভারে নিজের অর্ধশতক পূরণ করে ফন মিকেরেনের শিকার হয়ে সাজঘরে ফিরেন গিল। দলীয় ১০০ রানের প্রথম উইকেটের পতন ঘটে ভারতের। গিলের পর বিরাট কোহলির সঙ্গে জুটি গড়েন রোহিত শর্মা। তবে ১৮তম ওভারে বাস ডি লিডের বলে পরাস্ত হন টিম ইন্ডিয়ার অধিনায়ক। ব্যক্তিগত ৬১ রান করে সাজঘরে ফিরেন। 

তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন বিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ার। দুর্দান্ত ফর্মে থাকা কোহলি ডাচদের বোলারদের উপর চড়াও হয়ে এবারের আসরের পঞ্চম অর্ধশতক তুলে নেন। তবে ওয়ানডে ক্যারিয়ারের ৫০তম শতকের আশায় থাকা কোহলি ব্যাঙ্গালুরুতে তা করতে ব্যর্থ হন ইনিংসের ২৯তম ওভারে। ফন ডার মারওয়ের ঘূর্ণিতে ৫১ রান করে বোল্ড হয়ে ফিরেন তিনি। 

দলীয় ২০০ রানে তৃতীয় উইকেটের পতন ঘটলেও চতুর্থ উইকেট জুটিতে ডাচদের বোলারদের উপর চড়াও হয় লোকেশ রাহুল ও আইয়ার।  

 

এস

সম্পর্কিত বিষয়:

×