ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

অনিন্দ্যসুন্দর এই দক্ষিণ আফ্রিকা 

প্রকাশিত: ২৩:৫১, ২১ অক্টোবর ২০২৩

অনিন্দ্যসুন্দর এই দক্ষিণ আফ্রিকা 

রকিবুল হাসানের

প্রিয় পাঠক, আমরা সবাই ধারণা করেছিলাম বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের ম্যাচটিতে হাড্ডাহাড্ডি লড়াই হবে। কিন্তু অনিন্দ্যসুন্দর, বিস্ফোরক প্রোটিয়াদের কারণে সেটা হয়নি। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব বিভাগেই ক্রিকেটের জনকদের তুলাধোনা করে অসাধারণ জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। বিশেষ করে হেনরিচ ক্লাসেন যেভাবে সেঞ্চুরি করেন তার তুলনা হয় না। আমরা দর্শকরা এমন অসাধারণ ব্যাটিংই দেখতে চাই। 
দুই দলের জন্যই এটি ছিল চার নম্বর ম্যাচ। দুই দলই আগের ম্যাচে অঘটনের শিকার হয়। যে কারণে এ ম্যাচটি ছিল অনেক গুরুত্বপূর্ণ। কিন্তু প্রোটিয়াদের সঙ্গে কোনো দিক দিয়েই লড়াই করতে পারেনি ইংলিশরা। চার নম্বর ম্যাচে ইংল্যান্ডের এটি তৃতীয় হার। এর ফলে তাদের সেমিফাইনালে খেলাটা কঠিন হয়ে যাবে। তবে এটা ঠিক ইংল্যান্ডের মতো বড়, চৌকস দল শেষ পর্যন্ত সেরা চারে না আসলে কেমন যেন অপূর্ণতা লাগবে! আবার এটাও ঠিক, চ্যাম্পিয়নদের বিদায় করে যদি নতুনরা উঠে আসে সেটাও ক্রিকেটের জন্য ভালো। 
নেদারল্যান্ডসের কাছে অপ্রত্যাশিতভাবে হেরেছিল দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে এ ম্যাচে ইংলিশদের হারিয়ে আবারও তারা কক্ষপথে ফিরেছে। ডাচ ম্যাচটি যে একটা অঘটন ছিল- সেটা প্রমাণ করেছে প্রোটিয়াদল। কী অসাধারণই না তাদের ব্যাটিং। একটা দল ব্যাটিং করলেই চারশ’ রানের কাছাকাছি করে ফেলে। এটা চাট্টিখানি কথা নয়। এই দলটির বিরুদ্ধেই আমাদের পরের ম্যাচ খেলতে হবে। সেটা এই মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামেই। যে কারণে টাইগারদের জন্য ম্যাচটি চ্যালেঞ্জিং হবে, এটা বলাই যায়। ক্লাসেন আমার দৃষ্টিতে বর্তমান বিশ্ব ক্রিকেটের সবচেয়ে মারকুটে ব্যাটার। সে যদি দাঁড়িয়ে যায় প্রতিপক্ষ দুমড়ে-মুচড়ে যাবে। ইংলিশরা টের পেয়েছে যে ক্লাসেন কতটা ভয়ংকর। আমার তো মনে হচ্ছে, এই হার ইংলিশদের টুর্নামেন্ট থেকেই ছিটকে দেওয়ার পথ করে দিয়েছে!

প্রিয় পাঠক, আমাদের আরেকটি খুশির দিন গেছে শনিবার। এ দিন উপমহাদেশের দল শ্রীলঙ্কা প্রথম জয় পেয়েছে। নেদারল্যান্ডসের বিরুদ্ধে এ জয় লঙ্কানদের পরের ম্যাচগুলোতে ভালো করতে অনুপ্রাণিত করবে। এর আগে তারা দুইবার তিনশ’র বেশি রান করেও হেরেছে। জিততে কিছুটা হলেও ভাগ্যের সহায়তা লাগে। শুরুতে সেটা তাদের সঙ্গে ছিল না। আমি বিশ্বাস করি, লঙ্কানরা যদি সেমিতে নাও যায়, তা হলেও পরের ম্যাচগুলোতে তারা প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলব। এতে করে সেমিফাইনালে ওঠার লড়াই আরও জমে উঠবে।
প্রিয় পাঠক, আজ বিশ্বকাপের অন্যতম বড় ও আকর্ষণীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ভারত ও নিউজিল্যান্ড। দুই দলই ইতোমধ্যে চারটি করে ম্যাচ খেলে সব ক’টি জিতে পূর্ণ আট পয়েন্ট করে ঝুলিতে ভরেছে। এ ম্যাচে যারা জিতবে তাদের সেমিতে খেলা প্রায় নিশ্চিত হয়ে যাবে। তবে হেরে যাওয়া দলেরও সমান সুযোগ থাকবে। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ম্যাচে শেষ পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াই হয়নি। তবে ধর্মশালার ম্যাচটিতে এমন হতে পারে। আশা করি, ক্রিকেট দুনিয়া অসাধারণ একটি ম্যাচ উপভোগ করবে।
অনুলিখন : জাহিদুল আলম জয়

×