ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

রদ্রি বনাম ভিনিসিয়ুস : মৌসুমজুড়ে কার পারফরম্যান্স কেমন ছিল?

প্রকাশিত: ০০:৪২, ২৯ অক্টোবর ২০২৪

রদ্রি বনাম ভিনিসিয়ুস : মৌসুমজুড়ে কার পারফরম্যান্স কেমন ছিল?

ছবি: সংগৃহীত

বাংলাদেশ সময় সোমবার (২৮ অক্টোবর) বিকেলেও ২০২৪ সালের ব্যালন ডি' অর ছিল নিতান্তই একপেশে সমীকরণ। ১৭ বছরের লম্বা অপেক্ষার পর ব্রাজিলিয়ান কোনো তারকার হাতে ফুটবলের ব্যক্তিগত পর্যায়ের এই প্রেস্টিজিয়া ট্রফি যাবে এটাই ছিল অনুমান। রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়রের হাতে ব্যালন ডি' অর দেখে ফেলেছিলেন প্রায় সবাই। 

 

 

 

কিন্তু সেই সমীকরণ বদলে গেল মূল আয়োজনের কয়েক ঘণ্টা আগে। প্রথম তথ্য সামনে আনলেন স্কাই ইতালিয়ার বিখ্যাত সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো। জানালেন, ব্যালন ডি' অর পাচ্ছেন না ভিনিসিয়ুস। যে কারণে পুরো রিয়াল মাদ্রিদই এই আয়োজন বর্জন করেছে। থাকছেন না দানি কার্ভাহাল, জ্যুড বেলিংহাম, কোচ কার্লো আনচেলত্তি এবং ক্লাব প্রেসিডেন্ট ফ্লেরেন্তিনো পেরেজ।

আর ভিনিসিয়ুসের বদলে ব্যালন ডি' অরে এগিয়ে গেছেন ম্যানচেস্টার সিটির স্প্যানিশ তারকা রদ্রি। ডিফেন্সিভ মিডফিল্ডে খেলা এই তারকা বিগত কয়েক বছর ধরেই নিজ পজিশনে বিশ্বসেরা। এবার হয়ত তার বর্ষসেরা হওয়ার পালা। তবে বিগত কয়েকঘণ্টার আকস্মিক দৃশ্যপট পরিবর্তনে আলোচনায় এসেছে ভিনিসিয়ুস এবং রদ্রির পারফরম্যান্স। 

 

 

 

 

পারফরম্যান্স ভিত্তিতে দেখলে দেখা যায় গত মৌসুমে ভিনি দলের ও ক্লাবের হয়ে খেলেছেন ৪৯টি ম্যাচ। সেখানে তিনি গোল করেছেন ২৬টি ও সতীর্থদের দিয়ে করিয়েছেন ১১টি। গত মৌসুমে তার শিরোপার তালিকায় ছিল- চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা ও স্প্যানিশ সুপার কাপ। তবে জাতীয় দলের হয়ে ছিলেন পুরোপুরি ব্যর্থ। 

 

 

 

অপরদিকে রদ্রি গত মৌসুমে খেলেছেন ৬৩টি ম্যাচ। সেখানে গোল করেছেন ১২টি ও অ্যাসিস্ট ১৬টি। তার দখলে রয়েছে প্রিমিয়ার লিগ, ফিফা ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ ও স্পেনের জার্সিতে ইউরো। ক্লাব আর জাতীয় দলে সমান পারফরম্যান্স বিচারে কিছুটা এগিয়েই থাকছেন রদ্রি। 

 

 

 

 

গত এক মৌসুমে রদ্রি হেরেছেন মোটে ১ ম্যাচ। যেখানে ভিনিসিয়ুস হেরেছেন ৩ ম্যাচ। রদ্রি পুরো মৌসুমে ১১ টি বড় সুযোগ তৈরি করেছিলেন। ভিনিসিয়ুসের বেলায় সংখ্যাটা ১৯৷ তবে বড় সুযোগ ভিনি মিস করেছেন ২৬টি। রদ্রি মিস করেছেন ৪টি। 

 

 

 

 

মৌসুমে রদ্রির গড় রেটিং ছিল ৭.৮৯। অন্যদিকে ৭.৩৬ গড় রেটিং দিয়ে নিজের দৌড় শেষ করেছিলেন ভিনিসিয়ুস জুনিয়র।

মাহাতাব

×