ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

সেমিফাইনালে ৭ গোলে জয় বাংলার বাঘিনীদের

ভুটানকে গোলের মালা পরিয়ে ফাইনালে বাংলাদেশ

প্রকাশিত: ১৫:৪১, ২৭ অক্টোবর ২০২৪; আপডেট: ১৬:১১, ২৭ অক্টোবর ২০২৪

ভুটানকে গোলের মালা পরিয়ে ফাইনালে বাংলাদেশ

প্রতিপক্ষ ভুটানকে রীতিমতো গোলের মালা পরিয়ে সপ্তম নারী সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। আজ (২৭ অক্টোবর) দুপুরে নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে আসরের প্রথম সেমিফাইনালে অপ্রতিরোধ্য বাংলার বাঘিনীরা ৭-১ গোলে উড়িয়ে দিয়েছে ভুটানকে। ম্যাচের প্রথমার্ধেই ৫-১ গোলে এগিয়ে থেকে জয় নিশ্চিত করে ফেলে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা। বিশাল জয়ের পথে ফরোয়ার্ড তহুরা খাতুন করেন হ্যাটট্রিক। জোড়া গোল করেন সাবিনা খাতুন। একটি করে গোল করেন ঋতুপর্ণা ও শিউলি আজিম।

আগামী বুধবার একই ভেন্যুতে শিরোপা ধরে রাখার মিশনে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। যেখানে সাবিনা-মারিয়াদের প্রতিপক্ষ হবে স্বাগতকি নেপাল কিংবা আসরের সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন ভারত। এ দল দু'টি আজ সন্ধ্যায় দ্বিতীয় সেমিফাইনালে একে অপরের মুখোমুখি হবে। 

২০২২ সালে সবশেষ সাফে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার পথে সেমিফাইনালে এই ভুটানকে ৮-০ গোলে উড়িয়ে দিয়েছিলেন বাংলার মেয়েরা। এবারো সাফল্যের সেই ধারাবাহিকতা ধরে রাখলেন সাবিনা-ঋতুপর্ণারা।ম্যাচে একটি পরিবর্তন এনে একাদশ সাজান বাংলাদেশ কোচ পিটার বাটলার। আক্রমণভাগে শামসুন্নাহার জুনিয়রের জায়গায় খেলান সাগরিকাকে। জাতীয় দলের হয়ে অভিষেকে ভুটানের বিপক্ষেই হ্যাটট্রিক উপহার দিয়েছিলেন এই ফরোয়ার্ড। জ্বরের কারণে আগের দিনের অনুশীলনে না থাকলেও, সেরে উঠে সাবিনা খেলেন শুরু থেকে।ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে বাংলাদেশ। 

ম্যাচের সপ্তম মিনিটে প্রথম গোল পায় বাংলাদেশ। তহুরার পাস ধরে বক্সের ঠিক ওপর থেকে বাম পায়ের জোরাল শটে জাল খুঁজে নেন ঋতুপর্ণা। চলতি আসরে এই ফরোয়ার্ডের এটা প্রথম গোল।১৪ মিনিটে দ্বিতীয় গোল আদায় করে বাংলাদেশ। এ সময় শিউলির কাছ থেকে তহুরা বল পান। ভারতের বিরুদ্ধে জোড়া গোল করা এই ফরোয়ার্ড বুদ্ধিমর্তার সঙ্গে  বাঁ পায়ের দারুণ শটে গোল করেন । ২৫ মিনিটে তৃতীয় গোল করেন অধিনায়ক সাবিনা। এবারের টুর্নামেন্টে যা তার প্রথম গোল। আগের দিন অসুস্থ থাকায় অনুশীলন করতে না পারা সাবিনার খেলা নিয়ে কিছুটা অনিশ্চয়তা ছিল। কিন্তু মাঠে ঠিকই জ্বলে উঠেছেন তিনি।

৩৪ মিনিটে আবারও তহুরা-ঝলক। বাঁ পায়ের চোখধাঁধানো বাঁকানো শটে স্কোরলাইন করেছেন ৪-০। দুই মিনিট পরই ভুটানের গোলকিপারকে কাটিয়ে ফাঁকা পোস্টে বল পাঠিয়ে নিজের দ্বিতীয় ও দলের পঞ্চম গোলটি করেন সাবিনা।ম্যাচের ৪০ মিনিটে এক গোল পরিশোধ করে ভুটান। গোল করেন দলটির স্ট্রাইকার দেকি হাজম । ম্যাচের ৫৮ মিনিটে তহুরা খাতুন নিজের তৃতীয় ও দলের ষষ্ঠ গোলটি করেন। বদলি নামা সানজিদার কর্নারে শিউলি আজিম ম্যাচের ৭২ মিনিটে বাংলাদেশের হয়ে সপ্তম ও শেষ গোলটি করেন।

জাহিদুল আলম জয়

×