ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

ব্যালন ডিঅর জিতে ব্রাজিলের ১৭ বছরের অপেক্ষা ঘুচাবেন ভিনিসিয়াস?

প্রকাশিত: ১৯:১৬, ২৬ অক্টোবর ২০২৪; আপডেট: ১৯:৪৮, ২৬ অক্টোবর ২০২৪

ব্যালন ডিঅর জিতে ব্রাজিলের ১৭ বছরের অপেক্ষা ঘুচাবেন ভিনিসিয়াস?

আগামী সোমবার ঘোষণা করা হবে ব্যালন ডিঅর জয়ীর নাম

গত মৌসুমটা স্বপ্নের মতোই কেটেছে ভিনিসিয়াস জুনিয়রের। বিশেষ করে রিয়াল মাদ্রিদের জার্সিতে তার পারফর্মেন্স ছিল প্রশংসারও উর্ধ্বে। ২০২৩-২৪ মৌসুমে স্প্যানিশ জায়ান্টদের হয়ে ৩৯ ম্যাচে ২৪ গোল করেছিলেন তিনি। সেইসঙ্গে সতীর্থদের দিয়ে করিয়েছিলেন আরও ১১ গোল। তাতেই স্প্যানিশ লা লিগার শিরোপা পূনরুদ্ধারের পাশাপাশি রেকর্ড উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়েও বড় ভূমিকা রাখেন ২৪ বছর বয়সী এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। যে কারণেই এবারের ব্যালন ডিঅর জয়ের দৌড়ে সবার আগে রয়েছেন ভিনিসিয়াস জুনিয়র!সর্বশেষ ২০০৭ সালে ব্রাজিলের কোন খেলোয়াড় হিসেবে ব্যালন ডি’অর জিতেছিলেন কাকাআগামী সোমবার প্যারিসে ঘোষণা করা হবে ব্যালন ডি’অর জয়ীর নাম। এবার এই পুরস্কার জয়ের লড়াইয়ে রয়েছেন স্পেন ও ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার রদ্রি এবং ভিনিসিয়াসের রিয়ালের সতীর্থ ও ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহ্যাম। তবে রদ্রি কিংবা বেলিংহ্যামকে ছাপিয়ে এবার আলোচনার তুঙ্গে ভিনিসিয়াস জুনিয়র। রেকর্ড ৮বার এই পুরস্কার জেতা আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসির কোচ জেরার্ডো মার্টিনোও বলছেন এবার ভিনিসিয়াসই যোগ্য।

রেকর্ড ৮বার এই পুরস্কার জেতেন আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসি এক সাক্ষাৎকারে ইন্টার মিয়ামির কোচ বলেন, গত মৌসুমের সেরা খেলোয়াড় হওয়ার যোগ্যতা ভিনিসিয়াসের আছে।’ রিয়াল মাদ্রিদের অভিজ্ঞ কোচ কার্লো আনচেলত্তি তো আরও একধাপ এগিয়ে। শুধু এবারেরটা নয় বরং আগামী মৌসুমেও এই পুরস্কারের যোগ্য তার শিষ্য। চ্যাম্পিয়ন্স লিগে গত সপ্তাহে নিজেদের মাঠে বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে হ্যাটট্রিকের পর ভিনির ব্যাপারে এই মন্তব্য করেছিলেন আনচেলত্তি। 

ভিনিসিয়াস এবার ব্যালন ডিঅর জিতলে দীর্ঘ ১৭ বছরের খরা ঘুচবে ব্রাজিলেরও। হ্যাঁ, ২০০৭ সালে রিকার্ডো কাকার পর প্রথম ব্রাজিলিয়ান হিসেবে এই পুরস্কার জয়ের নজীর গড়বেন ভিনিসিয়াস। প্রায় দেড় যুগ আগে কাকা ব্যালন ডি’অর জয়ের পর এই পুরস্কারে রাজত্ব করেন লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনাল্ডো। মজার ব্যাপার হলো ২০০৩ সালের পর এই প্রথম ৩০ জনের তালিকাতেই জায়গা পাননি মেসি-রোনাল্ডোর কেউ!

এদিকে, ব্রাজিলের বিশ্বকাপজয়ী অধিনায়ক কাফুও এক সাক্ষাৎকারে এবারের ব্যালন ডিঅর ট্রফিটি তার স্বদেশি ভিনিসিয়াস জুনিয়রের হাতেই ওঠা উচিত বলে মন্তব্য করেন। তিনি বলেন, হ্যাঁ, সে এটা (ব্যালন ডিঅর) জেতার যোগ্য। গত মৌসুমে ভিনিসিয়াস দেখিয়েছেন যে তিনি ভবিষ্যতে একজন শীর্ষ খেলোয়াড় হতে পারেন। কারণ সে দারুণ একটা মৌসুম কাটিয়েছে। গত মৌসুমে তার যে সংখ্যা ছিল তা অবিশ্বাস্য। সে যা করেছে এবং ভবিষ্যতে যা করবে তার জন্য এটা তার প্রাপ্য।
 

মোস্তফা/শহীদ

×