ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

সেমির আগে ফুরফুরে সাবিনারা

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ২৩:৪৭, ২৪ অক্টোবর ২০২৪

সেমির আগে ফুরফুরে সাবিনারা

ভারত বধের পর এখন চাঙ্গা বাংলাদেশের নারী ফুটবলাররা। বৃহস্পতিবার কাঠমান্ডুতে টিম হোটেলের সামনে

শঙ্কা কাটিয়ে সেমিফাইনালে ওঠার পর বেশ ফুরফুরে মেজাজ আছেন বাংলাদেশের নারী ফুটবলাররা। বুধবার রাতে গ্রুপ পর্বে শক্তিশালী ভারতকে ৩-১ গোলে উড়িয়ে দিয়ে চলমান নারী সাফে নিজেদের গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে সেরা চার নিশ্চিত করেন বাংলার বাঘিনীরা। অনেক সমালোচনা ও বিতর্ক পাশ কাটিয়ে এই জয়ে দল দারুণভাবে চাঙ্গা হয়েছে। এই মনোভাব ও ধারবাহিকতা ধরে রেখে বাংলাদেশের লক্ষ্য এখন সেমিফাইল জিতে ফাইনাল নিশ্চিত করা। 
২০২২ সালে এই নেপালে অনুষ্ঠিত আসরেই প্রথমবার দক্ষিণ এশিয়ার ফুটবলে শ্রেষ্ঠত্বের মুকুট পরেন সাবিনা-সানজিদা-মারিয়ারা। এবার তাদের মুকুট ধরে রাখার চ্যালেঞ্জ। এই মিশনে পাকিস্তানের সঙ্গে হারতে হারতে কোনোরকমে ১-১ গোলে ড্র করেন বাংলার মেয়েরা। এরপর চারদিকে ছড়িয়ে পড়ে দলের মধ্যে বিভাজনের খবর। সেটা পাশ কাটিয়ে ভারত বধে দল এখন দারুণ চাঙ্গা। কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে সেমিফাইনালে রবিবার ভুটানের বিরুদ্ধে লড়বে বাংলাদেশের মেয়েরা। যাদের ফাইনালে হারিয়ে ২০২২ সালে শিরোপা জয় করেছিলেন লাল-সবুজের প্রতিনিধিরা।

এবারও তাদের হারিয়ে ফাইনালে খেলতে আশাবাদী বাংলার সোনার মেয়েরা। ভারত বধের পর বৃহস্পতিবার মেয়েদের বেশ ফুরফুরে দেখা গেছে। টিম হোটেলের বাইরে পুরো দলকে সাত সকালে একসঙ্গে দেখা যায়। সবার মধ্যেই বিভেদে ভুলে শিরোপা ধরে রাখার প্রত্যয়। মোটকথা দলে এখন ঐক্যের সুর প্রতিফলিত হচ্ছে। ভারতকে দুর্দান্তভাবে হারালেও ঘুরে ফিরে সামনে আসছে দলে সিনিয়র-জুনিয়র খেলোয়াড়দের মধ্যে বিভেদের বিষয়টি। বাংলাদেশ দলের ব্রিটিশ কোচ পিটার বাটলার বিষয়টি নিয়ে অবশ্য ভাবছেন না। তিনি বলেন, আমি জানি তাদের কাছ থেকে কিভাবে সেরাটা বের করে আনতে হয়।

নাস্তার টেবিলে সিনিয়র ও জুনিয়র সবাইকে আলাদা ভেবে সম্বোধন করেছি। বাংলাদেশ কোচ পিটার বাটলার লাইবেরিয়াসহ বিভিন্ন দেশের জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেছেন। হাই প্রোফাইল এই কোচ ভারত বধের পুরো কৃতিত্ব খেলোয়াড়দের দিয়ে বলেন, আমি একজন সাধারণ কোচ। এই জয় ও ফলাফলের অবদান খেলোয়াড়দের। আমি ওদের বলেছিলাম, মাঠে যাও এবং নিজেদের মেলে ধরো। আক্রমণাত্মক ফুটবল খেলো। আসলে যেটা ওদের বলতে চেয়েছি সেটা হলো, দলের মধ্যে ঐক্য দরকার। ওই ঐক্যটা ধরেই মাঠে খেলে আসো।

পাকিস্তানের বিপক্ষে মাঠে ছিলেন না দলের দুই সিনিয়র ফুটবলার মাসুরা পারভীন ও মারিয়া মান্দা। ভারতের বিরুদ্ধে দু’জনকেই একাদশে ফেরান কোচ। তাদের দুই জন সম্পর্কে বাটলার বলেন, আমরা মারিয়াকে যেভাবে জানি, সে সেভাবে খেলেছে এবং মাসুরাও। দীর্ঘদিন পর মাসুরা এমন খেলেছে, যেভাবে আমরা তাকে চিনতাম। কোচ বাটলার অবশ্য চমক দিয়েছিলেন আগের দিন। বলছিলেন সেরা একাদশ তিনি সাজাবেন গতবারের সাফজয়ী খেলোয়াড়দের নিয়ে। কিন্তু দেখা যায় ‘জুনিয়র’ আফিদা খন্দকার আছেন দলের রক্ষণভাগে। আফঈদা অবশ্য চোখ ধাঁধানো শটে জাতীয় দলের হয়ে গোলের খাতা খোলেন। বেঁধে দেন ম্যাচের সুরও। সেই সুরেই ভারতকে রীতিমতো উড়িয়ে দিয়েছেন বাংলার মেয়েরা।
অন্যদিকে বৃহস্পতিবার ‘বি’ গ্রুপের ম্যাচে মালদ্বীপকে নিয়ে ছেলেখেলা করেছে ভুটান। ভুটানি মেয়েরা ১৩-০ গোলে উড়িয়ে দিয়েছে মালদ্বীপকে। দলের হয়ে একাই হ্যাটট্রিকসহ ৫ গোল করেন ফরোয়ার্ড দেখি লাহজম। এই জয়ে গ্রুপের দ্বিতীয় হয়েছে ভুটান। সেমিতে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ।

×