ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

ভিনিসিয়াসের হ্যাটট্রিক রিয়ালের দুর্দান্ত ফেরা

জিএম মোস্তফা

প্রকাশিত: ২৩:৩১, ২৩ অক্টোবর ২০২৪

ভিনিসিয়াসের হ্যাটট্রিক রিয়ালের দুর্দান্ত ফেরা

ভিনিসিয়াস জুনিয়র

আগামী সপ্তাহেই ঘোষণা করা হবে ব্যালন ডি’র পুরস্কার জয়ীর নাম। এবার এই পুরস্কার জয়ের দৌড়ে হট ফেভারিট ভিনিসিয়াস জুনিয়র। কেন এই পুরস্কার পেতে যাচ্ছেন তিনি সেটার প্রমাণ আরও একবার দিলেন রিয়াল মাদ্রিদের এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে তার দুর্দান্ত এক হ্যাটট্রিকের সৌজন্যই রিয়াল মাদ্রিদ ২ গোলে পিছিয়ে থাকার পরও শেষ পর্যন্ত ৫-২ ব্যবধানে পরাজিত করে গত মৌসুমের ফাইনালিস্ট বরুসিয়া ডর্টমুন্ডকে। 
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ছাড়াও জয়ের স্বাদ পেয়েছে ইতালির ক্লাব এসি মিলান, ফ্রান্সের মোনাকো, ইংল্যান্ডের আর্সেনাল, অ্যাস্টন ভিলা এবং স্প্যানিশ ক্লাব জিরোনা। এসি মিলান ৩-১ গোলে ক্লাব ব্রাগেকে, মোনাকো ৫-১ গোলে রেড স্টার বেলগ্রেডকে, আর্সেনাল ১-০ ব্যবধানে শাখতার দোনেৎস্ককে, অ্যাস্টন ভিলা ২-০ গোলে বোলোগনাকে, জিরোনও একই ব্যবধানে পরাজিত করে স্লোভান ব্রাটিস্লাভকে। তবে এদিন বড় অঘটন জুভেন্টাসের পরাজয়। স্টুটগার্টের কাছে ১-০ গোলে হার মানে তারা। অন্যদিকে পিএসভির সঙ্গে ১-১ গোলে ড্র করে ফ্রেঞ্চ লিগ ওয়ানের দল প্যারিস সেইন্ট জার্মেই। 
তবে বাড়তি নজর ছিল সান্তিয়াগো বার্নাব্যুতে। কেননা, গত মৌসুমের দুই ফাইনালিস্টের লড়াই বলে কথা। জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডকে নিজেদের মাঠে আতিথ্য দেয় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। প্রতিপক্ষের মাঠে এদিন শুরু থেকেই দাপট দেখায় গত মৌসুমের রানার্স-আপ বরুসিয়া ডর্টমুন্ড। রিয়ালের মাঠে ম্যাচের ৩০ মিনিটেই এগিয়ে যায় তারা। শুধু তাই নয়? ৩৪ মিনিটে ২-০ গোলের লিড নিয়ে নেয় সফরকারী দল। বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে গোল দুটি করেন যথাক্রমে ড্যানিয়েল মালেন এবং জেমি গিটেনস।

ম্যাচের ৫৯ মিনিট পর্যন্ত রিয়াল মাদ্রিদ কোন গোল করতে না পারলে হতাশায় আচ্ছন্ন হয়ে পড়ে স্বাগতিক সমর্থকরা। তবে দলটা যখন রিয়াল মাদ্রিদ তখন ম্যাচের চিত্রনাট্য যে কোনো মুহূর্তেই ঘুরিয়ে ফেলতে পারেÑ এটা তো সবারই জানা। সান্তিয়াগো বার্নাব্যুতে ঠিক তাই করে দেখিয়েছেন কার্লো আনচেলত্তির শিষ্যরা। তবে রিয়ালের এমন প্রত্যাবর্তনের পেছনের গল্পটা এদিন দারুণভাবেই লিখেছেন ভিনিসিয়াস জুনিয়র। ৬০ মিনিটে এমবাপের অ্যাসিস্ট থেকে গোল করে রিয়ালকে ম্যাচে ফেরানোর ইঙ্গিত দেন অ্যান্টনিও রুডিগার। ৩২ মিনিটে ভিনিসিয়াস গোল করে সমতায় ফেরান রিয়াল মাদ্রিদকে।

৮৩ মিনিটে লুকাস ভাসকেজ গোল করলে এগিয়ে যায় মাদ্রিদ। এরপর আবারও ভিনিসিয়াস শো। ৮৬ থেকে অতিরিক্ত সময়ের ৯৩ মিনিটÑ এই ৭ মিনিটের ব্যবধানে দুই গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি। আর তাতেই ৫-২ গোলের অবিশ্বাস্য জয় নিয়ে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।
এমন ম্যাচ শেষে ভিনিসিয়াসের প্রশংসায় পঞ্চমুখ রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। তিনি বলেন, ‘ভিনিসিয়াসের মতো দ্বিতীয়ার্ধে এভাবে খেলা খেলোয়াড়ের সংখ্যা কম। সে দারুণ চরিত্র এবং প্রচ- উদ্যমের সঙ্গে খেলেছে।’ এ সময় ব্যালন ডি’অর প্রসঙ্গটাও তুলেছেন আনচেলত্তি, ‘আমি মনে করি ভিনিসিয়াস ব্যালন ডি’অর জিতবে, তবে আজকের রাতের কারণে নয়, বরং গত মৌসুমের পারফর্ম্যান্সের জন্য। তবে এই তিনটি গোল তাকে ভবিষ্যতে আরেকটি ব্যালন ডি’অর জেতাতে সাহায্য করবে।’

×